MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D1EBFA.BA9A49C0" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D1EBFA.BA9A49C0 Content-Location: file:///C:/541A5978/file2984.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Echo
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-V, Issue-I,
July 2016, Page No. 18-23
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
সমাজ
ব্যবস্থায়
বর্ণ বৈষম্য
দূরীকরণে
বিবেকানন্দ
সুজিত
দেবনাথ
এম.এ., সেট=
;, নেট, জে.আর<=
/i>.এফ<=
/i>. (আর=
.সি<=
/i>.পি<=
/i>.আর) , =
55;বেষক
দশর্ন বিভাগ, =
2468;্রিপুরা
বিশ্ববিদ্যù=
4;লয়,
ত্ø=
0;িপুরা,
ভারত
পূজা
দাস
এম.এ : সেট (SET), ত্রিপুরা,
ভারত
Abstract
In this paper I made an attempt to discuss how Swami
Vivekananda tries to remove inequality in caste from society. Vivekananda
thinks that inequality in caste in modern India is a big obstacle in the
development of our society. In India caste or varna system means fourfold
division of society namely Brahman, Kshatriya, Vaishya and Shudra. Accordin=
g to
Vivekananda caste is not by birth rather it is based on quality of people. =
It
is men who made them traditional. And gradually one caste starts to predomi=
nate
over other castes. He believes that one time is coming when the weaker class
will dominate over other castes. But he does not want such a society where =
one
caste dominates over other castes. Vivekananda talks about an age when ever=
yone
was Brahman and he says that we are now live in a degenerate age. But we can
get that golden age back if we strive hard enough. Swami Vivekananda wants
complete annihilation of this caste system and he tries to harmonize the pe=
ople
through this annihilation of caste. Thus, in my writing I shall try to disc=
uss
some of his great thinking to remove this inequality in caste from society.=
Key words: inequality in caste,
obstacle, dominate, golden age, strive hard, complete annihilation.
ভূমিক=
;া
&=
#2477;ারতীয়
সামাজিক
ধারার
ক্রমবিবর্ত÷=
2;
লক্ষ্য করলে
সভ্যতার এক এ=
453;
স্তরে এক এক ব=
2480;্ণের
প্রাধান্য
দেখতে পাওয়া
যায়। ভারতের
অতীত, বর্তমা=
472;
ও ভবিষ্যতের
আলোচনায় বিব=
03;কানন্দ
তার বক্তৃতা =
451;
রচনাবলীতে
অসংখ্যবার এ=
39;
বিষয়টি নিয়ে =
438;লোচনা
করেছেন।
পৃথিবীতে
সাধারণভাবে
গুণগত বর্ণ ও
জাতি চারটি
যথা-
ব্রাহ্মণ,
ক্ষত্রিয়,
বৈশ্য, শূদ্র=
404;
এদের মধ্যে
বিদ্যা চর্চ=
94;
বা জ্ঞান চর্চা
যারা করেন
তারা ব্রাহ্=
78;ণ। যারা
যোদ্ধা এবং
দেশ শাসন করে
তারা
ক্ষত্রিয়।
যারা
ব্যবসায়ী
তারা বৈশ্য। =
438;র
যারা কায়িক
শ্রমের দ্বা=
80;া
ভোগ্য বস্তু
উৎপন্ন করে
তারা শূদ্র। =
476;িবেকানন্দে&=
#2480;
মতে সমাজ
ক্রমান্বয়ে
এই চারটি বর্=
467;দ্বারা
শাসিত হয়েছে=
04;
তবে প্রতিটি
শাসন ব্যবস্=
69;ায়ই
শোষণ অব্যাহ=
68;
থাকে। স&=
#2509;বামীজির
মতে ব্রাহ্ম=
67;
ও ক্ষত্রিয়
শাসনে শোষণ
সর্বাত্বক
দেখা যায় না
তা হয়
ব্যক্তিগত,
পরিবারগত বা =
476;ড়জোর
গোষ্ঠীগত। ক=
95;ন্তু
বৈশ্য শাসন
ব্যবস্থায় এ=
39; শোষণকারীর
ক্ষমতা হয় বড়=
439;
ভয়াবহ। এই শা=
488;ন
ব্যবস্থায়
যোগাযোগ
ব্যবস্থার
প্রভূত উন্ন=
68;ির
ফলে তারা
তাদের গোটা
সম্প্রদায়েø=
0;
স্বার্থে শো=
87;ণ
চলায় অধিক
মাত্রায়।
স্বামীজি মন=
03;
করেন এই বৈশ্=
479;
শাসন
ব্যবস্থার
পরবর্তীকালú=
3;
কালের পর্যা=
27;
ক্রমিক নিয়ম=
94;নুসারে
শূদ্র শাসন
যুগের আর্বি=
77;াব
হবে। তিনি মন=
503;
করেন প্রথম
তিনটির (ব্রা=
489;্মণ,
ক্ষত্রিয়,
বৈশ্য) পালা
শেষ হবার পর
শূদ্র যুগ
আসবেই আসবে- এ
কেউ প্রতিরো=
71;
করতে পারবে
না। উল্লেখ্=
79;
যে ক্ষেত্রে
শূদ্র
শব্দটিকে
মজুর অর্থে
গ্রহণ করা
হয়েছে। শ&=
#2498;দ্র
শাসন
ব্যবস্থায়
গরীবরা তাদে=
80;
অসমান জীবন
সংগ্রাম থেক=
03;
অনেকটাই সুব=
95;ধা
পাবে। কিন্ত=
97;
বিবেকানন্দ
এই শূদ্র শাস=
472;
ব্যবস্থাকে
সবচেয়ে উন্ন=
68;
একটি শাসন
ব্যবস্থা
বলেননি। বরং
তার ইচ্ছা হল
সমাজের
প্রতিটি বর্=
67;
যখন তাদের নি=
460;
নিজ কর্মসম্=
74;াদনের
মাধ্যমে এক
উন্নত
চিন্তায়
পৌঁছতে পারব=
03;
তখন সেই
ব্যবস্থাটাó=
9;
হবে আর্দশ
সমাজ। এইভাব=
03;
আমি আমার এই
আলোচনাতে
দেখাতে
চেষ্টা করব য=
503;
বিবেকানন্দ
কিভাবে বর্ণ
বৈষম্য
উচ্ছেদের
মাধ্যমে এক
উন্নত সমাজ
ব্যবস্থার
চিন্তা
করেছেন।
বিভিন=
;্ন
বর্ণ শাসিত
শাসন
ব্যবস্থা
&=
#2476;িবেকানন্দ
মনে করেন
ভারতবর্ষ
সমাজ ব্যবস্=
69;ার
তিনটি বর্ণ দ=
509;বারা
শাসিত হয়েছে। এই
তিনটি বর্ণ
হচ্ছে
পুরোহিত (ব্র=
494;হ্মণ),
সৈনিক
(ক্ষত্রিয়) ও
ব্যবসায়ী (বৈ=
486;্য)
এবং তিনি মনে
করেন আরেকটি
শাসন যুগের
আবির্ভাব
অবশ্যম্ভাবù=
5;
সেটি হচ্ছে
শূদ্র শাসন ব=
494;
মজুর শাসন।
&=
#2447;ই
চারটি বর্ণ
ব্যবস্থার
মধ্যে সমাজ
ব্যবস্থার
আদি অধ্যায়ে
রয়েছে ব্রাহ=
09;মণ
শাসন, ব্রাহ্=
478;ণরা
মানব সভ্যতা=
80;
সৃষ্টিকারী
ত্যাগ, তপস্য=
494;
ও বিদ্যায় এই
ব্রাহ্মণরা
শ্রেষ্ঠ। =
এই
পুরোহিত বা
ব্রাহ্মণ
শক্তির
ভিত্তি নির্=
77;র
করে বুদ্ধিব=
82;ের
উপর বাহু বলে=
480;
উপর নয়। =
এইজন্য
পুরোহিত
দিগের
প্রাধান্যেø=
0;
সঙ্গে সঙ্গে
আবির্ভাবের
হয়
বিদ্যাচর্চù=
4;র।
তখন তাদের সে=
439;
বিদ্যা ও
চিন্তার
স্থানে
সাধারণের
প্রবেশ ছিল
অনেকটাই
অসম্ভব।
সত্ত্বগুণ প=
09;রধান
পুরুষেরাই
সেই রাজ্যে
থাকেন বার্ত=
94;
আনেন ও অন্যক=
503;
পথ প্রদর্শন
করেন। =
আর
এই সত্ত্বগু=
67;
প্রধান
পুরুষেরাই
হলেন পুরোহি=
68;।
মানব সমাজের
প্রথম গুরু,
নেতা ও পরিচা=
482;ক।
কিন্তু এই
পুরোহিত
শাসনে গুণ
যেমন আছে
তেমনি দোষ ও
যথেষ্ট। বিব=
03;কানন্দের
মতে পুরোহিত
শাসনে বংশগত
ভিত্তিতে ঘো=
80;
সংকীর্ণতা
রাজত্ব
করছিল। তাদে=
80; ও
তাদের বংশদর=
55;ণের
অধিকার
রক্ষার জন্য
চারিদিকে
গন্ডি দিয়ে র=
503;খেছিল।
তাছাড়া
বিদ্যা
শিখবার
অধিকার কারও
ছিল না। প্রণ=
476;রঞ্জন
ঘোষের ভাষায়,
প্রাচীন
শাস্ত্রের ব=
94;
ঐতিহ্যের
প্রামাণ্য
ধরে যে শাসন
ব্যবস্থার
উপর প্রজাদে=
80;
সম্মিলিত
ইচ্ছার কোন
প্রভাবই
থাকতো না।
পুরোহিততন্ö=
8;্র
বা
রাজতন্ত্রেø=
0; একান্ত
প্রভাবধীন
প্রজাশক্তি,
একান্ত ‘পালি=
468;’
ও ‘রক্ষিত’ হয়ে
নিজেদের
অন্তর্নিহিö=
8;
শক্তির কথা
ভুলেই ছিল।
আবার প্রাচী=
72;
যুগে
রাজশক্তি ও
প্রধানত
পুরোহিত
শক্তির
অধীনে। ফলে
আধ্যাত্মিকö=
8;ার
দোহাই দিয়ে
গণশক্তিকে প=
70;ানত
রাখা
পুরোহিতদের
লক্ষ্য হয়ে
দাঁড়িয়ে ছিল=
04;”
১ কিন্তু এই
যুগের একটি
অন্যতম
গুরুত্ব এই য=
503;
পুরোহিতরা
তাদের
বুদ্ধিবলে
বিভিন্ন
বিজ্ঞানের
ভিত্তি
স্থাপনা
করেছিলেন।<=
/span> প্রাচীন
ও মধ্যযুগের =
477;ারতবর্ষের
ইতিহাসে এই
পুরোহিত
শক্তির সঙ্গ=
03;
বহুকাল ব্যা=
74;ি
পরশেষ
পর্যন্ত
রাজশক্তিরই =
74;্রাধান্য
দেখা দেয়। এই
ক্ষত্রিয়
শাসনের সময় ঐ=
489;িক
সভ্যতার
উন্নতি ঘটে। =
437;রণ্য
সভ্যতার
স্থান অধিকা=
80;
করে চারু ও
চারুকলা
সমন্বিত
নাগরিক
সভ্যতা। এই
সভ্যতার
প্রকৃতির
কানন, জঙ্গল
স্থূল বেশ
ভূষাদির
স্থান অধিকা=
80;
করতে লাগে।
লক্ষ লক্ষ বু=
470;্ধিজীবি
পরিশ্রম বহু=
82;
কৃষিকার্য
ত্যাগ করে
অল্পশ্রমসা÷=
1;্য
ও সূক্ষ্ম বু=
470;্ধির
রঙ্গভূমি শত
শত কলায়
মনোনিবেশ
করে। এই
সভ্যতার
শ্রমের গৌরভ
লুপ্ত হয়ে নগ=
480;
সভ্যতার
আবির্ভাব হত=
03;
শুরু হয়। এই ক=
2509;ষত্রিয়রা
বিজ্ঞান স্ব=
94;ধীনতার
পরিপোষক,
দেশ-থেকে কুস=
434;স্কার
দূরীকরণের
পক্ষপাতী। ক=
09;ষত্রিয়রা
যখন জ্ঞান
চর্চা করেছে=
72;
তখন সর্বোচ্=
58;
তত্ত্ব তাদে=
80;
কাছ থেকেই
পাওয়া গেছে।
তারা উপনিষদ
গীতার
প্রবক্তা। র=
94;ম,
কৃষ্ণ, বুদ্ধ
এরা সবাই
ক্ষত্রিয়
ছিলেন। স্বা=
78;ীজির
মতে, ভারতীয়
রাষ্ট্র
ব্যবস্থা
ক্ষত্রিয়
নৃপতিরা
অনেকেই পরবর=
09;তীকালে
একাধারে
দার্শনিক ও
শাসক। পৌরাণ=
95;ক
যুগের রাম বা
কৃষ্ণ এবং
ঐতিহাসিক
যুগের বুদ্ধ
বা মহাবীর-
এরা ক্ষত্রি=
27;
বংশজাত এবং
আধ্যাত্মিকö=
8;ার
প্রতিনিধি।’’
=
2453;ালক্রমে
দেখা দেয়
বৈশ্য শাসনয=
97;গ,
ব্রাহ্মণ
যেখনে বিদ্য=
94;
বলের অধিকার=
95;
দাবী করে,
ক্ষত্রিয়
বাহুবলের
অধিকার জানা=
27;,
সেখানে
বৈশ্যের বক্=
68;ব্য
প্রসঙ্গে
স্বামীজী
বলেন “বৈশ্য
বলিতেছেন
উন্মাদ! অখন্=
465;
মন্ডলাকার; ব=
509;যাপ্ত;
যেন চরাচর;-তো=
2478;রা
যাহাকে বলো,
তিনিই এই
মুদ্রারূপী
অনন্ত
শক্তিমান
আমার হস্তে।
দেখ ইহার কৃপ=
494;য়
আমিও
সর্বশক্তিমù=
4;ন।
হে ব্রাহ্মন! =
2468;োমার
তপ জপ
বিদ্যাবুদ্÷=
1;ি
ইহারই
প্রসাদে আমি
এখনই ক্রয়
করিব। হে
মহারাজ তোমা=
80;
অস্ত্র
সস্ত্র, তেজ
বীর্য-ইহারই
কৃপায় আমার
অভিমত
সিদ্ধির জন্=
79;
প্রযুক্ত
হইবে। এই যে
অতিবিস্তৃত,
অত্যুন্নত
কারখানা সকল
দেখিতেছ,
ইহারা আমার
মধুক্রম। ঐ দ=
503;খ
অসংখ্য
মক্ষিকারূপù=
6;
শূদ্রবর্ণ
তাহাতে অনবর=
68;
মধু সঞ্চয়
করিতেছে। কি=
72;্তু
সে মধু পান কর=
2495;বে
কে? আমি
যথাকালে আমি =
474;শ্চাদেশ
হইতে সমস্ত
মধু নিষ্পীড়=
72;
করিয়া
লইতেছি।”৪
স্বামীজির
মতে
ভারতবর্ষে
মুসলমান
শাসনের
অবসানে
ইংরেজরা তথা
বণিক শ্রেণি=
80;
যে শাসন শুরু
হয় সেটাই হল
বৈশ্য শাসন। =
468;াঁর
মতে বৈশ্যদে=
80;
বাণিজ্যের দ=
09;বারা
শুধু ইংল্যা=
67;্ড
প্রমুক
আধুনিক পাশ্=
58;াত্য
জাতি দিগের
মধ্যেই প্রথ=
78;
ঘটিয়াছে। এক=
09;ষেত্রে
লক্ষণীয় স্ব=
94;মীজি
কেবল
ধনতান্ত্রù=
5;ক
ইংরেজ জাতিক=
03;
বৈশ্যজাতি
বলেননি। বরং
তিনি অন্য
কয়েকটি
জাতিকে ও তার
অন্তর্ভূক্ö=
8;
করেছেন।
স্বামীজির
মতে এই বৈশ্য
শাসন
ব্যবস্থার বাইরে =
479;দিও
প্রশান্ত ভা=
76;
কিন্তু এর শো=
487;ণকারী
ক্ষমতা বড়ই
ভয়াবহ। স্বা=
78;ীজির
মতে, এর ভেতরে
শরীর
নিষ্পেষন ও
রক্ত শোষণকা=
80;ী
ক্ষমতা অথচ
বাইরে
প্রশান্ত ভা=
76; বড়ই
ভয়াবহ।”=
2539;
বিবেকানন্দ
বৈশ্য শাসনে=
80;
শোষণের একটি
দিককে উদ্ঘ=
94;টিত
করতে গিয়ে
বলেছেন
ব্রাহ্মণ
ক্ষত্রিয়
শাসনে শোষণ
সর্বাত্মাক
থাকে না তা হয়
ব্যাক্তিগত,
পরিবারগত বা
গোষ্ঠীগত। ক=
95;ন্তু
বৈশ্যরা একট=
95;
বিরাট
সম্প্রদায়,
তাই
এক্ষেত্রে
শোষণের
মাত্রা হয়
অধিক। তাছাড়=
94; বৈশ্যরা
সম্রাজ্যবা÷=
0;ী
হওয়ায় তাদের
শোষণের
মাত্রা হয়
সর্বাধিক। স=
09;বামীজি
বলেন, “ব্রাহ্=
2478;ণ
ও ক্ষত্রিয়
শাসনে শোষণ
সর্বাধিক ছি=
82;
না- তা
ব্যাক্তিগত,
পরিবারগত,
বড়জোর
গোষ্ঠীগত। ক=
95;ন্তু
বৈশ্যরা একট=
95;
বিরাট
সম্প্রদায়,
সুতরাং গোটা
সম্প্রদায়েø=
0;
স্বার্থে শো=
87;ণ
করা হয়। আবার
বৈশ্য শাসন
যখন
সম্রাজ্যবা÷=
0;ী,
তখন একটি গোট=
494;
জাতির
স্বার্থে
পরাধীন
জাতিকে শোষণ =
453;রা
হয়।”৬
বিবেকানন্দ
মনে করেন,
যেহেতু
প্রতিটি শাস=
72;
যুগেই শোষণ
অব্যাহত তাই
কালের
পর্যায়ক্রমù=
5;ক
নিয়মে শূদ্র=
86;াসন
বা শ্রমিক
শাসনের
আবির্ভাবে
হবেই। তিনি
বলেন যেহেতু
প্রথম তিনটি=
80;
পালা শেষ
হয়েছে তাই
এবার শেষেরট=
95;র
পালা। শূদ্র=
79;োগ
আসবেই। স্বা=
78;ীজির
ভাষায়, “ইতিহাসের
আমোঘ বিধানে
শূদ্র শাসন
আসবেই।”৭ এই
শাসন
ব্যবস্থায়
গরিবরা
অনেকটাই
সুবিধা পাবে=
04; বিবেকানন্দ&=
#2503;র
এরূপ
মন্ত্যবের
সাথে সমাজতন=
09;ত্রের
(socialism) এক=
463;া
বিশেষ মিল
পরিলক্ষিত হ=
27;।
সর্বহারাদে&=
#2480;
একনায়কত্বেø=
0;
যে ভবিষ্যবা=
67;ী
মার্কস ও
এঙ্গেলস
করেছিলেন তা=
80;
সঙ্গে বিবেক=
94;নন্দের
এই মন্তব্য
তুলনীয়। অর্=
69;াৎ
মার্কস ও
এঙ্গেলস যেম=
72; উন্নতমানের
সমাজ তথা
শ্রমিক শোষণ=
03;র
কথা চিন্তা
করেছেন তেমন=
95;
বিবেকানন্দ
১৮৯৬ বা তার
আগে থেকেই
শূদ্র
প্রাধান্যেø=
0;
কথা চিন্তা ক=
480;েছেন।
যদিও
বিবেকানন্দ
সমাজতন্ত্র÷=
6;াদকে
সর্বোচ মতবা=
70;
বলেননি বরং
তিনি সেখানে
প্রচলিত
অন্যান্য
সামাজিক
ব্যবস্থার
চেয়ে
সমাজতন্ত্রõ=
3;ে
অপেক্ষাকৃত
ভালো মনে
করেছেন।
=
2488;্বামীজি
বুঝতে
পেরেছিলেন য=
03;
ভাবী শূদ্র
শাসনে দোষ গু=
467;
উভয়ই থাকবে। =
447;ই
শাসন
ব্যবস্থার
দোষ দেখাতে
গিয়ে তিনি
বলেছেন হয়তো
এই শাসন
ব্যবস্থার
সংস্কৃতির
অবনমন হবে, এব=
2434;
অসাধারণ
প্রতিভাশীল
ব্যাক্তির
সংখ্যা কমে
যাবে। কিন্ত=
97;
তদুপরি তিনি
এরমধ্যে ধনী=
80; শোষণ
থেকে
দরিদ্রের
মুক্তি দেখত=
03;
পেয়েছিলেন। =
68;াই
ইহজগতে
বঞ্চিত
মানুষের
অধিকার
প্রতিষ্ঠার
জন্য শূদ্র
শাসন তার কাছ=
503;
স্বীকার্য। =
68;াই
তিনি একে
স্বাগত
জানাতে গিয়ে
বলেছেন “নতুন
ভারত বেরুক! ব=
2503;রুক
লাঙ্গল ধরে,
চাষার কুটীর
ভেদ করে, জেলে
মালা মুচি
মেথরের
ঝুপড়ির মধ্য =
489;তে।
বেরুক মুদির
দোকান হতে, ভূ=
2472;াওয়ালার
উনুনের পাশ
থেকে। বেরুক =
453;ারখানা
থেকে, হাট
থেকে, বাজার
থেকে। বেরুক =
461;োড়
জঙ্গল প[হাড়
পর্বত থেকে।
এরা সহস্র
সহস্র বৎসর অ=
468;্যাচার
সয়েছে নীরবে =
488;য়েছে-তাতে
পেয়েছে
অপূর্ব
সহিষ্ণুতা।
সনাতন দুঃখ
ভোগ করেছে- তা=
2468;ে
পেয়েছে অটল
জীবনীশক্তিð=
4; এরা
একমুঠো ছাতু
খেয়ে উল্টে
দিতে পারবে;
আধখানা রুটি =
474;েলে
ত্রৈলোক্যে
এদের তেজ ধরব=
503;
না; এরা রক্ত
বীজের প্রাণ-=
488;ম্পন্ন।
আর পেয়েছে অদ=
509;ভূত
সদাচার- বল যা
ত্রৈলোক্যে
নেই। এত
শান্তি এত
প্রীতি, এত
ভালবাসা, এত
মুখটি চুপ কর=
503;
দিনরাত খাটা
এবং
কার্যকালে
সিংহের
বিক্রম! অতীত=
503;র
কঙ্কালচয়! এই
সামনে তোমার
উত্তরাধিকাø=
0;ী
ভবিষ্যৎ
ভারত। ঐ তোমা=
480;
রত্নপেটিকা, =
468;োমার
মানিকের আংট=
95;
ফেলে দাও এদে=
480;
মধ্যে। যত
শীঘ্র পার
ফেলে দাও। আর
তুমি যাও
হাওয়ায় বিলী=
72;
হয়ে, অদৃশ্য
হয়ে যাও, কেবল
কান খাড়া
রেখো; তোমার
যাই বিলীন
হওয়া, অমনি
শুনবে কোটি
জীমুতস্যন্÷=
0;ী
ত্রৈলোক্য ক=
78;্পনকারী
ভবিষ্যৎ
ভারতের
উদ্ধোধন
ধ্বনি-‘ওয়াহ
শুরু কি ফতে।”৮
&=
#2488;্বামীজির
উপরিউক্ত
বাক্যগুলির =
70;্বারা
তাঁর অবহেলি=
68;
শ্রমিক শ্রে=
67;ির
প্রতি
ভালবাসাই
ফুটে উঠেছে। =
479;দিও
তিনি এই শূদ্=
480;
শাসনকেও
একমাত্র
সর্বোচ্চ শা=
88;ন
ব্যবস্থা
বলেননি। তবু=
51;
তিনি বলেছেন
এই শাসন ব্যব=
488;্থায়
অবহেলিত
নিপীড়িত
শ্রমিকশ্রেö=
7;ি
তাদের অধিকা=
80;
ফিরে পাবে। =
তাই
তিনি ভাবি
শূদ্র শাসনক=
03; স্বাগত
জানিয়েছেন। =
68;িনি
বলেছেন এমন
সময় আসিবে যখ=
472;
শূদ্রত্ত্ব
সহিত শূদ্রে=
80;
প্রাধান্য
হইবে, অর্থাৎ বৈশ্যö=
8;্ব
ক্ষত্রিয়ত্÷=
6;
লাভ করিয়া শূ=
470;্রাজাতি
যে প্রকার
বলবীর্য
প্রকাশ
করিতেছে, তাহ=
494;নহে,
শূদ্রধর্ম-
সহিত সর্বদে=
86;ের
শূদ্রেরা
সমাজে একাধি=
74;ত্য
লাভ করিবে। ত=
494;হারই
পূর্বভাসচ্õ=
9;টা
পাশ্চাত্য
জগতে ধীরে
ধীরে উদিত
হইতেছে এবং
সকলে তাহার
ফলাফল ভাবিয়=
94;
ব্যাকুল। সো=
88;্যালিজ্ম্=
8204;,
এনার্কিজ্÷=
8;্,
নাইহিলিজ্÷=
8;্
প্রভৃতি
সম্প্রদায় এ=
39;
বিপ্লবের
অগ্রগামী ধ্=
76;জা।”৯
বর্ণ-বৈষ্যম=
2489;ীন
ও এক উন্নত
সমাজেই
বিবেকানন্দú=
3;র
লক্ষ্য
=
2437;ন্যান্য
শাসন
ব্যবস্থা
থেকে শূদ্র শ=
494;সনকে
যদিও তিনি
উন্নত
পর্যায়ের
বলেছেন তবুও
শূদ্র শাসনক=
03; কখনই
তিনি
সর্বোচ্চ
পর্যায়ের বল=
03;
মনে করেননি ব=
480;ং
তিনি
বলেছেন শূদ=
09;র
বা সর্বহারা=
70;ের
যুগে যদি সমা=
460;ের
সর্বাঙ্গীন
বিকাশ না হয়,
তাহলে এর ও
পরিবর্তন হত=
03; পারে।”১০
তাছাড়া তিনি
নিজেই বলেছে=
72;
যে শূদ্র শাস=
472;
ব্যবস্থা বি=
77;িন্ন
দিক থেকে
উন্নত হলেও এ=
439;
শাসন যুগে
সংস্কৃতির
অবনমন ঘটে। স=
509;বামীজি
বলেন, “শূদ্রয=
2497;গে
সংস্কৃতির
মান অবনমিত
হবে।”১১ তাই
শূদ্র শাসন
ব্যবস্থা ও
তার কাম্য নয়
বা তার মতে
এটি আদর্শ সম=
494;জ
ব্যবস্থা নয়=
04;
এই ভারতবর্ষ=
03;র
বর্ণ, ভাষা,
ধর্মসংস্কাø=
0;
এবং সামাজিক
উচ্চভিলাষ
প্রভৃতির
বিপরীত
প্রভাবে
বিবদমান
গোষ্ঠীতে বিচ্ছ=
95;ন্ন।
তিনি মনে করে=
472;
এই ভারতবর্ষ=
53;ে
বিরাট
সংঘবদ্ধ
জাতিতে গড়ে
তোলাই হল
প্রকৃত
সমস্যা।
বিবেকানন্দ
বলেন এই বিভি=
472;্ন
শ্রেণী বা
গোষ্ঠী
চিরকালেই
রয়েছে ও
থাকবে।
কিন্তু
প্র্যত্যেক
শ্রেণির
(ব্রাহ্মণ, ক্=
2487;ত্রিয়,
বৈশ্য ও
শূদ্র) সদগুণ =
2455;ুলির
সমন্বয়ে এক
নতুন আদর্শ
সমাজ গড়ে
তুলতে হবে।
সুতরাং জগতে=
80;
ইতিহাসে যতই
শ্রেণিতে
শ্রেণিতে
সংগ্রাম, বিভ=
495;ন্নতা থাকুক
না কেন বিবেক=
494;নন্দের
লক্ষ্য হল
সবজাতির
মধ্যে সমন্ব=
27; সাধন।
সমাজ
ব্যবস্থায়
ব্রাহ্মণ, ক্=
487;ত্রিয়,
বৈশ্য, শূদ্র
প্রত্যকেরই নিজস্=
76;
ভূমিকা তিনি
করেছেন।
বিবেকানন্দú=
3;র
সর্বশ্রেণিø=
0;
শ্রেষ্ঠ
দিকগুলির
সমন্বয়ের কল=
09;পনাটি
ও সেরূপ একটি
বৈষম্যহীন,
শোষণহীন এক উ=
472;্নত
সামাজিক
চিন্তার
পরিচায়ক।
উপসংহ=
;ার
&=
#2441;পরিউক্ত
আলোচনা থেকে
ইহা স্পষ্ট
স্বামী
বিবেকানন্দ =
53;োন
একটি বিশেষ
বর্ণ বা শ্রে=
467;ির
শাসন ব্যবস্=
69;াকেই
শ্রেষ্ঠ শাস=
72;
ব্যবস্থা বল=
03;ননি।
বরং স্বামীজ=
95;র
ভবিষ্যৎ দৃষ=
09;টি
শূদ্র যুগকে =
451;
অতিক্রম করে
গেছে।
আদর্শ
ব্রাহ্মণকে
আদর্শ মানব
রূপে কল্পনা
করে তিনি বলে=
459;েন
সমস্ত জগৎকে
ব্রাহ্মণের
আদর্শে গড়ে
তোলাই আমাদে=
80;
সাধনা হওয়া
উচিৎ। এখানে
ব্রাহ্মণ
শব্দটি
ব্রহ্মজ্ঞা÷=
2;ী
বা ব্রহ্মজ্=
62;ানের
জন্য সচেষ্ঠ
ব্যক্তি
অর্থেই ব্যব=
89;ৃত হয়েছে=
04; তিনি
বলেছেন “... আবার
যখন যুগচক্র
ঘুরে সেই সত্=
479;যুগের
অভ্যুদয় হবে, =
2468;খন
আবার সকলেই
ব্রাহ্মণ
হবেন।” ১২
বিবেকানন্দ
দেশের দরিদ্=
80;,
পতিত ও
অশিক্ষিতের
মধ্যেই
ভবিষ্যৎ নতু=
72;
ভারতের সম্ভ=
94;বনা
দেখেছেন বেশী। =
468;াই
সকলকে
ব্রাহ্মণের
আদর্শে গড়ে
তোলার কথার
দ্বারা তিনি
বোঝাতে চেয়ে=
59;েন যে
প্রতিটি
পিছিয়ে পরা
জাতিকেই
এগিয়ে
নিয়ে আসতে
হবে। সবগুলো
বর্ণের মধ্য=
03;
সমন্বয় সাধন
করতে হবে। যখ=
472;ই
প্রতিটি বর্=
67;
তাদের নিজ নি=
460;
কর্তব্য ও
দায়িত্ব
সুষ্ঠভাবে
পালন করবে তখ=
472;ই
গড়ে উঠবে একট=
495;
আদর্শ সমাজ। =
488;্বামীজির
এই উক্তিটি
প্লেটোর
কার্ডিনাল ভার্চ=
97;র
আলোচনার সাথ=
03;
তুলনীয়। যেখ=
94;নে
প্লেটো
বলেছেন
সমাজে
জাস্টিস তখন=
39;
স্থাপিত হয়
যখন
অন্য
জাতিগুলি ঠি=
53;ভাবে
তাদের
কর্তব্য পাল=
72;
করে। প্লেটো=
80;
মতে, “=
It is realized when the
rulers govern wisely, the soldiers fight bravely, and the craftsmen =
and
traders work with energy and thrift.”১&=
#2537;
এইভাবে
বিবেকানন্দ
একটি আদর্শ র=
494;ষ্ট্রের
কল্পনায়
রয়েছেন, “যদি
এমন একটি
রাষ্ট্র গঠন
করতে পারা
যায়, যাতে
ব্রাহ্মণ
যুগের জ্ঞান, =
2453;্ষত্রিয়
সভ্যতা,
বৈশ্যের
সম্প্রসারণ
শক্তি এবং
শূদ্রের
সাম্যের
আদর্শ এই সব গুল=
495;
ঠিক ঠিক বজায়
থাকবে, অথচ
এদের দোষ গুল=
495;
থাকবে না, তাহ=
2482;ে
তা হবে একটি
আদর্শ
রাষ্ট্র।”১৪=
;
এইভাবে
বিবেকানন্দ
সমাজব্যবস্ö=
9;া
থেকে বর্ণ
বৈষম্য দূরী=
53;রণের
মাধ্যমে এবং
প্রতিটি
বর্ণের মধ্য=
03;
সমন্বয়
সাধনের
মাধ্যম একটি
আদর্শ সমাজ
ব্যবস্থার
কথা বলেছেন।
তথ্যস=
;ূচি
১)
ঘোষ, প্রণবরঞ=
509;জন,
বিবেকানন্দ =
51;
বাংলা
সাহিত্য, করু=
467;া
প্রকাশনী,
কলকাতা ১২,
তৃতীয়
সংস্করন-১৩৮=
39;,
পৃষ্ঠা-৩৬৭ ।
২)ঐ,
পৃষ্ঠা-৩৬৬ ।
৩)বসু,
শঙ্করী
প্রসাদ,
বিবেকানন্দ =
51;
সমকালীন ভার=
68;বর্ষ,
মন্ডল বুক
হাউস,মহাত্ম=
94;
গান্ধী রোড, ক=
2482;কাতা-৯
তৃতীয়
মুদ্রন-১৯৮৩,
পৃষ্ঠা-৪৪৬ ।
৪)ঐ,
পৃষ্ঠা-৪৫০।
৫)
ঘোষ,
প্রণবরঞ্জন,
বিবেকানন্দ =
51;
বাংলা সাহিত=
09;য,করুণা
প্রকাশনী
কলকাতা-১২,তৃ=
468;ীয়
সংস্কারণ-১৩=
42;৫,পৃষ্ঠা-৪৫০=
।
৬)
বসু, শঙ্করী
প্রসাদ,
বিবেকানন্দ =
51;
সমকালীন ভার=
68;বর্ষ,
মন্ডল বুক
হাউস, মহাত্ম=
494;
গান্ধী রোড, ক=
2482;কাতা-৯
তৃতীয় মুদ্র=
67;-১৯৮৩,
পৃষ্ঠা-৪৫০।
৭)
ঐ,
পৃষ্ঠা-৪৫১।
৮)
ঐ,
পৃষ্ঠা-৪৫৪।
৯)
স্বামী
বিবেকানন্দ
বাণী ও রচনা, ষ&=
#2487;্ঠ খণ্ড, ন=
2494;ভানা
প্রিন্টিং;
ওয়ার্কার্স =
74;্রাইভেট
লিমিটেড ৪৭
গনেশ চন্দ্র =
437;্যাভিনিউ
কলকাতা- ১৩,
১৯৭৭,
পৃষ্ঠা-২৪১।
১০)
ঘোষ,
প্রণবরঞ্জন,
বিবেকানন্দ =
51; বাংলা
সাহিত্য, করু=
467;া
প্রকাশনী
কলকাতা-১২, তৃ=
2468;ীয়
সংস্কারণ-১৩=
42;৫,
পৃষ্ঠা-৩২৮।
১১)
ঐ,
পৃষ্ঠা-৩২৭=
04;
১২)
পৃষ্ঠা-৩৪৪।
১৩)
sinha, jadunath, A Manual of
ethics, New Central Book Agency, (P) Ltd., Kolokata, 2009, p. 295.
১৪)
বসু, শঙ্করী
প্রসাদ,
বিবেকানন্দ =
51;
সমকালীন ভার=
68;বর্ষ,
মন্ডল বুক
হাউস, মহাত্ম=
494;
গান্ধী রোড, ক=
2482;কাতা-৯
তৃতীয় মুদ্র=
67;-১৯৮৩,
পৃষ্ঠা-৪৫৫।
গ্রন্=
;থপঞ্জী
· দত্ত,
ডঃ
ভূপেন্দ্রনù=
4;থ,
স্বামী
বিবেকানন্÷=
0; নব
ভারত
পাবলিশার্স, =
541;২
মহাত্মা
গান্ধী রোড
কলকাতা-৯, ১৩৮=
2537;।
· ঘোষ,
প্রণবরঞ্জন,
বিবেকানন্দ =
51;
বাংলা সাহিত=
09;য,
করুণা প্রকা=
86;নী
কলকাতা-১২, তৃ=
2468;ীয়
সংস্কারণ-১৩=
42;৫।
· বসু,
শঙ্করী
প্রসাদ,
বিবেকানন্দ =
51;
সমকালীন ভার=
68;বর্ষ,
মন্ডল বুক
হাউস, মহাত্ম=
494;
গান্ধী রোড, ক=
2482;কাতা-৯
তৃতীয় মুদ্র=
67;-১৯৮৩।
· স্বামী
বিবেকানন্দ
বাণী ও রচনা, ষ&=
#2487;্ঠ খণ্ড, ন=
2494;ভানা
প্রিন্টিং;
ওয়ার্কার্স
প্রাইভেট লি=
78;িটেড
৪৭ গনেশ চন্দ=
509;র
অ্যাভিনিউ
কলকাতা-১৩
১৯৭৭।
· স্বামী
বিবেকানন্দ
বাণী ও রচনা, দ&=
#2486;ম
খণ্ড, উদ্ভোধ=
472;
কার্যালয়
কলকাতা, ১৯৭৭=
404;
·
Sinha, J=
adunath,
A Manual of ethics, New Central Book Agency, (P) Ltd., Kolokata,
·
2009.
সমাজ ব্&=
#2479;বস্থায় বর&=
#2509;ণ বৈ&=
#2487;ম্য দূ&=
#2480;ীকরণে বি&=
#2476;েকানন্দ