MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D15CC8.58D9FA30" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D15CC8.58D9FA30 Content-Location: file:///C:/1BE6E175/file5829.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Ec=
ho
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-IV,
Issue-III, January
2016, Page No.
01-07
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
মন্বন=
;্তরের
প্রেক্ষাপটú=
3;
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
ছোটগল্পঃ লে=
54;কের
শিল্পকুশলতù=
4;
কৌশিক=
;োত্তম
প্রামাণিক<=
b>
গবেষক=
;, বেনারস
হিন্দু
বিশ্ববিদ্যù=
4;লয়,
উত্তর
প্রদেশ,
ভারত
Abstract
Narayan
Gangopadhaya (1918- 70) was a prominent novelist=
as
well as a short story writer in Be=
ngali
literature. He made his presence felt in the literarar=
y
scene in the fifth decade of ninetieth century with his first noted work of
fiction uponibesh (1944). It was the time marked for great politi=
cal
agitations all over the world and India was no exception. A lot of Bengali
novelists portrayed the agitations in their novels and short stories. Among=
st
these politicaly conscious men of letters Naray=
an Gangopadhaya was a prominent figure who could not but=
portray characters with strong political=
and
ideological stance in his novels who have signif=
icant
bearing on the course of his narratives. His short stories offer telling an=
d sensetive account of the famine condition that plagued
Bengal in 1943, just after the august movement that rocked the nation. Many=
of
these short stories reflect the penury and plight of both the rural and urb=
an
Bengal afflicted also by certain =
strata
of socity who exploited the condition to their =
ends. The present paper intends to study how
Narayan Gangopadhaya managed to depict so realisitically the condition of =
fimine
striken Bengal of his times.
বাংলা
সাহিত্যে
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
আর্বিভাব
উনিশ শতকে
চল্লিশের
দশকের উত্তল
সময়ে। ক&=
#2476;িগুরু
রবিন্দ্রনাö=
9;
ঠাকুরেরে প্=
80;ায়ণ,
দ্বিতীয়
বিশ্বযুদ্ধú=
3;
গোটা বিশ্বে=
80;
টালমাটাল
অবস্থা,
ইউরোপে নাৎস=
96;
বাহিনীর পতনম্মুখতায়
আগ্রসায়মানö=
8;া, ভারতবর্ষে
গান্ধিজির
নেতৃন্তে
‘ভারত ছাড়ো আন=
2509;দোলনের’ ডাক, সর্বপরি
বাংলায়
পঞ্চাশের
মন্বন্তরে
সমগ্র বাংলা=
80;
সমাজ
সাহিত্যে
সূচিত হü=
7;েছে
এক বৈপ্লবিক
পরিবর্তন। =
সাহিত্যের
সীমানা যা
পূর্বে
ছিলো নিø=
0;্দিষ্ট
পরিসরে
সীমাবদ্ধ, চল্লিশের
দশকে,
প্রেক্ষাপটú=
3;র
বিচারে তা সী=
478;িত
পরিসর
পরিত্যাগ কর=
03;
বিস্তৃত আকা=
80;
ধারণ
করল। সাহি=
;ত্যের
পাতায় উঠে এল
সাধারণ
মন্বন্ত
১৯৪২
এর আগষ্ট
আন্দোলনের এ=
53;
বছর পরেই, ১৯৪=
2537;
সালে বাংলার
বুকে নেমে
এসেছিল এক
নিদারুö=
7;
দুর্ভিক্ষ।
বাংলার সমাজ
ইতিহাসে যাক=
03;
‘পঞ্চাশের
মন্বন্তর’ বিশেষণের
অভিধায় ভূষি=
68;
করেন বাংলার
সমাজ ইতিহাস=
53;ারেরা।
চল্লিশের
দশকের এই
ভয়াবহ সময়
কালে বাংলা
সাহিত্যের
অন্যান্য
ঔপন্যাসিকরù=
4;
ব্যাপক
রাজিনীতি
চেতনায় মত্ত
ছিলেন। র&=
#2494;জনীতির
উত্তাল
আন্দোলনে
তাদের
উপন্যাসের
চরিত্রগুলিø=
0;
মানস চেতনা
ছিলো
উদ্দীপিত। =
যার
প্রতিফলন
আমরা পাই
সতীনাথ
ভাদুরীর ‘জাগ=
480;ী’
(১৯৪৫), ‘ঢোড়াই
চরিত মানস’ (১৯&=
#2538;৯)
নবেন্দু
ঘোষের ‘ডাক
দিয়ে যাই’ (১৯৪&=
#2540;),
গোপাল
হালদারের
‘পঞ্চাশের পথ’ (=
১৯৪৪),
‘তেরোশ&=
#2507;
পঞ্চাশ’ (১৯৪৫),
‘উনপঞ্চাশী’ (১&=
#2543;৪৬),
সুবোধ ঘোষের
‘তিলাঞ্জলি’ (১&=
#2543;৪৪)
প্রভৃতি
উপন্যাসে। =
রাজনীতি
সচেনতা লেখক
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
(১৯১৮-৭০) মধ্য
বর্তমান। =
এই
সময় কালীন তা=
480;
বিভিন্ন
উপন্যাস
‘তিমিরতীর্থ’ (&=
#2535;৯৪৪),
‘মন্দ্রমুখর’ (&=
#2535;৯৪৫),
‘বৈতালিক’, (১৯৪=
৮)-এর
উপন্যাসের
চরিত্রদের
কর্মপন্থা
লেখকের রাজন=
96;তি
সচেতনতারই
সাক্ষ্য বহন
করে।
সাহিত্য
মানেই সমাজ, শুধু
উপন্যাস নাম=
53;
সাহিত্য
শাখার গö=
7;্ডিতেই
সমাজ
সীমাবদ্ধ নয়।
তা কবিতা,
নাটক ছোটগল্=
74;
এবং অন্যান্=
79;
সাহিত্যপ্রõ=
3;রণেও
তার
সুচিন্তিত
অভিপ্রকাশ।
সমাজকে বাদ
দিয়ে কখনো
সাহিত্য ø=
0;চিত
হতে পারেনা=
।
সাহিত্যের
মূল অভিপ্রা=
27;
রস হলেও তা
সমাজগত প্রে=
53;্ষাপট
থেকে
স্বতোউৎসারù=
5;ত
হয়ে থাকে। =
একজন
সমাজ সচেতন শ=
495;ল্পী
হয়ে অন্যান্=
79;
সাহিত্যিকদú=
3;র
মতোই নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ও
তার রচিত
সাহিত্যে সম=
53;ালীন
সমাজের
সময়সীমাকে
লক্ষ্য
করেছেন,
অনুধাবন করে=
59;েন, আর
তাকেই
সাহিত্যের
পাতায়
উপজীব্য করে
তুলেছেন
যথাযথ ভাবে।
অনিবার্য ও
অনস্বীক&=
#2494;র্যভাবেই
তার
ছোটগুল্পগুø=
2;িতেও
উঠে এসেছে
তৎকালীন সমা=
60;, যেভাবে
এসেছে তাঁর
উপন্যাসগুলù=
5;তে।
১৩৫০
এর মন্বত্বর =
453;বলিত
গ্রাম বাংলা, =
2488;মগ্র
বাংলাদেশ
ব্যাপী এক
অভাবনীয়
পৈশাচিক জৈব=
95;ক
ক্ষুধা জেগে
উঠেছিলো
কালোবাজারী
মহাজনদের
শোষনে ও
ঘুসখোর
প্রশাসনের
সহযোগিতায়।
ক্ষুধাকে
নিবৃত্তি কর=
03;
একমুঠি
অন্নের আশায়, =
2447;ক
বাটি ভাতের
ফ্যানের আশা=
27;
অসংখ্য
গ্রাম সমাজে=
80;
মধ্যবিত্ত,
নিম্নবিত্ত
মানুষের দল
উঠে এসেছ&=
#2495;ল
রাস্তার বুক=
03;।
নাট্যকার
বিজন
ভট্টাচার্যú=
3;র
‘নবান্ন’
নাটক তার
জলন্ত
প্রতিচ্ছবি।
এই সময়কালীন
প্রেক্ষিতে
দুর্ভিক্ষ
কবলিত বাংলা=
80;
মানুষের
অবস্থাকে
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়
তাঁর
‘নত্রুচরিত’
‘দুঃশাসন’ ‘হাড়’
‘ডিনার’ ও ‘ভাঙ্=
গা
চশমা’ প্রভৃত=
495;
ছোটগল্পের
মধ্যে তুলে
ধরেছেন। =
‘নত্রুচরিত’
গল্পে
দুর্ভিক্ষপù=
6;ড়িত
গ্রামীö=
7;
সমাজের
প্রেক্ষাপটú=
3;
সমাজের এক রূঢ়
বাস্তবসত্যø=
0;
পরিচয়
দিয়েছেন লেখ=
53;।
গল্পের মূল
চরিত্র
নিশিকান্ত
গ্রামের আড়ত=
70;ার
কালোবাজার
কারবারী সেই
সঙ্গে ডাõ=
3;াতদের
বাটপার। =
চরিত্রটি
একজন গ্রামী=
67;
শোষক শ্রেণির
প্রতিনিধি
স্থানীয়
চরিত্র হয়ে
উঠেছে। ত&=
#2510;কালীন
গ্রাম সমাজে
এই সকল চরিত্=
480;
খুব সহজেই
পাওয়া যায়, শুধু
তাই নয় আজকের
একবিংশ
শতাব্দীতেও
গ্রাম সমাজে
এই সকল
চরিত্রেরা
অতিশয় বিরল ন=
527;।
গল্পে
আমরা দেখতে
পাই
নিশিকান্তকú=
3;
দুর্ভিক্ষ=
03;র
বাজারে তার
সমস্ত অনয় ও
অসৎকর্মের
জন্য ঘুস দিত=
503;
হয় ইব্রাহিম
দারোগাকে। =
দুর্ভিক্ষে=
480;
কালো বাজারে
আটশো মন ধান
সে মজুত করেছ=
503;
তার গোলায়। =
কলোবাজারী
কারবারে
লাভের আশায় এ=
453;
পুলক আনন্দ
তার মনের
মধ্যে জেগে
উঠেছে। অ&=
#2472;্যদিকে
বাইরে
চেহারায় সে অত্যন্ত
ভক্তিমান
গৌড়ীয়
বৈষ্ণব ও
ইউনিয়ন বোর্=
65;ের
প্রেসিডেন্ö=
3;।
হরিসভায়
অষ্টপ্রহর
শুনতে
গিয়েছিলেন
তিনি। অ&=
#2487;্টপ্রহর
জমে উঠেছে সে=
439;
সময় বোর্ডের
চৌকিদারের
মুখে
নিশিকান্ত
শুনে গ্রামে=
80;
মতি পাল ও তার
স্ত্রী
অনাহারে
আত্মহত্যার
বিভৎস মৃত্য=
97;র
খরর। দুর্=
;ভিক্ষ
নিশিকা÷=
2;্তর
মত আড়তদারদে=
80;
জন্য নিয়ে আস=
503;
বৈভব ও
প্রাচুর্য।
তাই
নিশিকান্তর
সহজ উত্তর
‘যারা মরেছে,
মরুক
তারা। কাল
পূর্ণ হলেই
মানুষকে মরত=
03;
হবে কেউত আর
লোহা দিয়ে
মাথা বাঁধিয়=
03;
আসে না। না
খেয়ে মরছে সে
তো কৃতকর্মে=
80;
ফল। পূর্বজ=
72;্মের
দুষ্কৃত&=
#2495;র
দেনা এ জন্মে
শোধ করতেই
হবে’। দুর্=
;ভিক্ষ
কালোবাজার
কারবারী
মহাজন নিশিক=
94;ন্তকে
দার্শনিক
বোধে
উদ্দীপ্ত কর=
03;
দিয়েছে। =
এর
পরেই গল্পে
দুর্ভিক্ষেø=
0;
নগ্ন, ব&=
#2494;স্তব
রূপ উন্মোচি=
68;
হয়েছে। ই&=
#2441;নিয়ন
বোর্ডের
প্রেসিডেন্ö=
3;
হওয়ার সুবাদ=
03; নিশিকান্তক&=
#2503;
ছুটে যেতে হয়
মতি পাল ও তার
স্ত্রী
মৃতদেহের সৎকারের
ব্যবস্থা
করতে। ম&=
#2468;ি
পালের বাড়িত=
03;
নিশিকান্তেø=
0;
চোখে উদ̴্=
4;ভাসিত
হয়
দুর্ভিক্ষেø=
0;
এক ভয়ঙ্ক
“মতি
পাল
বারান্দাই
পড়ে আছে। =
পেটের
জ্বালায়
দাওয়া থেকে
বুঝি খানিকট=
94;
মাটি কামড়ে
খেয়েছিলো। =
একরাশ
কর্দমাক্ত
বমি গালের
দু-পাশে
বেরিয়ে আছে, ম=
2480;বার
আগে কী একটা
অসীম কৌতুকে
পৈশাচিক হাস=
95; হেসেছিলো
বলে মনে হতে
পারে। প&=
#2503;টটা
লেপটে রয়েছে
পিটের সঙ্গে।
কালো কালো
নগ্ন পা
দুটোকে
দেখাচ্ছে
অস্বাভাবিক
দীর্ঘ-যেন
ভূতের পা। =
আর
সবচাইতে
তার অমানুষি=
53;
চোখ যেন ভেতর
থেকে একটা প্=
480;চণ্ড
ঠেলা লেগে
বাইরে বেরিয়=
03;
এসেছে। এ&=
#2453;টা
চোখের অর&=
#2509;ধেকটা
খাওয়া, নিশ্চ=
527;
ইদুরে খেয়ে
ফেলেছে।<=
/span>” (পৃ-৪২২-২৩
নারায়ণ গঙ্গ=
07;পাধ্যায়
রচনাবলী
দ্বিতীয় খন্=
65;)
লেখকের
মন্বন্তরের
চিত্রকে
বর্ণনা করার
কুশলতা
লেখকের
বাস্তব
অভিজ্ঞতা ও
তার সাহিত্য =
458;েতনার
পরিচয় বহন কর=
503;।
একজন
গল্প পাঠক হয়=
503;
আমরা এর চেয়ে
দুর্ভিক্ষেø=
0;
ভয়ঙ্কর
বর্ণনা আমরা
চিন্তা করতে
পারি না, কল্প=
2472;া
করতে পারি না =
2453;িন্তু
দুর্ভিক্ষেø=
0;
ভয়াল রূপে যে
কত মর্মভেদী =
451;
মর্মান্তিক
হতে পারে তা
আমরা এই
গল্পের পরবর=
09;তী
অংশে-
‘অবর্ণনীয়
একটা আতõ=
7;্কে
দাওয়া থেকে
আজকের
সমাজ মানসের
সিংহাসনে বস=
03;
হয়তো লেখকের
এই বর্ণনা
অতিরঞ্জিত
মনে হতে পারে।
কিন্তু
কল্পনার তত্=
68;্ব
ও সমাজসত্যে=
80;
সমাপাতনে যে
সাহিত্য রসে=
80;
সৃষ্টি তিনি
করলেন তা এক
‘অসীম
আতঙ্কে õ=
3;েবলই
মনে হতে লাগল
সমস্ত
বাঁশবনের পথ
জুড়ে অসংখ্য
মড়া ছড়িয়ে
রয়েছে- তাদের
কালো শুকনো
পাগুলো যেন
ভুতের পা। =
আর
বাঁশের আগায়
আগায় গলার কাপড়ের
ফাঁস পরিয়ে
ঝুলে রয়েছে
অগণ্য
নারীদেহ-
তাদের উলঙ্গ
দেহ গুলি
একটা ভয়ানõ=
3;
একটা দুঃø=
8;্বপ্ন।
চারদিকে কি
আজ মৃত্যুর
সভা বসেছে।<=
/span>’ (পৃ-৪২৩
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়
রচনাবলী
দ্বিতীয় খন্=
65;)
গল্পের
প্রধান
উপজীব্য
কাহিনি
দুর্ভিক্ষ হ=
82;েও, নিশিকান্তর
রক্ষিতা পৌঢ়
যৌবনা
বিশাখার সঙ্=
55;ে
দারোগা
ইব্রাহিমের
ভোগবাদী
সম্পর্ককে ক=
03;ন্দ্র
করে অন্য আরে=
453;
ধরণের থ&=
#2495;মকে
গল্প কাহিনির
মধ্যে প্রবে=
86;
করিয়েছেন
লেখক এই গø=
2;্পে। বিগতযৌবন
নিশিকান্=
68;ের
ভোগবাসনার
তৃপ্তির
অক্ষমতা ও অস=
489;ায়তার
ক্রুদ্ধ
আস্ফালন
সঙ্গে
সাজুয্য খুঁ=
60;ে
পাওয়া যায় =
span>মতি
পাল ও তার
স্ত্রীর ó=
7;নাহারে
মৃত্যর
অসহায়তার।<=
/span> সেই
ইমেজকে আমরা
লক্ষ্য করি
গল্পের শেষে-
‘মাঠের
মাঝখানে একট=
94;
গলিত গরুর দে=
489;
আগলে বসে আছে
একটা ঘেয়ো
কুকুর; চারদি=
453;
থেকে শকুনের=
94;
উড়ে উড়ে সেই
মড়াটাকে ঠোক=
80;
মারবার চেষ্=
63;া
করছে; আ&=
#2480;
কুকুরটা
অস্বাভাবিক
প্রচণ্ড
‘নত্রুচরিত’
গল্পে যেমন
চালের আরতদা=
80;
নিশিকান্ত ও
পুলিশ দারোগ=
94; ইব্রাহিমের
নামক চরিত্র
দুটিকে সৃষ্টি
করে গল্পে এক
শোষক
সামন্ততান্ö=
8;্রিক
কালোবাজারী
পুলিশ
প্রশাসনের
আবহাওয়ার
সৃষ্টি
করেছেন তেমন=
95;
গ্রামীন
প্রেক্ষাপটú=
3;
ঠিক একই রকম
পরিবেশে আমর=
94;
পাই লেখকের
‘দুঃশাসন’
গল্পের
কেন্দ্রীয়
চরিত্র
দেবীদাসকে।
দেবীদাস
পঞ্চাশের
মন্বন্তরে ক=
94;পড়ের
কালোবাজারীö=
8;ে
মত্ত। কাপড়ের
আরতদার তারা।
‘ন=
ত্রুচরিত’
গল্পের
নিশিকান্তেø=
0;
সঙ্গে তার কো=
472;
চারিত্রিক
ব্যবধান নেই।
গল্পে
দেবীদাসের
ভাইপো গৌড়দা=
88;
নামক
চরিত্রটিতে
কিঞ্চিৎ মান=
76;িকতার
উপস্থিতিকে
দেখিয়েছেন
লেখক। ক&=
#2472;স্টেবল
কানাই দে ও
পুলিশ দারোগ=
94;
শচীকান্ত
চরিত্রগুলিõ=
3;ে
লেখক গল্পে
তুলে ধরেছেন
সমাজ অবস্থা=
53;ে
বাস্তবতার
সঙ্গে তুলে
ধরতে।
গল্পে
থানার দারোগ=
94;
শচীকান্ত
গ্রামে তার শ=
507;ষণের
টাকায় যাত্র=
94;
পালার আয়োজন
করেছিলো। =
যাত্র=
;াপালার
নাম দেওয়া
হয়েছিল
‘দুঃশাসনের র=
453;্তপান’।
দেবীদাস
নিমন্ত্রিত
হয়েছিলো এই
যাত্রাপালাü=
7;।
এর জন্য তাকে
এই
দুর্ভিক্ষেø=
0;
দিনে ‘পঞ্চাশ
টাকা’ চাঁদা
দিতে হয়েছিল=
07;।
যাত্রপালায়
সে দেখে
দুঃশাসনের
বধিত রক্তে
দ্রোপদী তার
বেণি বেধেছে।
যাত্রা পালা
শেষ করে
বাড়ি ফেরার
পথে সে ও তার
ভাইপো গৌড়দা=
88;
লক্ষ্য
করে
দুর্ভিক্ষপù=
6;ড়িত
গ্রাম বাংলা=
80;
এক নগ্ন রূপ
কে-
‘ঘাটের
দিক থেকে একট=
495;
ষোড়শী মেয়ে জ=
482;
নিয়ে আসছিলো, মানুষের
গলা শুনেই
কোথায় মিলিয়=
03;
গেল আবার। =
আর
একসঙ্গেই
চমকে উঠলো
দেবীদাস আর
গৌড়দাসের
দৃষ্টি, ছলছল
করে উঠলো
রক্ত, ম&=
#2503;য়েটি
সম্পূর্ণ
নগ্ন। ক&=
#2507;নখানে
একফালি কাপড়
নেই-কাপড়
পাবার উপায়ও =
472;েই।
যুগের দুঃশা=
সন
নির্লজ্জ
পাশব হাতে
বস্ত্রহরণ
করেছে তার,
তার সমস্ত
লজ্জা, স&=
#2478;স্ত
মর্যাদাকে
নিষ্ঠুর
উপহাসে মেলে
দিয়েছে ললুপ
পৃথিবীর
সামনে।’ (÷=
4;ৃঃ
৪৪৪-৪৫ নারায়=
472;
গঙ্গোপাধ্যù=
4;য়
রচনাবলী দ্ব=
95;তীয়
খণ্ড)
গ্রাম
বাংলার এই
নগ্ন রূপের
জন্য দেবীদা=
88;
ও শশীকান্তর
মত
ব্যক্তিরাই
দায়ী। গ&=
#2482;্পে
‘যুগের
দুঃশাসন’
বলতে
দেবীদাসের ম=
68;
মহাজন ও পুলি=
486;
প্রশাসনকে চ=
95;হ্নিত
করেছেন লেখক।
কিন্তু
দেবীদাসের
ভাইপো
গৌড়দাসের
অন্তঃমূখীন
অপরাধবোধে
ভাবিত মানস
চেতনায় লেখক
এক ভয়ঙ্কর
সমাজ
ভবিষ্যতের
ইঙ্গিত
দিয়েছেন। =
যা
লেখক তুলে ধর=
503;ছেন
তার অসামান্=
79;
দক্ষতার
সঙ্গে-
‘গৌড়
দাসের মনে হল=
507;
যে দুঃশ&=
#2494;সন
বাংলাকে
বিবস্ত্র
করেছে তার ও
কি প্রায়শ্চ=
95;ত্ত
করতে হবে
একদিন? তা=
2453;েও
কি রক্ত দিতে
হবে
কুরুক্ষেত্ø=
0;ের
প্রান্তরে।
...ওদিকে
ফসলহীন রিক্=
68;
মাঠ। তারে=
;ই
ভাঙ্গা আলের
ওপর দিয়ে একদ=
482;
লোক কাজ করতে
চলেছে- তাদের
ধারালো
হেঁসোগুলোতú=
3;
সূর্যের আলোয়
ঝিকিয়ে উঠেছ=
03;।
অকারণú=
3;-
অত্যন্ত
অকারণে বড়
বেশী ভয় করতে
লাগল
গৌড়দাসের। =
অমন
ঝকঝক করে কেন
হেঁসোতে শান
দেয় ওরা’। =
(পৃঃ
৪৪৫ নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী দ্ব=
95;তীয়
খণ্ড)
হাঁড়
গল্পে লেখক
দুর্ভিক্ষ
কবলিত গ্রাম=
96;ণ
প্রেক্ষাপট
থেকে সরে
এসেছেন
কলকাতার
শহরের পটভূম=
95;তে।
গল্পের কথক
চরিত্রকে
আমরা পাই
প্রমথের ছেল=
03; সম্বোধনে, নামহীন
রূপে। ম&=
#2472;্বন্তরের
কলকাতায়
সাধারণ
একটি কেরানী=
58;াকরির
সুপারীশের
জন্য সে আসে
তার
পিতৃবন্ধু
রায়বাহাদুরú=
3;র
বাড়িতে। =
কিন্তু
রায়বাহাদুর
তার বাড়িতে
বসে তার দীর্=
456;
প্রবাস
জীবনের
অভিজ্ঞতাকে
ব্যক্ত করে
বসে যুবক=
503;র
সামনে। র&=
#2494;য়বাহাদুরের
‘হাওয়াই এর
হুহুলা ড্যান্স’, ‘স্টিভেনশান-=
2453;লস্টাইনের
প্রবাল
দ্বীপের দেশ’-=
2447;র
অভিজ্ঞতা
শোনার মত্ত
যুবকের
মানসিকতা ছি=
82;ো
না, কিন্ত=
;ু
এক প্রকার
বাধ্য হয়েই,
গল্পে
যেমন একদিকে
রয়েছে বীভৎস
দুর্ভিক্ষ
পীড়িত
কলকাতার ÷=
5;ুটপাতের
মানুষের
চিৎকার ও
অন্যদিকে
রয়েছে সভ্য
সমাজের
মানুষের
অসভ্য রকমের
বিলাসিতা। =
একদিকে
সুগন্ধি
গ্যান্ডিফ্ø=
2;াওয়ারের
গন্ধ ও
অন্যদিকে
বুভুক্ষের
নোংরা গন্ধ।
এই দুই
শ্রেণির পার=
88;্পরিক
বৈপরীত&=
#2509;যের
চিত্রকে তুল=
03;
ধরেছেন লেখক।
কলকাতায়
মানুষ না খেত=
503;
পেয়ে মরতে
বসেছে অন্যদ=
95;কে
রায়বাহাদুরú=
3;র
তাহিতি
দ্বীপের
হাড়ের মহিমা=
27;
এক অভাবন=
;ীয়
বিলাস
গল্পটিকে
তাৎপর্যমণ্ডিত
ও রসময় করে
তুলেছে। =
দুর্ভিক্ষপ=
496;ড়িত
বুভুক্ষদের
আত্ম চিৎকার=
03; ঘুম
হয়না
রায়বাহাদুরú=
3;র
‘পার্কের এই
ডেস্টিচ্যù=
7;টগুলোর
জ্বালায় রাত=
03;
আর ঘুমান&=
#2507;
যায় না। ব&=
#2507;ধ
হয় খাবার
দাবার মিলেছ=
03;
তাই এই চিৎকা=
480;।
খেতে না পেলে
চিৎকার করবে
খেতে পেলে ও
তাই’। এই হø=
2;
কলকাতার
যুদ্ধ ও
দুর্ভিক্ষেø=
0;
পটভূমিতে
নিরন্ন
মানুষদের
সম্পর্কে
তৎকালীন
সমাজে উচ্চব=
95;ত্ত
শ্রেণির ÷=
8;ানুষের
মূল্যবোধ।
মূল্যবোধের
অবক্ষয়ে
অবক্ষয়িত
কলকাতা সমাজ, সেই
সমাজে
দুর্ভিক্ষ
পীড়িতদের
জন্য রয়েছে শ=
497;ধু
মৃত্যু। =
গল্প
কথকের অনুভূতিতে
ধরা পড়েছে
দুর্ভিক্ষেø=
0;
কলকাতার
অমানবিক
চিত্র-
‘সমানে
ডাস্টবিন। =
পাশের
অবগুণ্ঠিত
ল্যাম্পপোষú=
9;ট
থেকে একটা ছো=
463;
আলোক চক্র
পড়েছে তার উপ=
480;।
তিন-চারজন
অমানুষিক
মানুষ তার
ভিতরহাত
ডুবিয়ে খুঁজ=
59;ে
খাদ্য। এ&=
#2453;টু
দুরেই একটা
কঙ্কালসার
কুকুরের
ছায়ামূর্তি-
নতুন
প্রতিযোগীদú=
3;র
কাছে ভিড়বার
সাহস পাচ্ছে
না। কাö=
3;ির
মতো হাত-পা আর
বেলুনের মত
পেটওয়ালা
একটা ছোট ছেল=
503;
দু-হাতে কি
চুষছে
প্রাণপণে। =
হাড়? হাঁ
হাড়ই তো’। =
(পৃঃ ৫৭=
537; নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী
প্রথম
খণ্ড)
তাহিতি
দ্বীপে
কুমারী
মেয়েকে
পুড়িয়ে সেই য=
494;দুবিদ্যার
হাড়কে সংগ্র=
89;
করা হয়। =
কিন্তু
গল্প কথকের
অনুভূতিতে
‘তাহিতি
দ্বীপে মানু=
87;
পুড়ছে না, পুড়ছে
কলকাতায়’। =
গল্পে
রায়বাহাদুর
তাহিতি
দ্বীপের হাড়
সংগ্রহ করেছ=
03;
কিন্তু
যাদুবিদ্যাü=
7;
সে হাড়কে কাজ=
503;
লাগানোর মন্=
68;্র
সে পায়নি। =
এই
গল্পেও লেখক
গল্প কথকের
মানস চেতনায়
ডুব দিয়ে এক
অভাবনীয় ó=
8;পেক্ষ্যমান
ভয়ংকর
ভবিষ্যতের
ইঙ্গিত দিলে=
72;।
উপরের
আলোচনায় আমরা
দেখেছি তার
‘নত্রুচরিত ও
দুঃশাসন’
গল্পে লেখক
যেমন
বিপ্লবের ও
অসন্তোষের
ইঙ্গিত দিয়ে=
59;েন
গল্পের শেষে, ঠিক
তেমনি এই
গল্পের শেষে
গল্প কথক
উমেদার চাকর=
95;
প্রত্যাশী
যুবকের
অন্তঃমূর্খù=
6;ন
ভাবনায় লেখক
বিপ্লবের
পদধ্বনির
আগমনের
বার্তাকে আর=
07; জরালো
ভাবে প্রকাশ
করলেন-
‘আমি
থমকে
দাঁড়ালাম
কোথায় একটা
সাদৃশ্য বোধ
সেই বলি দেওয়=
494;
কুমারী মেয়ে=
80;
হাড়খানার
মতোই দেখতে।
যার গুণে
তাহিতির
আকাশে র&=
#2497;ধিরক্ত
মেঘ ভেসে উঠে,=
span> ঝড়ের
সঙ্গে আগুনে=
80;
ঝাপটা বয়ে
যায়, ঝর ঝর
করে ঝরে তাজা
রক্তের
বৃষ্টি। =
কলকাতার
আকাশে ও কি
মেঘ করেছে ভালো
করে তারাগুলোকে
দেখতে পাচ্ছ=
95;
না? ওই
কালো রঙের
আকাশের রঙ
আগুনের মত লা=
482;
হয়ে উঠবে, এই
ম্যালেরিয়া
গন্ধ-জড়িত মিটে
হাওয়ায়
ঝরো আগুনের ঝলক
কবে লকলক করে
বয়ে যাবে?’ (পৃঃ ৫৭৩
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী প্র=
69;ম
খণ্ড)
গল্পের
ব্যঞ্জনাধরú=
9;মী
আমাদের অবাক
করে দেয়। =
বিশেষত
‘হাড়’ শব্দের
মধ্য দিয়ে
লেখক দ্বিতী=
27;
বিশ্বযুদ্ধú=
3;র
ভয়ংকর
দুর্ভিক্ষে
কলকাতার বুক=
03;
এক বিপ্লবের =
474;্রত্যাশা
করেছেন। =
ডাস্টবিনে
নিরন্ন
বালকের হাড়
খুঁজে পাওয়া=
80;
মধ্য দিয়েই
এই গল্পের পর=
495;সমাপ্তি
‘হাড় ওরা
পেয়েছে কেবল
মন্ত্র
পাওয়াটাই
বাকী’।
দ্বিতীয়
বিশ্ব
যুদ্ধের করা=
82;
গ্রাসে
ব্যক্তিমানø=
8;ে
কিরূপ প্রভা=
76;
পড়েছিলো তার
একটি আলেখ্য
আমরা পাই
লেখকের ‘ডিনা=
480;
গল্পের’।<=
/span>
ডিনার গল্পে=
80;
কথক রঞ্জন,
কিন্তু
গল্পের মূল
চরিত্র হলো
রমাপতি। =
পর
পর তিন বার
আই.এ.
পাশ করতে না
পেরে সিনেমা=
80;
ব্যবসায়
নেমেছিলো রম=
94;পতি।
গল্প কথকের
কথায় সিনেমা=
80;
নায়কের
চরিত্রে অভি=
72;য়
নয়, সে
সিনামার
পার্শ্বচরিö=
8;্র
নায়িকাদের
খোঁজার
ব্যবসা শুরু
করে ছিলো। =
সমস্ত
কলকাতার
নিষিদ্ধ
পল্লী থেকে
মেয়েদের এনে
সিনেমার
পার্শ্বচরিö=
8;্র
রূপে কাজ
পাইয়ে দেবার
ব্যবসা। =
দ্বিতীয়
বিশ্বযুদ্ধ =
51; মন্বন্তরে=
80;
সুযোগ কে
কাজে লাগিয়ে
এই ব্যবসায়
ফুলে ফেপে উঠ=
503;ছিলো
রমাপতি। =
নিজের
কর্মসিদ্ধিø=
0;
জন্য নিজের
ষোল বছরের ভা=
439;ঝি
চম্পাকে
সাহেবের
কামনার শিকা=
80;
রূপে বেছে নেয়
সে, এরজন্=
;য
মানবিকতায়
তার
বিন্দুমাত্ø=
0;
বাধেনি। =
তেরোশো
পঞ্চাশের
মন্বন্তর বয়=
03;
নিয়ে এসেছিল=
07;
সমাজের
লজ্জাকে। =
পাল্টে
গিয়েছিলো
সতীত্ব ও
নারীত্বের
সংজ্ঞা। =
দুর্ভিক্ষে=
480;
কলকাতায়
নারীদের
অসহায়তা ও সে=
439;
সঙ্গে তাদের
উপর সামাজিক =
482;ালসায়
বিক্ষিপ্ত
হয়ে গিয়েছিল=
07;
সমাজজীবন। =
গল্প
কথকের ভাষায়-
‘দেখতে
দেখতে দেশ
জুড়ে
ভানুমতির
কুহক লেগেছে।
কাঁকর হয়ে
গেল ভিটামিন
‘বি’, স্ট্যাডা&=
#2480;্ন্ড
কাপড় হয়ে গেল
বেনারসী; মান=
497;ষের
জীবন হয়ে গেল
রাস্তার
কাঁকর আর মেয়=
503;দের
ইজ্জৎ হয়ে গে=
482;
ছেঁড়া
ন্যাকড়ার
টুকরো! নিরাম=
495;ষাশী
গণেশ
রক্ষাকালী
হয়ে নরবলি
নিতে লাগলেন।
যুদ্ধের
ধোঁয়ার বিষণ্ণ
বাংলার আকাশ=
03;
রক্তের
অক্ষরে
স্বাক্ষর
দিয়ে গেল-সাল
তেরোশো
পঞ্চাশ’। =
(পৃ-৪৩৩
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী তৃত=
96;য়
খণ্ড) =
চম্পার
আত্মহত্যার
মতই মেয়েকেই
তাদের সতীত্=
76;কে
আত্মহুতি
দিতে হয়েছিল=
07;
মন্বন্তরের
কামনার
অগ্নিতে। =
গল্পের
শেষে সমাজের
অতুগ্র
কামনার
অগ্নিতে বলি
হওয়া মেয়েদে=
80;
রঞ্জন লক্ষ্=
79;
করেছে কলকাত=
94;র
রাস্তায়, দেহপসারী
নারীদের
মধ্যে সে
খুঁজে পেয়েছ=
03;
চম্পার মত
নারীদের
অসহায়তাকে-
‘বড়লাট
বলেছেন দেশে
দুর্ভিক্ষ
আসবে। অ&=
#2509;যাটম
বোমার ব্য=
494;পার
ও ইরানের তেল
নিয়ে রাশিয়া=
80;
সঙ্গে লড়াই
লাগাটা অসম্=
77;ব
নয়। আসন্ন
রাষ্ট্রবিপ্লবের
আশংকার
ভারতবর্ষ=
503;র
সর্বত্র
সৈন্য ও ó=
7;স্ত্রশস্ত্=
480;ে
প্রস্তুতি
চলছে। ব&=
#2509;যাপারটা
বুঝবার
চেষ্টা করছি,
এমন সময় দেখি =
2447;কজন
মিলিটারী
গোরার
বাহুবন্ধনে
সালোয়ার পরা
ভারতীয় মেয়ে।
খুব সম্ভব
বাঙালী’। =
(পৃ-৪৩৮
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী তৃত=
96;য়
খণ্ড)
এতক্ষণ
পর্যন্ত
লেখকের গল্প=
03;
আমরা পেলাম অ=
476;ক্ষিত
সমাজ ও
অবক্ষ্যিত
ব্যক্তি
মানসের রূপক=
03;।
এবার লেখক
তার ভাঙ্গা
চশমা গল&=
#2509;পে
দেখালেন
অবক্ষয়িত
আদর্শ ও
চিরন্ত÷=
2;
আদর্শের ÷=
0;্বন্দ্বকে
গল্পের
নায়ক মফঃস্ব=
82;
এলাকার ষাট
টাকার বেতনে=
80;
স্কুলের
সেকেন্ড
মাস্টার। =
শিক্ষাগত
যোগ্যতা এম.এ. প&=
#2494;শ।
দুর্ভিক্ষে&=
#2480;
বাজারে তার
টানাটানির
সংসার। স&=
#2509;কুলের
চাকরিতে তার
আর্থিক
সংকুলান হয়ে
উঠে না, অ&=
#2472;েক
উন্নতির আশা=
27;
আশাহত মনে তা=
480;
প্রশান্তি
নেই। আর্থ=
;িক
অস্বচ্ছলতাü=
7;
টানাটানির
সংসারে বুধ প=
509;রিয়ার
সঙ্গে তার
রোমান্স
সর্বদাই
বিঘ্নিত। =
কিন্তু
মন্বন্তর তা=
80;
সামনে
উন্নতির দরজ=
94;
খুলে দেয়। =
দুর্ভিক্ষপ=
496;ড়িতদের
রিলিফের জন্=
79;
ডেপুটি ম্যা=
60;িস্ট্রেটে্=
8204;র
প্রয়োজন। =
আর্থিক
স্বচ্ছলত&=
#2494;কে
বদ্ধ পরিকর ক=
480;তে
নায়ক স্কুলে=
80;
মাস্টারী চা=
53;রি
ছেড়ে ছোটে
ডেপুটি
ম্যাজিস্ট্ø=
0;েট্
পদে
ইন্টারভিউ এ=
80;
জন্য। য&=
#2469;ারীতি
পরীক্ষায় উত্তীর্ণ
হয়ে নায়ক যখন
পারমানেন্ট
ডেপুটি হওয়া=
80;
স্বপ্নে
বিভোর, ত&=
#2454;নি
সে লক্ষ্য
করেছে
দুর্ভিক্ষ
কবলিত মানুষ=
03;র
হাহাকার ও তা=
480;
নগ্ন রূপকে-
‘উনিশ
কুড়ি বছরের
একটি মেয়ে। =
এতদিনে
কেন যে দালাল=
503;
নিয়ে যায়নি
সেইটেই আশ্চ=
80;্য।
অনাহারে শী=
র্ণ
হলেও
যৌবনশ্রী
এখনও প্রকট,
এর
পরেই লেখক এক
পাগল স্কুল
মাস্টারকে
গল্পের
প্রেক্ষাপটú=
3;
এনেছেন
গল্পের মূল
মর্মকে বুঝা=
68;ে।
রিলিফের
খাদ্যবস্তু
বন্টনে
নায়কের সাথে
সাক্ষাৎ হয় এ=
439;
পাগল স্কুল
মাষ্টারের।
গ্রামের
সকলই এই
মাষ্টারকে
পাগল আখ্যা
দেওয়ার নায়ক
ততটা থাকে
প্রাথমিক
ভাবে গুরুত্=
76;
দেয়নি। এ&=
#2453;
সন্ধ্যারাতú=
9;রিতে
যখন নায়ক
তার
কর্মজীবনের
উন্নতির
আনন্দে ও আত্=
478;প্রসাদে
নিজের বধু
প্রেয়সীর
সঙ্গে
রমান্সের
ভাবনায়
নিমগ্ন ö=
4;িক
তখনি সেই
পাগল মাস্টা=
80;ের
উপস্থিতি। =
পাগল ম=
94;ষ্টারের
অনুরোধে ও
নিজে একজন
শিক্ষক হওয়া=
80;
সুবাধে নায়ক
যেতে হয়েছে
পাগল
মাস্টারের
ইস্কুলে। =
সেখানে
সে লক্ষ্য
করেছে শিক্ষকতার
মহান আদর্শক=
03;-
‘এই
আমার স্কুল
সারজীবন তিল
তিল করে গায়ে=
480;
রক্ত দিয়ে এক=
503;
গড়ে
তুলেছিলাম।
বৌয়ের হার
বিক্রি করে
চালা উঠিয়েছ=
95;, মনে
আশা ছিল দেশে=
480;
ছেলেদের
লেখাপড়া
শেখাবো, হেড্
মাস্টার হবো।
কিন্তু
স্যার কেন এল
দুর্ভিক্ষ? কোথায় গেল
আমার
ছাত্রেরা? না
খেয়ে মরে গেল,
পালিয়ে গেল
শহরে। আ&=
#2478;ার
সারা জীবনের সব
কিছু স্বপ্=
;ন
এমন করে কে শেষ
করে দিল বলত=
503;
পারেন!’ (পৃ-৪৩৭
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য় রচনাবলী
খণ্ড-২)
দুর্ভিক্ষ=
03;র
প্রেক্ষাপটú=
3;
পাগল স্কুল
মাস্টারের
শিক্ষার আদর্শে
গল্প নায়ক
নিজের মধ্যে
খুঁজে পেয়েছ=
03;
তার স্বার্থ=
94;ন্ধতাকে।
দুর্ভিক্ষে&=
#2480;
দুর্দিনে
একদিকে এক
পাগল মাস্টা=
80;
নিজের সব কিছ=
497;
জলাঞ্জলি
দিয়ে রক্ষা
করেছে
শিক্ষার
আদর্শকে অন্=
79;
দিকে আর এক
ইস্কুল মাস্=
63;ার
দুর্ভিক্ষেø=
0;
সুযোগকে কাজ=
03;
লাগিয়ে আর্থ=
95;ক
স্বচ্ছলতার
জন্য স্কুলে=
80;
আদর্শকে ত্য=
94;গ
করে ডেপুটি
ম্যাজিস্ট্ø=
0;েট্
পদকেই তার
জীবনের অন্য=
68;ম
সফলতা হিস=
503;বে
বলে মনে
করেছে। এ&=
#2439;
দ্বান্দ্বিõ=
3;
পটভূমিকাতেó=
9;
আদর্শের অবক=
09;ষয়
সূচিত হয়েছে।
গল্পের শেষে
লেখক তার
বর্ণনা
দিয়েছেন-
‘পায়ের
নিচে ঝড়া আমে=
480;
পাতাগুলো মড়=
09;
মড়্ করতে
লাগল। য&=
#2503;ন
চোরের মত
পালিয়ে
যাচ্ছি আমি।
মনে হলো
বিদ্যার এই
তীর্থে আ÷=
8;ার
থাকবার অধিক=
94;র
নেই- আমার
ছোঁয়াতে এখা=
72;কার
সব কিছু মলিন
হয়ে যাবে। =
আমি
ব্রতচ্যুত, লোভী, স্বার্থপর’।
(পৃ-৪৭=
৪
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী,খণ্=
65;-২)
গল্পকার
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
গল্প রচনার
প্রধান
বৈশিষ্ট্য
হলো তার
বর্ণনাধর্মù=
6;তা।
বর্ণনার
গুণে তাঁর
গল্পগুলি
সজীব হয়ে উঠে=
459;ে।
তেরোশো
পঞ্চাশের
মানুষের হাহাকারের
এমন জ্বলন্ত
চিত্র ও
মানবিক
মূল্যবোধে
অবক্ষয়িত
সমাজ বাংলা
সাহিত্যে খু=
76;
কমই রয়েছে। =
গল্পের
চরিত্রগুলিø=
0;
অর্ন্তঃমুখù=
6;ন
ভাবনায় ও
ভবিষৎ দিনের
এক ভয়াবহ
আশঙ্কাকে, সর্বপরি
আদর্শের
দ্বন্দ্বকে
যেভাবে লেখক =
455;ল্পের
পরিসমাপ্তিö=
8;ে
কবিগুরু
রবীন্দ্রনাö=
9;
ঠাকুর তাঁর
‘বর্ষাযাপন’
কবিতায়
উল্লেখ
করেছেন-
‘নাহি
বর্ণনার ছটা ঘটনা&=
#2480;
ঘনঘটা,
নাহি
তত্ত্ব নাহি
উপদেশ।
অন্তর=
;ে
অতৃপ্তি রবে সাঙ্&=
#2455;
করি মনে হবে
শেষ
হয়ে হইল না
শেষ’।।
আলোচ্য
ছোট
গল্পগুলিতে
লেখক
বিরক্তিকর
বর্ণনার ছটা =
470;িয়ে
গল্পগুলিকে
রাঙ্গানোর
কোনো প্রয়োজ=
72;
অনুভব করেনন=
95;।
কোন তত্ত্ব
বা উপদেশ তিন=
495;
দেন নি, ত&=
#2495;নি
শুধু তার
সীমিত পরিসর=
03;
বর্ণনার
শিল্পকুশলতù=
4;কে
প্রয়োগ করে
গল্পের মধ্য=
03;
টেনে নিয়ে আস=
482;েন
বাস্তব
জীবনের
অভিজ্ঞতাকে
যা একজন উচ্চ=
494;ঙ্গ
প্রতিভার
সাহিত্যিক
সর্বদাই করে
থাকেন তার
‘প্রসাদ গুণে’=
span>।
অনিবার্য=
77;াবেই
গল্পগুলি পা=
64;
করলেই এক অজানা
বিভৎসের
অনুমানে ও
পরিচিতিতে
পাঠক মনে এক অ=
2472;াস্বাদিত
রসের সৃষ্টি
হয় একথা
নিঃসন্দেহে, সংশয়াতিত
ভাবে বলা যেত=
503;
পারে। এ&=
#2454;ানেই
সাহিত্যিক
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
শিল্প কুশলত=
94;
ও শিল্প
সার্থকতা। =
সহায়ক
গ্রন্থ :
১. বন্দ=
্যোপাধ্যায়, সরোজ, বাংলা
উপন্যাসের
কালান্তর,
কলকাতা :
দে’জ পাবলশিং, &=
#2535;৪১০,
মুদ্রণ। =
২. বন্দ=
্যোপাধ্যায়, শ্রীকুমার
৩. চট্ট=
োপাধ্যায়,
কুন্তল, সাহিত্যের
রূপ নীতি ও
অন্যান্য
প্রসঙ্গ,
কলকাতা :
রত্নাবলী, প্রথম
প্রকাশ আগষ্=
63;
১৯৯৫, ম&=
#2497;দ্রণ।
৪. দেবী=
,
আশা, স&=
#2478;্পা,
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী, প্র=
469;ম
খণ্ড, কলকাতা =
span>:
মিত্র ও ঘোষ
পাবলিশার্স, =
535;৩৬৯,
মুদ্রণ। =
৫. --- ন&=
#2494;রায়ণ,
গঙ্গোপাধায়ú=
3;র
রচনাবলী, দ্বিতীয়
খণ্ড, ক&=
#2482;কাতা :
মিত্র ও ঘোষ
পাবলিশার্স,
প্রথম প্রকা=
86;
১৩৬৯, মুদ্রণ।
৬. --- ন&=
#2494;রায়ণ,
গঙ্গোপাধ্যù=
4;য়ের
রচনাবলী, তৃত=
496;য়
খণ্ড, কলকাতা : মিত্র ও ঘোষ
পাবলিশার্স, =
474;্রথম
প্রকাশ ১৩৬৯,
মুদ্রণ
৭. মুখো=
পাধ্যায়,
অরুণ, কাল&=
#2503;র
পুত্তলিকা,
৮. --- =
কালের
প্রতিমা, ক=
2482;কাতা
: দে’জ
পাবলিশিং,
প্রথম প্রকা=
86;
২০০৫, মুদ্রণ।
৯. মুখো=
পাধ্যায়,
অসিত, বাং&=
#2482;া
সাহিত্যের
সংক্ষিপ্ত
ইত্তিবৃত্তù=
5;,
কলকাতা :
মর্ডাণ বুক
এজেন্সি, ১৯৯=
542;,
মুদ্রণ
মন্বন্ত=
80;ের
প্রেক্ষাপটú=
3;
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়ের
ছোটগল্পঃ লে=
54;কের
শিল্পকুশলতù=
4; =
span>কৌশিকোত্ত=
2478;
প্রামানিক