MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D113E1.9960EAD0" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D113E1.9960EAD0 Content-Location: file:///C:/CF025B0D/1.RehanMasum.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
A
ISSN:
2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
Impact
Factor: 6.=
28 (Index
Copernicus
International)
Vol=
ume=
-IV,
Issue-II, October
2015, Page No. 01-07
Published by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-size:11.0pt;font-family:"Cambria","serif";mso-fareast-font-fa=
mily:
"Times New Roman";mso-bidi-font-family:Cambria;mso-fareast-language:EN-US;
mso-bidi-language:BN-BD'>
W=
ebsite=
: http://www.thecho.in
÷=
6;াজারের
সমাজ, সমাজের
বাজার:
গ্রামবাংলাø=
0;
সাধারণ
মানুষের
‘বাজার’ ও ‘অর্থ'
সংক্রান্ত
অভিমত ও তার
তাত্ত্বিক বিশ্লেষণ
÷=
8;ুহাম্মদ
রেহান মাসুম
ø=
8;হকারী
অধ্যাপক, ইউন=
494;ইটেড
ইন্টার=
72;্যাশনাল ইউনিভা=
80;্সিটি,<=
span
lang=3DBN-BD style=3D'font-size:14.0pt;font-family:BenSen;mso-bidi-language=
:BN-BD'>
ব&=
#2494;ংলাদেশ
Abstract
Human beings by nature tend=
to form
social relations and the market as a place and a process of exchange is an
important aspect of social existence. The social relations are predominantly for=
med among the people who invol=
ve in
exchange of both nonmaterial and material substances. On the other hand, any
market is a place, where the rules and regulations of the exchange are form=
ed
and developed, hence it is often considered an=
span>
imp=
ortant
asp=
ect of
social lives that help to form different social relations. The market is an
economic phenomenon, but unlike other economic institutions, it has some
est=
ablished
social
Key Words: Market, Social Relations, Social
Interaction, Rural community, Social Values.
ভূমù=
5;কা
মা=
472;বগোষ্ঠি
স্বভাবত
শৃঙ্খল
জীবনের প্রত=
09;যাশী
হয়ে ‘সমাö=
0;’ গঠন করে, এব=
2434; ‘বাজার’=
সমাজের
এমন একটি অংশ
যেখানে
বিনিময়ের
রীতিগুলো
নির্ধারিত হ=
27;।<=
span
lang=3DBN-BD style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>
সমাজবদ্ধ
মানুষের পার=
88;্পরিক
সম্পর্ক
প্রকৃত অর্থ=
03;
বিনিময়ের
সম্পর্ক। তা=
39;
সমাজের
বিনিময়
ক্ষেত্র বা
বাজার একটি গ=
497;রুত্বপূর্ণ
আলোচনার
ক্ষেত্র
হিসেবে
বিবেচনা করা
চলে। অপরপক্=
87;ে,
‘বাজারের বù=
5;নিময়-রীতি’ সমাজে
বসবাসকারী ম=
94;নব-জীবনের
সর্বত্র প্র=
77;াব
বিস্তার করে,
তাই ‘বাজù=
4;র
প্রভাবিত
সমাজ’
আলোচনার বিষ=
27;
হিসেবে আগে
থেকেই
বিবেচিত হয়ে =
438;সছে।
তাহলে, ‘ব=
94;জার’ ও ‘সমাö=
0;’ এবং তাদের =
474;ারস্পরিক
সম্পর্ক
সাধারণ
আগ্রহের বিষ=
27;
হিসেবে দেখা =
479;েতে
পারে। ‘বা=
জার’ এ=
2478;ন
একটি সদা- সাম=
94;জিক প্রেক্ষাপট&=
#2503;ই
এটি অস্তিত=
09;বশীল
হয়েছিল।
অতঃপর বাজার এক&=
#2463;ি প্রতিষ্ঠিত=
span> প্রক্রিয়া<=
/span>
হিসাবে =
জনমানুষের চাহিদা
পূরণের =
এক&=
#2463;ি
সন্তোষজনক=
ধারাবাহিক=
span> জোগান-ক্ষেত্র
হিসাবে পরিগ=
67;িত হতে
থাকে (Polanyi,
1982: 33)। সে অর্থে
একটি
অর্থনৈতিক
প্রতিষ্ঠান হিসেবে বাজার
সামাজিক কর্=
78;
সঞ্চালনের
সুযোগ করে
দিয়ে সামাজিক
জীবন যাপন সহ=
460;
করে তোলে। তাই,=
বাজার একটি
অর্থনৈতি&=
#2453; প্&=
#2480;পঞ্চ
হলেও এখানে বাজার’
হলো প্রকৃত ও =
2488;ম্ভাবনাময়
ক্রেতা-গোষ্=
64;ি। =
সম&=
#2494;জবিজ্ঞানের
ভাষায় ‘সমাজ=
span>’ হল মানবগো=
87;্ঠির
মধ্যেকার পা=
80;স্পরিক
সম্পর্ক।
শব্দার্থ
নিয়ে বিতর্ক=
03;
জরানো যেতে
পারে, তবে সরল
আলোচনা বজায়
রাখতে সাধার=
67;
অর্থ মেনে
নিলে দোষের
কিছু হবে না।
শব্দার্থ পর=
95;ষ্কার
হলে আমরা
দেখবো ‘মù=
4;নবগোষ্ঠি’ শব্দটি উভ=
27;
শব্দের অর্থ
বিশ্লেষণে
প্রয়োগ করা
হয়েছে। তাহল=
03;,
আমরা এখন আলো=
458;নার
প্রকৃত
বিষয়টি বুঝত=
03;
পারবো, “ক=
07;ন
একটি
নির্দিষ্ট
এলাকার
প্রকৃত ও
সম্ভাবনাময় =
76;িক্রেতা-গোষ&=
#2509;ঠির
মধ্যেকার
সম্পর্কের
বাস্তবতা ও ধ=
509;যানধারণার
সাধারণ বিবর=
67; ও
ব্যাখ্যা উপ=
88;্থাপন
করা”
আলোচ্য
প্রবন্ধটির
উদ্দেশ্য।
আধু=
;নিক
সমাজে =
মানবজীবনের
বৈশিষ্ট=
09;য,
সুবিধা,
ক্ষমতা ও
প্রাপ্য=
68;া এবং
মূল সাম=
94;জিক সম্পর্কগুলো
মূলত
বাজার-কেন্দ=
09;রিক।
সমাজ নামক
কাঠামোটি গড়=
03;
ওঠে অর্থনীত=
95;
নামক অবকাঠা=
78;োর
উপর ভিত্তি
করে (Marx, Eng=
els 1980)। এই জটিল
প্রক্রিয়ার
প্রকাশিত স=
2480;ল
রূপটিই হল,
বক্তব্যের
প্রেক্ষিতে
মানুষের
অভিমত অথবা ধ=
509;যান-ধারণা।<=
span
lang=3DHI style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'> স=
2480;ল
নিয়ম অনুসরণ
করে এ কথা বলা
চলে যে, সমাজ
মানুষের মাঝ=
03; ‘=
2476;াজার’ ও ‘ব্য÷=
6;সা’ সম্পর্কিö=
8;
ধারণার জন্ম
দেয়। মানুষে=
80;
প্রয়োগকৃত
ভাষা মানুষে=
80; ধ্যান-ধারণা=
র
প্রকাশিত
রূপ।
ত=
2494;ত্ত্বিক আ=
লোচনা
প্=
480;বন্ধটির তাত=
;্ত্বিক
আলোচনা ‘বাö=
0;ার’ ও ‘সমাö=
0;’ এর
মধ্যেকার সম্পর্ক নির্ধারণ
করার প্রয়াস
পায়। একট=
95; বাজার
নিছক একটি জায়গা নয়=
;,
এটি
এমন একট=
495; প্রক্রিয়া
যা শ=
2496;ল
হয়, এমনকি প্রতিযোগিত=
2494;র
ধরণ
একতরফা<=
span
lang=3DBN-BD style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>ও
হতে পারে (Weber, 1978:27)।
কার=
;্ল পলানির
(Ka=
rl
Polanyi) মতে=
, 'বাজ=
494;রকে' মুক্তবাজার=
span> অর্থনীতিতে=
span>
একটি অত্যন্=
68; শক্তিশালী
ক্ষেত্র
হিসেবে
বিবেচনা করত=
03;
হবে, কেননা
এটি এমন একটি =
span>অর্থনৈতিক
ব্যবস্থাপনা
যেখানে যেকো=
72;ো
পণ্যর
উৎপাদন ও
বণ্টন
থেকে শুরু কর=
503;
সমস্ত
প্রক্রিয়ার নি&=
#2479;়ন্ত্রণ ও =
নির্দেশনা=
span>
একমাত্র বাজার কর্তৃক
সম্পাদিত হয়=
04;
তিনি বলেন, "A market economy is an economic system
controlled, regulated, and directed by markets alone; order in the producti=
on
and distribution of goods is entrusted to this self-regulating mechanism. An
economy of this kind derives from the expectation that human beings behave =
in
such a way as to achieve maximum money gains. It assumes markets in which t=
he
supply of goods (including services) available at a definite price will equ=
al
the demand at that price. It assumes the presence of mo=
ney,
which functions as purchasing power in the hands of its owners” (Polanyi করে যে, (ক) অর্থনীতি
কেন=
;েথ অ্যারো (Kenneth Arrow) অর্থনীতিবি=
2470;
হিসাবে =
বা&=
#2460;ারের একটি সাধারণ
চিত্র
উপলব্ধ করা=
র
প্রয়াস পেয়ে=
59;েন:
“At a given price (or, more
precisely, given all prices), individual agents choose how much to supply a=
nd
how much to demand. These supplies and demands are simp=
ly
added up; when the prices are such that total supply equals total de=
mand
in each market, equilibrium prevails. There is no parti=
cular
relation between a supplier and a demander; that is, a supplier is indiffer=
ent
about supplying one demander or another, and vice versa” (Arrow , 1998:94)। =
যার অর্থ দাড়ায়, একটি
নির্দিষ্ট মূল্যে (ব&=
#2494;
আরো স্পষ্ট
করে, সকল ÷=
2;ির্ধারণ
করেন। এ&=
#2439;
চাহিদা<=
span
lang=3DBN style=3D'font-size:12.0pt;font-family:BenSen;mso-bidi-language:BN=
-BD'> এবং সরবরাহর
প্রেক্ষিতে
পণ্যর মূল্য নির্ধার&=
#2467;
হয় এবং যখন মোট সর&=
#2476;রাহ মোট চাহিদার=
সমান
এডও=
;য়ার্ড পামার
থম্পসন<=
span
class=3Dhps> (Edward Palmer “The market remained a social as well as an econ=
omic
nexus. It was the place where one-hundred-and-one socia=
l and
personal transactions went on; where news was passed, rumor and goss=
ip
flew around, politics were (if at all) discussed in the inns and wine-shops
round the market square. The market was the place where=
the
people, because they were numerous, felt for a moment that they were strong”
(Thompson 1971: 134-35)। যার
অর্থ
দাড়ায়, বাজারে শ&=
#2468;াধিক ব্যক্তিগত<=
/span> ও =
সামাজিক লেনদেন সম্পন্ন
হয়, সেইস=
;াথে দোকানে
দোকানে বা
বাজ=
;ারে পণ্যর
মূল্য নি&=
#2480;্ধারিত
হয়। =
কোন বাজারে
যদি কোন দ=
2509;রব্য
বা সেবার
বিনিময়-=
মূ&=
#2482;্য নির্ধারণ<=
span
class=3Dhps>
না হয়, তাহলে
তা পণ্য
হিসেবে
পরিগণিত হয়ন=
94;,
আবার বাজারে
যদি কোন কিছু=
480;
মূল্য উপলব্ধ
করা হয়=
,
তবে তা পণ&=
#2509;য
হিসেবে গণ্য
হতে শুরু করে=
404;
অনেক কিছ=
497;
যা আজ প=
;ণ্য
হিসেবে
বিবেচনা করা
হচ্ছে,<=
/span>
তা এক সময়
পণ্য ছিলনা,
কারণ বাজারে
তার কোন বি&=
#2472;িময় মূল্য
ছিলনা। =
কা&=
#2460;েই এটা
বলা যায়
যে, বাজারে=
80; সক্রিয় শক্তিগুলোই
স্থির কর=
503;,
কোনটা পণ্য আ=
480;
কোনটা তা নয়।
পণ্য
নির্ধারণের =
88;মস্ত
প্রক্রি=
79;়া পণ্য উৎপাদক,
ক্রেতা ও <=
/span>বিক্রেতার
লেনদেনে=
80; অভিপ্রায়ের
উপর নির্ভরশীল=
span> (Appadurai, 1986)।<=
span
lang=3DHI style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'> তবে, লেনদেন শুধুমাত্র=
span>
তখনই সঞ্চালিত
হয়, যখন=
; <=
span
class=3Dhps>দুটি
ভিন্ন ব=
;্যক্তির
বা ভিন্ন ভিন্ন
পক্ষের মধ্য=
03;
একপক্ষ
অন্যপক্=
87;কে
তাদের মত&=
#2494;নুযায়ী পণ্য (বা
সেবা) প্&=
#2480;দান
করতে সক্ষম
হয়। কোন তাৎপর্য দ্বারা
নির্ধারিত। অবশ্য, এক&=
#2463;ি সমাজের
রাজনৈতিক,
সামাজিক ও অর্থনৈতিক=
অবস্থা =
কো&=
#2472; পণ্য
বা সেব=
94;র উপযোগ
মান বা নান্দনিক তাৎপর্য উভয়ই
নিয়ন্ত=
09;রণ
করে।
প্=
480;বন্ধের
এই পর্যায=
92;ে ‘সমাজ’ ও ‘=
সামাজিক
সম্পর্ক’ক&=
#2503;
সংজ্ঞায়িত
করার প্রয়োজ=
72;
তৈরি হয়। একটি
সমাজ হল
সামাজিক
সম্পর্কে=
span> জড়িত এক
দল মান=
97;ষ
বা একটি বৃহৎ
জনগোষ=
09;ঠি
যারা একই ভৌগলিক
বা সা=
478;াজিক
এলাকাতে
বসবাসরত, ô=
7;কই
রাজনৈতিক
কর্তৃত্বের অ=
2434;শীদার
এবং একই সাংস্কৃতিক=
span> বৈশ&=
#2495;ষ্ট্যে <=
/span>অঙ্গীভূত<=
span
class=3Dgt-baf-back>। সামাজিõ=
3;
সম্পর্ক হল
সমাজের
মূলভিত্তি। ‘সামাজিক
সম্পর্ক’ক&=
#2503; সে
সমস্ত বহ&=
#2497;বিধ বন্ধন
রূপে সংজ=
09;ঞায়িত
করা যেতে পার=
503;
যা ব=
95;ভিন্ন
সামাজিক গ=
োষ্ঠি,
শ্রেণী ও=
জাতিRummel, 1976:
61)।
মা=
472;বগোষ্ঠির অর্থপূ=
80;্ণ কর্ম-পরিকল্পনা=
span>র
সম্ভাবন=
94; সামাজিক সম্পর্কের<=
/span> অস্তিত্বর
একটি অপরিহার্য=
span> উপাদান
হিসেবে দেখত=
03;
হবে (Weber=
, 1978: =
26)। সাম=
94;জিক সম্পর্ক
কতক উল্=
82;েখযোগ্য প্রতীকী গুরুত্ব
সম্পন্=
ন সামাজিক কর্ম দ্বারা নির=
09;মিত
হয়। একটি
নির্দিষ্ট সময়ে
এবং সুনি&=
#2480;্দিষ্ট
স্থানে<=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN'>
কোনো কাজের প্রতীকী মূল্যর
গঠন=
, =
অভিব্যক্ত=
span>,
প্&=
#2480;সারণ
বা স্থানা=
72;্তর নির্ভর
করে মান=
97;ষের মিথস্ক্রিয=
2492;ার
রূপরেখার
উপরে (Blumer, 1=
969)। আবা=
2480;,
ব্যõ=
3;্তি
বা গোষ্ঠির
মধ্যের বিবি=
71; সামù=
4;জিক
সম্পর্ক কেব=
82;মাত্র ব&=
#2494;স্তব
মিথস্ক্রিযù=
2;ার
ভিত্তিতেই
গঠিত হয়না, পরোõ=
3;্ষভাবে
হø=
2;েও
অন্তত পারস্প&=
#2480;িক মধ্যস্থতা<=
/span>, সমঝোতা
ও এক রকম বাধ্যবù=
4;ধকতারও <=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-fareast-font-family:"Times New Ro=
man";
mso-fareast-language:EN-US;mso-bidi-language:BN'>প্র÷=
9;়োজন
পরে। সামাজিক
কর্মের লে&=
#2494;কায়ত অ&=
#2480;্থের <=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-fareast-font-family:"Times New Ro=
man";
mso-fareast-language:EN-US;mso-bidi-language:BN'>স্থù=
4;য়িত্ব বা =
পরি÷=
6;র্তনশীলতা <=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-fareast-font-family:"Times New Ro=
man";
mso-fareast-language:EN-US;mso-bidi-language:BN'>সামù=
4;জিক
প্রেক্ষাপটú=
3;র উপর
নির্ভর করে। কেবল সামাজিক
যোগাযোগই <=
/span>সামাজিক
মিথস্ক্রিযù=
2;া গঠনের
অপরিহার=
09;য উপাদান
হিসাবে =
সা&=
#2478;াজিকভাবে
সম্পর্ক=
95;ত মানুষের
মধ্যে স্&=
#2469;ায়ী সামাজিক ঐক্য
সৃষ্টি কর=
তে
পারে (Znaniecki<=
/span>,
1988: 297)। যখন মানুষ
একে অন্=
79;ের সংস্পর্শে
আসে, তখন একটি একীভূত আচরণবিধি
এবং=
আকাঙ্ক্ষা=
span>র
মা&=
#2472;দণ্ড অধিষ্ঠান-কর=
ণের =
span>আসক্তি
দেখায়, যা মূলত তাদের সামাজিক
কর্মগ=
2497;লোর
নির্দেশ=
53;
হিসাবে
পরিগণিত হতে
পারে। তবে, যো&=
#2455;াযোগ
প্রযুক্তির
উন্নয়ন এবং আন্তর্জাতি&=
#2453;
ব্যবসা-বা=
ণিজ্যর
প্রসারের
ফলে সহ-উপ&=
#2488;্থিতি
এবং স=
509;থানিক-সময়গত প্রেক্ষাপট=
2503;র
গুরুত্ব
অনেকাংশে
হ্রাস
পেয়েছে। সর্বব্যাপী=
span> গণমাধ্যমের=
span> উপস্থিতি
এবং য=
507;গাযোগ
মাধ্যম<=
span
lang=3DBN-BD style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>গ=
2497;লোর
উন্নয়ন শুধুমাত্র=
span> তথ্য প্রবাহের আমূল
পরিবর্তনই
আনেনই, বরং
যেকোনো
সামাজিক
সম্পর্ক বিভিন্ন
অর্থনৈতিক,
সামাজিক ও
সাংস্কৃতিক উপক=
2480;ণের
একটù=
5;
জটিল ও যৌগিক
প্রতিফলন, আর
তাই সামাজি=
53;
মিথস্ক্রিযù=
2;ার
জ&=
#2463;িল
চিত্রকে ব্যাখ্÷=
9;া
করতে কিছু সহ=
460;
সরল সাধারণ
ধারণার
সাহায্য নিল=
03;
তা জ&=
#2463;িলতার
রূপরেখা উদ্ভাসনে স্বচ্ছত=
94;
দিতে সাহায্=
79;
করবে (Geertz, 1973)। 'সাম=
94;জিক
সম্পর্ক'=
সংশ্লিষ্ট=
য=
2503;কোনো
আলোচনা<=
span
lang=3DBN-BD style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>ত=
2503; নিত্যনৈমিত&=
#2509;তিক ভ=
2494;বের
আদান-প্রদান
এবং প্র=
68;িনিয়ত চলমান সাম্প্রদায=
2492;িক কার্যক্রম<=
/span>
সংগঠিত হচ্ছ=
03;
বলে মেনে নিত=
503;
হবে। এ সমস্ত
ভাব-বিনিময় ও
যৌথ-কার=
09;যক্রম অন্তত সাংকেতিক
ভাবে ঐ সা&=
#2478;াজিক প্রেক্ষাপট&=
#2503; গুরুত্বপূর=
2509;ণ অর্থ
বহন করে। যেক=
507;নো সামাজিক কার্যক্রম<=
/span> সামাজিক যোগাযোগের<=
/span>
মাধ্যম<=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN'> এব=
ং সামাজিক
মিথস্ক্রিযù=
2;ার
ধরণ=
2503;র
উপর নির=
09;ভরশীল।
রুডলফ ধারণার
ব্যাপারে
অবহিত, আর তাই
তাদের যে<=
/span> কোনো
আচরণ
সংক্রান্ত
সিদ্ধান্ত প=
2494;রস্পরিক
অভিজ্ঞতা<=
span
class=3Dhps>,
বাসনা, আকা=
57;্ক্ষা ও
প্র=
;ত্যেক যুগের
এবং
প্রত্যেক অঞ্চলের
মানুষ<=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN'>দে&=
#2480; যোগাযোগ
করার সা&=
#2478;র্থ্য, সমন্বয়
সাধনের দক্ষতা ও অভিযোজ=
95;ত
হওয়ার ক্&=
#2487;মতা সামাজিক
সম্পর্ক =
স্থাপন করা=
;র
প্রবণতা তৈরি
করে এবং
প্রায়শই একে
অপরের ক্রিয়া-প্রতিক্রিয=
2492;া
ও আবেগকে
মূল্যায়ন
করা হয়। কোন
সমাজের সামাজিক
প্রতিষ্ঠানগুল=
2507; সেই
সমাজের অন&=
#2509;তর্ভুক্ত
মানুষগুলোর সামù=
4;জিক
সম্পর্কের
প্রকৃতি, সাম্প্&=
#2480;দায়িক
অবস্থান এবং দৈ&=
#2472;ন্দিন
জীবনের প্রেক্ø=
7;াপট মৌলিকভù=
4;বে
নির্ধারণ
করে। এই সামাজিক
প্রতিষ্ঠ&=
#2494;নগুলো,
যথা পরি=
76;ার, ধর্ম,
শিক্ষা,
রাজনীতি =
বা
অর্থনীতি<=
/span> নিছক সামাজিক শক্তি হিসাবে নয়,
বরং একটি ঐক্যবদ্ধ
ব্যবস্থা
হিসেবে<=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'> সামাজিক সম্পর্ক
গঠন
করে। আবার
পদ&=
#2509;ধতি
বা=
2434;লাদেশের
সামাজিক ও অর=
509;থনৈতিক
প্রেক্ষাপটú=
3; দ্রুত
পরিবর্তন হচ=
09;ছে
এবং তার সাথে =
2488;াথে
দেশের মানুষ=
03;র
মতামতের রূপ=
94;ন্তরও
দৃশ্যমান।<=
span
lang=3DHI style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'> এ=
2439; পরিপ্রেক্ষ=
;িতে
কুষ্টিয়া জ=
03;লার
কুমারখালি উ=
74;জেলার
রেলস্টেশন ব=
94;জারকে
গবেষণার একটি আদর্=
486;
একক হিসাবে ব=
495;বেচনা
করা যেতে পার=
503;। কারণ হিসাব=
03; বলা
যায়, &=
#2447;কাধারে
এ অঞ্চলে শিল=
509;পায়ন
ততটা দৃশ্যম=
94;ন
নয়, অন্য÷=
0;িকে
বেশ কিছু বাড়=
495;তে
‘স্যাটেল=
;াইট
টেলিভিশন এব=
34; ইন্টারনেট’
এর সংযোগ õ=
4;ুঁজে
পাওয়া যেতে =
474;ারে। ক=
2497;মারখালি
উপজেলার শের=
53;ান্দি
গ্রামের মান=
97;ষের
জীবনযাত্রা =
51; উপার্জন
প্রধানত স=
2509;টেশন-=
2476;াজার
কেন্দ্রিক এ=
76;ং
পেশাগতভাবে =
76;েশিরভাগ
মুদি, <=
span
lang=3DBN style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN'>বস&=
#2509;ত্র ব=
2494; মিষ=
09;টি দোকানের মা=
82;িক
অথবা দ=
2507;কান-সং&=
#2486;্লিষ্ট ক=
2507;নো
কর্মকাণ=
09;ডের সাথে জড়িত।<=
span
lang=3DHI style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'> জ=
2480;িপটি
করা হয় ১৯২ জন
শেরকান্দি গ=
09;রামবাসীর
উপর। নমুনা অন্তর্ভুক্=
2468; স=
2453;লেই
পুরুষ, =
ক=
2507;ন
নারী অন্তর্=
77;ুক্ত
ছিলনা এবং=
পেশাগত
কারণে তারা স=
509;টেশন-=
2476;াজারে
দিনের বেশির=
77;াগ
সময় পার করেন।<=
span
lang=3DHI style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>
মা=
472;ুষের
মধ্যেকার ‘ব্যবসা ও
বাজার’ স÷=
8;্পর্কিত
মতামত জেনে
নিলে এবং সে
সমস্ত
ধারণাগুলো
বিশ্লেষণ
করলে বাজার ও
সমাজের পারস=
09;পরিক
প্রভাবের
একটি সাধারণ
রূপ দেখা যেত=
503;
পারে। প্রবন=
09;ধ
আলোচনা করতে
জরিপের
সাহায্য
নেওয়া হয়েছে,
যা প্রকৃত
অর্থে
বৈজ্ঞানিক
জরিপ বলা চলে=
472;া।
এই
সীমাবদ্ধতা
মেনে নিলে
সাধারণ কিছু =
470;ৃষ্টিভঙ্গি&=
#2480;
সরলরূপ দেখত=
03;
পাওয়া যাবে।
সেই দৃষ্টিভ=
57;্গিগুলো
আমাদেরকে
বর্তমান
বাজারের
প্রভাবে সমা=
60;ে
বসবাসকারী
মানুষের
মধ্যে বাজার =
451;
ব্যবসা
সংক্রান্ত ধ=
94;রণার
রূপটি পরিষ্=
53;ার
করে দেবে।
জরিপের ফলাফ=
82;
দু’টি
পৃথক অংশে
বিভক্ত, একটি
বাজার-সংক্র=
94;ন্ত
দৃষ্টিভঙ্গù=
5;
এবং অন্যটি
ব্যবসা ও
ব্যবসায়ী
সংক্রান্ত দ=
99;ষ্টিভঙ্গি=
span>। =
ব=
2495;শ্লেষণ
সহজ করবার
নিয়তে
জরিপটিতে
কিছু প্রচলি=
68;
প্রবচনের
প্রেক্ষিতে
জনমানুষের
ধারণা সংগ্র=
89; করা
হয়।
প্রবচনগুলো =
89;ল:
(১) অর্থ
অনর্থের মুল,
(২) টাকা
মানুষের স্ব=
77;াবকে
নষ্ট করে, (৩)
টাকায় টাকা
আনে, (৪)
দুনিয়ার
মধ্যে সব চেয়=
503;
নিকৃষ্ট
স্থান হচ্ছে
বাজার এবং (৫)
দুনিয়াতে যা=
80;
সম্পদ যত কম, আ&=
#2454;েরাতে
তার হিসাব তত=
507;
সহজ হবে। এছাড়াও =
যে
সমস্ত স=
2494;ধারণ
ধারণার উপর
মতামত সংগ্র=
89;
করা হয়, সেগুল=
2507;
হল: (১)
ব্যবসায়ী
থেকে চাকুরী=
80; পদমর্যাদা
বেশী, (২) যারা
চাকুরী থেকে
ব্যর্থ তারা=
39;
ব্যবসা করে, (৩)
শিক্ষিত মান=
97;ষ
ব্যবসা কর না,
(৪)
ব্যবসায়ীরা
জীবনের সবকি=
59;ু
লাভ লোকসানে=
80;
প্রেক্ষিতে
দেখে, (৫)
ব্যবসার মূল
মন্ত্র হল ‘=
2437;ন্যের
টাকা নিজের
পকেটে আনার
ফন্দি’।
ফ=
2482;াফল এ=
বং
আলোচ÷=
2;া
জর=
495;প
থেকে যা পাওয়=
494;
যায় তাহলোঃ ৯=
540;
শতাংশ উত&=
#2509;তরদাতা
মনে করেন, অ=
2480;্থ
অনর্থের মুল; &=
#2486;তকরা
৬৭ ভাগ মনে
করেন, টাকা ম=
2494;নুষের
স্বভাবকে নষ=
09;ট
করে; মাতú=
9;র
৩০ শতাংশ
বিশ্বাস করে=
72;,
টাকায় টাকা আ=
472;ে,
৮২ শতাংশ উত্তরদাতা=
span>র
মতে দুনিয়ার =
মধ্যে
সবচেয়ে নিকৃ=
87;্ট
স্থান হচ্ছে =
476;াজার; &=
#2486;তকরা
৯২ ভাগ উত&=
#2509;তরদাতার
ধারণা যে দ=
2497;নিয়াতে
যার সম্পদ যত =
2453;ম, &=
#2438;খেরাতে
তার হিসাব তত=
507;
সহজ হবে।
সার&=
#2467;ী
১,
বাজার-সংক্র=
94;ন্ত
দৃষ্টিভঙ্গù=
5;
(জরিপের ফলাফ=
482;
শতকরায়
প্রকাশ)
প্র=
;বচন |
একম=
;ত |
ভিন=
;্ন-মত |
মতা=
;মত
নেই |
(১) অর্থ
অনর্থের মুল=
span> |
৯৬ |
৪ |
০ |
(২) টাকা
মানুষের স্ব=
2477;াবকে
নষ্ট করে |
৬৮ |
২৭ |
৫ |
(৩) টাকায়
টাকা আনে |
৩০ |
৫২ |
১৮ |
(৪) দুনিয়ার
মধ্যে সবচেয়=
2503;
নিকৃষ্ট
স্থান হচ্ছে
বাজার |
৮২ |
১০ |
৮ |
(৫) দুনিয়াতে
যার সম্পদ যত
কম, আখেরাতে
তার হিসাব
ততো সহজ হবে।<=
/span> |
৯২ |
০ |
৮ |
উৎস: মাঠ-পর্=
2479;ায়ে
সংগৃহীত
উপাত্ত
জর=
495;পের
ফলাফল
বিশ্লেষণ
করলে দেখা
যাচ্ছে, বর্ত=
478;ান
সমাজের
মানুষের
মধ্যে ‘অø=
0;্থ’ একটি
নেতিবাচক রূ=
74;
প্রকাশ করে।
আর্থিক
সাফল্য
মানুষের
চরিত্রের
জন্য অকল্যা=
67;কর
হিসেবে ধরা
হচ্ছে। ‘÷=
6;াজার’ শব্দটিও
ইতিবাচক রূপ
হিসেবে দেখা
দেয় না।
অর্থকে কাজে
লাগিয়ে অর্থ
উপার্জন করা
সম্ভব এই
ধারনাটিও
ব্যাপক ভাবে
প্রচলিত নয়।
ধর্ম
(এক্ষেত্রে
ইসলাম) অর্থ
উপার্জনকে
একটি
নেতিবাচক রূ=
74;
দিয়েছে।
প=
2509;রবন্ধের
এই পর্যায়ে কিছু
সাধারণ ধারণ=
94;
গঠন করে অভিম=
468;
সংগ্রহের
ফলাফল দেখা
প্রয়োজন। প্রায় তিন-চতুর্থা&=
#2434;শ
(৭২%) উত্তরদ=
94;তার
মতে ব্যবসায়&=
#2496;
থেকে চাকুরী=
80; পদমর্যাদা
বেশী; দুই-তৃতী=
479;়াংশ
(৬৭%) ভাবেন যে য=
2494;রা
চাকুরী থেকে =
476;্যর্থ
তারাই ব্যবস=
94; করে; তি&=
#2472;-চতুর্থাশেø=
0;ও
অধিক (৭৮%=
)
গ্রামবাসীর
অভিমত, শিক&=
#2509;ষিত
মানুষ ব্যবস=
94; কর
না;
অধিকাংশ=
(৮৫%) উত্=
68;রদাতা
মনে করেন ব=
2509;যবসায়ীরা
জীবনের সবকি=
59;ু
লাভ লোকসানে=
80; প্রেক্ষিতে
দেখে; প্রায় সকলেই
(৯৪%) ব্যবসার=
মূলমন্ত্র ‘&=
#2437;ন্যের
টাকা নিজের প=
453;েটে
আনার ফন্দি’
সার&=
#2467;ী
২, ব্যবসা ও
ব্যবসায়ী
সংক্রান্ত দ=
99;ষ্টিভঙ্গি
(জরিপের ফলাফ=
482;
শতকরায়
প্রকাশ)
ম=
তামত |
একম=
;ত |
ভিন=
;্ন-মত |
মতা=
;মত
নেই |
(১) ব্যবসায়ী
থেকে
চাকুরীর পদম=
2480;্যাদা
বেশী। |
৭২ |
২৮ |
০ |
(২) যারা
চাকুরী থেকে
ব্যর্থ
তারাই
ব্যবসা করে।=
span> |
৬৭ |
৩৩ |
০ |
(৩) শিক্ষিত
মানুষ
ব্যবসা কর
না। |
৭৮ |
২১ |
১ |
(৪)
ব্যবসায়ীরা
জীবনের
সবকিছু লাভ
লোকসানের প্=
2480;েক্ষিতে
দেখে। |
৮৫ |
১০ |
৫ |
(৫) ব্যবসার
মূল মন্ত্র
হল ‘অন্যের
টাকা নিজের
পকেটে আনার
ফন্দি’। |
৯৪ |
০ |
৬ |
উৎস: মাঠ-পর্=
2479;ায়ে
সংগৃহীত
উপাত্ত
জর=
495;পের
ফলাফল
বিশ্লেষণ
করলে দেখা
যাচ্ছে, মানু=
487;ের
মাঝে সাধারণ
ধারণা হল,
যারা কম
শিক্ষিত এবং =
458;াকুরী
পেতে ব্যর্থ
তারাই
ব্যবসায়ী হয়=
04;
এজন্য ব্যবস=
94;য়ীদের
পদমর্যাদা
সমাজে
ইতিবাচক না।
সেই সাথে
প্রচলিত ধার=
67;া
হল,
ব্যবসায়ীরা
নেতিবাচক মা=
72;সিকতার
অধিকারী হয়ে
ওঠে। বর্তমা=
72;
সময়ে সমাজে
বসবাসকারী
মানুষ
ব্যবসাকে
একটি গঠনমূল=
53;
প্রক্রিয়া ন=
94;
ভেবে অর্থ উপ=
494;র্জনের
একটি
নেতিবাচক
পদ্ধতি
হিসেবে
বিবেচনা করে=
04;
উপ=
488;ংহারে
আসার আগে
আমাদের একটি
গুরুত্বপূরú=
9;ণ
তত্ত্বের কথ=
94;
বিবেচনা করত=
03;
হবে। যদি মানুষ ক=
2507;ন
পরিস্থিতি<=
/span>কে বাস্তব হিসাবে সংজ্ঞায়িত<=
/span>
করে,
তবে ত=
2494;
সত্যিকার
অর্থে বাস=
09;তব কিনা,
সে প্রশ্ন
অবান্তর হয়ে
যায়, কেননা ‘বি&=
#2486;্বাস’
সে পরিস্থ=
95;তির
আক্ষরিক ফলাফল
বয়ে নিয়ে আসব=
503;
(Thomas & Thomas, 1928)। সহজ<=
/span>
কথায়, এক=
463;ি
পরিস্থিত&=
#2495;র
ব্যাখ্যা<=
/span>,
সেই পরিস্থ=
95;তির
ফলাফল
বয়ে আনে। পরিস্থিতি=
span>-প=
2480;বর্তী
পদক্ষেপ
মানুষের অনুভূতি দ্বারা
প্রভাবিত<=
/span>,
সত্য যেখানে
আপেক্ষিক। য=
03;কোনো পরিস্থিতির<=
/span>
ব্যাখ্যা
বর্তমান
ফলাফলকে =
প্&=
#2480;ভাবিত
করে, শুধ=
97;
তাই না, ব=
509;যাখ্যাটি<=
/span>
সমাজবদ্ধ ব্যক্তির
ব্যক্তি=
68;্বকে
আলোড়িত করে ধীরে
ধীরে একটি=
;
সম্পূর্ণ<=
/span>
জীবন-<=
/span>নীতি
গড়ে তোলে। সে=
439;
বিবেচনায়
জরিপ থেকে প্=
480;াপ্ত
তথ্যগুলো
থেকে বর্তমা=
72; পরিস্থিতির=
span> ব=
2509;যাখ্যা
এবং ভবিষ্যৎ =
474;রিণতির
একটি রূপরেখ=
94;
দাড়া করানো
যেতে পারে।
উপসó=
4;হার
গবে=
;ষণাট=
2495;
আমাদেরকে যে
ধারনা দিচ্ছ=
03;
তা’হল সমাজ-কা=
64;ামো
বাজারের উপর
নির্ভর করে,
আর বাজার
সমাজের মানু=
87;ের
মধ্যে
নেতিবাচক
অর্থ প্রকাশ
করে, তাই বর্ত=
2478;ান
সমাজ
সম্পর্কে
মানুষ কোন
ইতিবাচক ধার=
72;া
রাখতে পারে
না। ব্যবসায়=
03;
মুনাফা অর্জ=
72;
করা সম্ভব বল=
503;
মানুষ মনে কর=
459;ে
না, তাই উদ্যো=
2453;্তা
তৈরি হওয়ার
সম্ভাবনা
নষ্ট হয়। অর্=
469;
অকল্যাণকর
ভেবে মানুষ
অর্থ জমাতে
আগ্রহী হবে ন=
494;
বলে তরল
অর্থের
আধিক্য
বাজারে বজায়
থাকে। এর ফলে
মুদ্রাস্ফীö=
8;ি
বাড়তে থাকবে=
04;
তরল অর্থের
আধিক্য
মানুষকে
অপ্রয়োজনীয়
দ্রব্যসামগú=
9;রী
ব্যবহারে
আগ্রহী করে
তোলে। অপরপক=
09;ষে,
‘ব্যবসা’
শব্দটির ঋণা=
68;্মক
প্রয়োগ
শিক্ষিত
মানুষকে
ব্যবসায়ী হত=
03;
বাধা দেয়।
ফলত,
বিনিয়োগের
অবস্থা তৈরি
হলেও উদ্যোক=
09;তার
অভাব থাকে। আ=
476;ার,
সব স=
;মাজের
মানুষ এই অ=
2472;ুন্নত
সমাজের
মত করে ব্&=
#2479;বসাক=
2503; নেতিবাচক হিসাবে
বিবেচনা =
ক=
2480;েনা। =
ব=
2480;ং,
পশ্চিম=
2494; মানুষের ক=
2494;ছে
ব্যবসা এ=
2453;টি
ইতিবাচক কার্যক্রম এবং
অর্থ উপার্জ=
72; একটি
পবিত্র
কর্মপন্থা হিসাবে বিবেচনা
করা হয় (Weber, 1948)। এভাবে,
ভিন্নদেশীয়, =
478;ূলত:
পশ্চিম=
2494; ব=
2495;নিয়োগকারীদ=
ের
মধ্যে ব্যবস=
94;
সংক্রান্ত ধ=
94;রণার
ভিন্নতা
তাদেরকে =
অন&=
#2497;ন্নত
সমাজগুলোতে
তাদের ব্যবস=
94;
প্রতিষ্ঠা
করতে আগ্রহী =
453;রে
তোলে। সাধারণত
এই সমস্ত
বিনিয়োগকারù=
6;রা
পৃথিবীর
বিভিন্ন সমা=
60;ে
প্রতিষ্ঠিত
বিনিয়োগকারù=
6;,
যারা স্বাভা=
76;িক
ভাবেই
ক্ষমতাধারী
হয়। যেহেতু সরকারের
কর্তৃত্ব
অঞ্চল-বেষ্টিত, =
ত=
2494;ই
আন্তর্জাতি&=
#2453;
বাজারে<=
span
lang=3DBN-BD style=3D'font-family:BenSen;mso-bidi-language:BN-BD'>
অবস্থানকারù=
6; ব=
2495;নিয়োগকারীর=
া
রাজনৈতিক<=
span
class=3Dhps>
ক্ষমতার বলয়
থেকে মুক্ত
থাকে (Held, 2005)।
অতএব, ক=
2509;ষমতাধর
এ সমস্ত
বিদেশী
বিনিয়োগকারù=
6;
মুক্তবাজার
অর্থনীতিতে
তাদের
প্রতিযোগী
স্বাগতিক
বিনিয়োগকারù=
6;দের
সুযোগ হ্রাস
করতে সরকারে=
80;
ক্ষমতাকে ব্=
79;বহার
করে বিশ্বায়=
72;ের
ধারনাকে জোর=
94;লো
করে (Korten, 1995)। এই কারণে =
span>অ=
2472;ুন্নত
দেশে বাজার
প্রভাবিত
সমাজটি একটি
পরনির্ভরশীø=
2;
বাজারের
সমাজে
রূপান্তরিত
হয়ে যাওয়ার
প্রবণতা
প্রকট।
তথ&=
#2509;যসূত্র:
1.&n=
bsp;
Appadurai, A. (=
1988).
The social life of things: commodities in cultural perspective.
Cambridge University Press.
2.&n=
bsp;
Arrow, K. J. (1=
998).
What has economics to say about racial discrimination?.=
The journal of economic perspectives Pp: 91-100.
3.&n=
bsp;
Beckert, J. (=
2009).
The social order of markets. Theory and society, 38(3), 245-2=
69.
=
4. Berger, P. L., & Luckma=
nn,
T. (1980). The social construction of reality: a treatise in the sociolo=
gy
of knowledge (1st Irvington ed.). New York:
Irvington Publishers.
5.&n=
bsp;
Blumer, H. (=
1969).
Fashion: From class differentiation to collective selection. Sociological
Quarterly Page: 275-291.
6.&n=
bsp;
Fiske, A. P.
(1991). Structures of So=
cial
Life: The Four Elementary Forms of Human Relations. New York: Free Press.
=
7. Foucault, M. (1972). The archaeology of knowl=
edge
([1st American ed.). New York,:
8.&n=
bsp;
Geertz, C. (1973). The interpretation of cultures:
Selected essays. Vol. 5019. Basic books.
9. Granovetter, M.=
(1985).
Economic action and social structure: the problem of embeddedness. The
American Journal of Sociology 91 (3): 487-510.
=
10. Held, D. (2005). Debating globalization.
Cambridge, UK; Malden, MA: Polity.
11.&=
nbsp; Korten, D. C. (1998). When corporations rule the world=
. European
Business Review, 98(1).
12.&=
nbsp; Marx, K. (1844). Outlines of the Critique of Pol=
itical
Capital contained in the Collected Works of Karl Marx and Frederick Engels:
Volume 28, p. 102.
13.
Marx, K., E=
ngels,
F., & Arthur, C. J. (1972). The German ideology. New York,: International Publishers.
14.
Mead, G. H.
(1964). Selected writings. Indianapolis,:=
Bobbs-Merrill.
15.&=
nbsp; Polany=
i, K.
(1944). The great transformation: The political and economic origins of =
our
time. Beacon Press.
16.&=
nbsp; Rummel, R. J. (1976). The conflict helix. S=
age
Publications.
17.&=
nbsp; Thomas, W.I.
& D.S. Thomas (1928<=
span
class=3Dreference-text>).The child in America: Behavior problems and programs. New York: Knopf.
18.&=
nbsp; Thomps=
on, E.
P. (1971) The moral economy of the English crowd=
in
the eighteenth century. Past and present Pp: 76-136.
=
19. Weber, M. (1948). The Protestant ethic and the
spirit of capitalism. New York: Scribner.
20.&=
nbsp; Weber,=
M.
(1978). Economy and Society. An Out=
line
of Interpretive Sociology. Edited by Guenther Roth and Claus Wittich. Berkeley et al.: University of California Pr=
ess.
21.&=
nbsp; Znaniecki, F. (=
1988).
Wstep do socjologii.
[Introduction to Sociology] Warszawa: PWN.=
বাজারের
সমাজ, সমাজের
বাজার:
গ্রামবাংলাø=
0;
সাধারণ মানু=
87;ের
‘বাজার’ ও ‘অর্থ'
সংক্রান্ত
অভিমত … রেহান
মাসুম