MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D15CC8.73E04FF0" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D15CC8.73E04FF0 Content-Location: file:///C:/2A4A5978/file5640.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Ec=
ho
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-IV,
Issue-III, January
2016, Page No.
08-14
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
ভক্তি আ=
;ন্দোলনসূত্=
80;ে
নারীর=
; শ্রেষ=
2509;ঠতাঃ
প্রভু=
; জগদ্ব=
2472;্ধুর
নির্মল
বন্ধু দাস
গ&=
#2476;েষক,
বেনারস
হিন্দু
বিশ্ববিদ্যù=
4;লয়, ইউ. পি.,
ভারত
Abstract
As far as our knowledge is concerned 'Bhakti Movem=
ent`
in the Indian subcontinent had its inception in the southern part of India;=
and
Tamil 'aleya` community was a leading force in =
that
movement. This Tamil community had a woman as its central figure in the
movement which led to the proliferation of the roles of the women in the
subsequent 'Bhakti movement` in 'Gourangalia`.
Bengali women in the light and pretext of deliverance and aura of Gouranga Mah=
aprabhu started to b=
elieve
and prepare themselves for the sacrifice required for the society of large.=
As
a natural consequence to this attitude we observe women in Bengal as the dr=
iving
force that dictated the orientation of Vaisnavi
Movement in contemporary Bengal. Amongst these women figures three name des=
erve
a special mention; they are Sitadevi, Janhavi Devi, and Hemlota=
thakurani. They led thousands of people come from the
darkness of ignorance to the light of deliverance and divine bliss. We need=
to
perceive the glory and greatness of Bengali women in relation to the moveme=
nt
led by Prabhu Jagatbandu=
span> Sundar. The main thrust of this article is to study t=
he
phenomenon of liberation of the women towards the end of the nineteenth cen=
tury
was occasioned by the 'Bhakti Movement` led by Prabhu Jagatbandu Sundar<=
/i>.
যতদূর =
জানা
যায় ভারতীয় উ=
474;মহাদেশে
সর্বপ্রথম ভ=
53;্তি
আন্দোলনের য=
94;ত্রা
শুরু হয়েছিল =
470;ক্ষিণ
ভারতে। আর
সেই আন্দোলন=
03; অগ্রণী
ভূমিকা পালন =
453;রেছিল
তামিল আলেয়া =
488;ম্প্রদায়। নবম
শতকের শেষ দি=
453;ে
এই সম্প্রদা=
27;ের
নেতৃত্বে আস=
03;ন
এক নারী।<=
/span> নাম,
“কেবল=
; সর্বসংস্কা=
480;মুক্ত ধর্মীয় আবেদনের জন্যই নয়, এই তামিল পদাবলীগুলি ভারতীয় সাহিত্যেরও অমূল্য সম্পদ।''১
কথিত<=
span
lang=3DBN style=3D'font-size:12.0pt;font-family:BenSen;mso-bidi-language:HI=
'> আছে , স্বয়ং ভগবানের আদেশে 'গোড্ডা' শ্রীরঙ্গম মন্দিরে রঙ্গনাথের
দক্ষি&=
#2467; ভারতে বৈষ্ণব সম্প্রদায়ে=
480; ভক্তি আন্দোলনে আরেক 'অন্তালে'=
র সন্ধান পাই আমরা দ্বাদশ শতকে।
ইনি ক&=
#2494;ঞ্চিপুরম্
থেকে ২০ মাইল
পশ্চিমে
'কুদ্দম' অঞ্চ=
2482;ে
এক ব্রাহ্মণ
পরিবারে জন্=
78;
গ্রহণ করেন।
রামানুজের
শিষ্য
সংস্কৃত
সাহিত্যের
প্রখ্যাত কব=
95;
আচার্য্য
কুড়েশ্বরের
সঙ্গে তাঁর ব=
495;বাহ
হয় ; আচার্য
পরাশর ভত্তর=
09;
ছিলেন তাঁর
পুত্র। ব&=
#2489;িনাবাইয়ের
জীবন তাঁর ছি=
482;
না;
কুড্ডমের
কেশবপেরুমলú=
9;ল
মন্দিরে
তাঁরা স্বাম=
96;-স্ত্রী
দুজনেই
পূজারী ছিলে=
72;।
পারস্পারিক
শ্রদ্ধা ও
সহমর্মù=
5;তার
কারণে বৈষ্ণ=
76;
সম্প্রদায়েø=
0;
কাছে তাঁরা ল=
453;্ষ্মী-নারায়=
ণের
তুল্য সম্মা=
72;
পেতেন। স&=
#2509;বামী
ও পুত্রের
আকস্মিõ=
3;
মৃত্যুজনিত
বিপর্যয়ে এই
বৈষ্ণবীয়
'ভক্তির' আশ্র=
2527;ে
শক্তি ও
মানসিক
মুক্তি অর্জ=
72;
করে হয়ে উঠেছ=
495;লেন
দাক্ষিণাত্÷=
9;ের
রামানুজ
সম্প্রদায়েø=
0;
আর এক ‘অন্তাল'<=
/span>।
বাংলা&=
#2480;
বাইরে ভক্তি
আন্দোলনের এ=
39;
চালচিত্রে দ=
94;ঁড়িয়ে
আমরা অনুভব
করতে পারি,
মধ্যযুগীয়
পিতৃতান্ত্ø=
0;িক
সামাজিক
অবকাঠামোয়
বৈষ্ণব
ভাবাপন্ন
নারীরা
নানাভাবে
ভক্তির
আশ্রয়ে
আত্মউন্মোচ÷=
2;
ও
আত্মপ্রকাশú=
3;র
পথ খুঁজে
নিয়েছিলেন।
ô=
7;রপর
নারী ভক্তি আ=
472;্দোলনের
বিস্তৃত রূপ
লক্ষ্য করা গ=
508;রাঙ্গলীলায়<=
/span>।
গৌরাঙ্গ
মহাপ্রভুর
সন্ন্যাস
গ্রহণ ও
অদ্বৈত,
নিত্যানন্দ
পরিচালিত ভক=
09;তি
আন্দোলনের
দ্বিতীয়
পর্বে
বৈষ্ণবতার আ=
86;্রয়ে
বাঙালি
নারীরা
ক্রমশঃ
তাঁদের ব্যক=
09;তিগত
সময়কে
ইতিহাসের
বৃহত্তর
প্রেক্ষাপটú=
3;
পড়ার জন্য
প্রস্তুত হত=
03;
থাকেন। ô=
7;রই
অনিবার্যতাü=
7;
গৌরাঙ্গদেবú=
3;র
পর বাংলায়
বৈষ্ণবীয়
আন্দোলন
পরিচালনার
মুখ্য
সাংগঠনিক দা=
27;িত্ব
কাঁধে তুলে
নিয়েছিল
মেয়েরা।<=
/span> একথা
স্বীকার করত=
03;ই
হবে, উনিশ =
শতকের
প্রথমার্ধে =
79;েমন
নারীশিক্ষাø=
0; প্রসার
ঘটেছিল মূলত=
35; পরিবারের
উদার মনস্ক প=
497;রুষদের
সহায়তা ও সহয=
507;গিতায়,
ষোড়শ শতকে=
;র
দ্বিতীয় ভাগ=
03;ও
তেমনি বাঙাল=
95; বৈষ্ণব
নারী স্মৃতি=
86;াসিত
রক্তচক্ষুকú=
3; অনায়সে
উপেক্ষা করে=
59;িল
পরিবারের পু=
80;ুষ
সদস্যদের উৎ=
88;াহ
এবং অনুপ্রে=
80;ণায়। আত্ম
অন্বেষণের প=
09;রাথমিক
পর্বে এই শৃঙ=
509;খলটুকু
স্বীকার করে =
476;াঙালিনী
ক্রমশঃ আত্ম=
07;ন্নতি
ও আত্মপ্রতি=
87;্ঠার
ইতিহাস রচনা =
453;রেছিল। সেখানে
জাহ্নবাদেবù=
6;,
তবু এঁ=
দেরই
মধ্যে তিনজন=
03;র
কথা বিশেষভা=
76;ে
আলোচনা যোগ্=
79;। এঁরা
হলেন সীতাদে=
76;ী,
উনবিং&=
#2486;
শতকের শেষ
দিকে মানব
সাম্যের
লক্ষ্যে
সংগঠিত প্রভ=
97;
জগদ্বন্ধু
সুন্দরের
ভক্তি
আন্দোলন
সূত্রে নারী=
80;
সামাজিক
অবস্থান্তর,
অন্দরমুক্তù=
5;
থেকে ক্রমে
অন্তরমুক্তù=
5;র
রেখাচিত্র ও =
488;েই
উত্তরণের
উত্তরাধিকাø=
0;টুকুই
এই প্রবন্ধে
আলোচিত।<=
/span>
õ=
5;োপীবন্ধু
ব্রহ্মচারীö=
0;ীর
'বন্ধুলীলা ত=
480;ঙ্গিণী',
লীলাপ্রকাশ
ব্রহ্মচারীö=
0;ীর
'বন্ধুলীলা
সুধানিধি', ডঃ &=
#2478;হানামব্রত
ব্রহ্মচারীö=
0;ীর
'বন্ধুলীলা
মাধুরী',
শ্রীপাদ
মহেন্দ্রজীø=
0;
'মহা-মহাপ্রভ=
497;
জগদ্বন্ধু',
স্বামী
জগদানন্দ ভা=
80;তীর
'প্রভু
জগদ্বন্ধু
লীলামৃত'
সুরেশ চক্রব=
80;্তীর
'বন্ধুকথা',
এবং মহেন্দ্=
80;
কাব্যতীর্থú=
3;র
‘বন্ধু-বার্ত=
494;'
এই প্রাথমিক
সূত্রগুলি
থেকে আমরা
প্রভু
জগদ্বন্ধু
সুন্দরের
লীলাকালীন
নারীদের
সামাজিক অবস=
09;থান
ও অবস্থাতর
চিনে নিতে
পারি।
প্রভু
জগদ্বন্ধু
সুন্দরের
আবির্ভাবকাø=
2;ীন
বাংলার
বিভিন্ন
অঞ্চলের যে
আলেখ্য চিত্=
80;
জগদ্বন্ধু-জ=
96;বনীকার
শ্রীমৎ
গোপীবন্ধু ব=
09;রহ্মচারীজী
তাঁর
'বন্ধুলীলা
তরঙ্গিণীর'
কারুণ্যামৃö=
8;
ধারায়
চিত্রিত
করেছেন, তা
থেকে তৎকালী=
72;
নারী সমাজের
একটি
সামগ্রিক
চিত্র পাওয়া =
479;েতে
পারে। স&=
#2503;ই
সমাজে
কৌলিন্য
প্রথার
নিপীড়নে,
মানুষ
বিকিকিনির ব=
94;জারে
নারীরা ছিল
ঘরে বাইরে বঞ=
509;চিতা,
উপেক্ষিতা ও
নিপীড়িতা।<=
/span> সব
মিলিয়ে সেদি=
72; বাংলায়
ছিল এক শ্বাস=
480;ুদ্ধকর
চরম সংকটাপন=
09;ন
অবস্থা।<=
/span>
শোভাবাজারেø=
0; রাধাকান্ত
দেববাহাদুরú=
3;র
নাতি
মনীন্দ্রকু÷=
8;ার-যে
নামীদামি
পরিবারে
জন্মগ্রহণ
করেও নানা অব=
495;চার,
ব্যভিচারে
মত্ত ছিল। =
প্রকাশ্য
কলকাতার
রাজপথে
মদ্যপান করা
থেকে পতিত=
494;লয়ে
যাওয়া
পর্যন্ত এমন
কোন হীন কাজ
ছিল না, যা
করতে সে বিন্=
470;ুমাত্র
কুন্ঠা বা
সংকোচ বোধ কর=
468;।
"কত
ভয়ঙ্কর
মহাপাপী মুই,
আপনারে কই
সত্যই বটে।<=
/span>
বাড়ী=
468;ে
যে বড়
চৌবাচ্চাটা
আছে তিন
চৌবাচ্চা মদ
গেছে এ পেটে
কী সব
জঘন্য পাপ
করিয়াছি
ভাবিতেও এবে
ঘৃণা উদয়।<=
/span>
এত
পাপী বলি
পতিতপাবন এ
অধম প্রতি
অনুগ্রহময়।।''২
অর্থা&=
#2510;
কুমার
মণীন্দ্রের
মত ব্যভিচার=
96;
বহু মানুষের
ভোগোন্মত্ত
জীবনাচরণ সে
দিন বাংলার
আকাশ-বাতাসক=
03;
বিষিয়ে
তুলেছিল। =
এরূপ
ভয়ঙ্কর আদর্=
86;
বিচ্যুতির
পথে দ্রুত ধা=
476;মান
মানব-সমাজকে
রক্ষা করার
জন্য বেশ কিছ=
497;
'প্রবুদ্ধ'
বাঙালি
ভক্তির
তত্ত্বে মুক=
09;তির
অনুসন্ধান শ=
97;রু
করেন।
তাদেরই হয়ে
হারাণক্ষ্যù=
4;পা
আন্দোলনের
নেতা হিসেবে
নির্বাচন কর=
03;ছিলেন
জগদ্বন্ধু
চক্রবর্তীকú=
3;।
অঙ্গীকারবদú=
9;ধ
হয়েছিলেন
বামা-পুত্র।
তাই সেই ভক্ত=
495;
আন্দোলনে
জাতি-ধর্ম-বর=
509;ণভেদের
মতো
লিঙ্গবৈষম্÷=
9;
ছিল না। জ&=
#2455;দ্বন্ধু
সুন্দরের
নেতৃত্বে
সেদিন সর্বস=
09;তরের
মানুষ এক পরি=
474;ূর্ণ
মানবিক,
জাত-পাত হীন
উদার সমাজ গড়=
503;
তোলার স্বপ্=
72;
দেখেছিল।<=
/span>
উচ্চারিত
হয়েছিল,
স্মৃতিশাসিö=
8;
ব্রাহ্মণ্য =
88;ংকীর্ণতার
বিরুদ্ধে এক
অমোঘ
প্রতিবাদের =
77;াষা-
"আমি
সমাজের বাঁধ
ভেঙ্গে দেবো’।
প্রভু
জগদ্বন্ধু
প্রতি&=
#2476;াদের
পদ্ধতি ছিল
নিতান্ত সহজ,
সরল।
সংগীত ও
নৃত্যের
আশ্রয়ে সেদি=
72;
নামকীর্তন ও =
472;গরকীর্তনকে
জনসংযোগের
মাধ্যম
হিসেবে
ব্যবহার ক'রে
প্রভু
জগদ্বন্ধু
সকলকে ডাক
দিয়ে বলেছেন-
“হরিন=
2494;ম
লও ভাই, আ=
480; অন্য
গতি নাই,
হের প=
2509;রলয়
এল প্রায়।<=
/span>
যদি স=
2499;ষ্টি
রাখ ভাই, হ=
480;িনাম
প্রচার কর।।''৩
সেদিন
সংগীতেও ছিল
না শাস্ত্রী=
27;
নির্দেশের ক=
94;ঠিন্য,
নৃত্যেও ছিল=
72;া
বিধিবদ্ধ
তাল-লয়ের
পদক্ষেপ। =
শুধু
পরম পবিত্র
নির্মল
ভালবাসার
প্রবল টানে
সেদিন
'চন্ডাল-ব্রা=
489;্মণে
কুলাকুলি'
সম্ভব হয়েছি=
82;।
আর
সংকীর্তনের
মাঝে এসে
দাঁড়িয়েছিল
মেয়েরা-কুলব=
71;ুরা।
স্মৃতিশাসন&=
#2503;র
প্রাচীর
ভেঙে ফেলেছি=
82;
মেয়েরা নিজে=
39;।
দীর্ঘ&=
#2470;িন
'ভক্তিভরে
স্বামীর
পাদোদক' পানে
ক্লান্ত
কিংবা পতিতা
নারীদের
শুষ্ক জীবনে
সেদিন হঠাৎ
আলোর ঝলকানি=
80;
মতোই নেমে
এসেছিল
মুক্তির
অনাবিল আনন্=
70;।
নিশ্চিত ভাব=
03;
বলা যায় এই সব
নারীরা দেবত=
94;
'কৃষ্ণের'
চেয়ে
ব্যক্তিত্বø=
6;ালী
দক্ষ নেতা
'গূঢ়
মানুষ' প্রভ=
497;
জগদ্বন্ধুকú=
3;ই
অনেক বেশি
হৃদয়ে মন্দি=
80;ে
প্রতিস্থাপ÷=
2; করেছিলেন।
শুধু তাই নয়, &=
#2470;ীর্ঘ
বহু শতক ধরে প=
2468;িতার
কামনা, বাসনা,
নিজস্ব
আকাঙ্ক্ষার
যে অবদমন
অস্বীকৃতি
সমাজে
প্রচলিত ছিল;
কেবলমাত্র
মনোরঞ্জনের =
79;ন্ত্র
হিসেবে
ব্যবহৃত সেই
নারীদেরও
ব্যক্তি-স্ব=
94;ধীনতার
গ্রহণযোগ্যö=
8;া
ছিল প্রভু
জগদ্বন্ধুর
মহাউদ্ধারণ
লীলায়। য&=
#2494;ই
হোক এটা
অভ্রান্ত
সত্য যে
জগদ্বনú=
9;ধু্
সুন্দরেরর
ভক্তি
আন্দোলন নার=
96;দের
জীবনাচরণে
স্বাধিকার
স্বীকৃতি এন=
03;
দিয়েছিল, তাত=
503;
সন্দেহ নেই।
এই সময় যেসব
নারীরা প্রভ=
97;
জগদ্বন্ধু
সুন্দরের
পবিত্র
জীবনাচরণ
দ্বারা
নানাভাবে
প্রভাবিত হন
কিংবা তাঁর জ=
496;বনে
নানাভাবে
প্রভাব
বিস্তার করে=
72;,
তাদের মধ্যে
কয়েকজন
বিশেষভাবে
স্মরণীয়।<=
span
style=3D'mso-spacerun:yes'>
এই
প্রসঙ্গে এক=
76;ার
বলে নেওয়া দর=
453;ার
বন্ধুসুন্দø=
0;ের
বড়দিদি
দিগম্বরীর ক=
69;াও।
তিনি কিন্তু
নিছক অশিক=
509;ষিতা
গ্রাম্য নার=
96;
ছিলেন না। =
অপরিমেয়
প্রেম ভক্তি ও
সুতীক্ষ্ণ
বুদ্ধি ছিল
তাঁর। য&=
#2470;িও
জগদ্বন্ধু জীবনীকারে=
80;া
দেখিয়েছেন
শিশু জগৎ-এর
(জগদ্বন্ধু)
অলৌকিকত্ব
নিয়ে দিগম্ব=
80;ী
দেবী
প্রথমাবধিই
সচেতন ছিলেন,
তবু তেমন ভাব=
503;
ভক্তির প্রা=
76;ল্য
তাঁকে গ্রাস
করতে পারে নি।
তাই সঙ্গীদ=
03;র
সাথে
গোবিন্দপুর
শ্মাশনে মড়া=
80;
খাটিয়ার উপর
শুয়ে থাকার
কথা শুনে দিদ=
495;
জগৎ সুন্দরক=
03;
বলেন- "জগৎ তু=
439;
স্নান করিয়া
ঘরে আয়, অশুচি
ছুঁয়েছিস।<=
/span>''
"শ্ম=
94;শানেতে
যায় মরা
-খাটিয়ায়
সানন্দে শয়ন
করিয়া রয়।<=
/span>
দিদি
দিগম্বরী 'আয়,
আয়' ডাকে,
জলঢালি গায়ে
ঘরেতে রয়।&=
#2404;’৪
এ
ক্ষেত্রে
আমরা অনুমান
করতে পারি জগ=
510;
সুন্দরের মন,
মনন, ঔদার্য,
মানবিকতাবো÷=
1;ের
উৎসমুখে
নিশ্চিতভাবú=
3;
দাঁড়িয়ে
ছিলেন তিনি।
আমরা দেখি,
বৈষ্ণব সমাজ=
03; শিশুর
শিক্ষা শুরু
হত দিদি বা
মায়ের কাছ
থেকেই ; তাকে
কথা বলতে শেখ=
494;নো,
তার হাত, পা,
মুখ ইত্যাদি
চেনানোর দায়=
95;ত্ব
ছিল মা অথবা
দিদির। শ&=
#2497;ধু
তাই নয়,
শিশুকে ঘুম
পাড়ানোর সময়
তাঁরা পুরাণ=
03;র
গল্পও
শোনাতেন।<=
/span>
অর্থাৎ
পৌরাণিক ঐতি=
89;াসিক
জ্ঞান ছিল
তাদের
আয়ত্তাধীন।
এ প্রসঙ্গে
জগদ্বন্ধুর
জীবনীকার
লিখেছেন- "বন=
03;র
কোণে ঘুঘু কি
বলে, জগৎ
জানিতে চায়।
দিদি বলেন,
ঘুঘু ডাকে,
ঠাকুর-গোপাল
উঠ উঠ উঠ। =
জগৎ
(জগদ্বন্ধু)
প্রত্যেকটি
ডাকের অনুকর=
67;
করিয়া মধুর
স্বরে সুর
টানিয়া
টানিয়া বলিত=
03;
থাকে, ঠাকুর-গ=
2507;পাল
উঠ উঠ উঠ’।<=
/span>৫
ø=
8;াধারণতঃ
সেই যুগে
সমাজে
বিবাহের
ক্ষেত্রে
নারীর
স্ব-ইচ্ছা ছি=
482;
মর্যাদাহীন;
ব্রাহ্মণ
সমাজে ঘটকের
মাধ্যমে
গৌরীদানের
প্রথা ছিল। =
কিন্তু
'বন্ধুলীলা =
468;রঙ্গিণী'
সূত্রে জানা
যায়, একমাত্র
বৈষ্ণব সমাজ=
03;ই
বিবাহের
ক্ষেত্রে
নারী পুরুষে=
80;
স্ব-ইচ্ছা ছি=
482;
চোখে পড়ার মত=
507;।
অতুল
চম্পটীপত্নù=
6;
ক্ষিরোদা
দেবী
স্বেচ্ছায়
পাত্র নù=
5;র্বাচন
করেছিলেন;
নবদ্বীপচন্÷=
0;্র
স্বনির্বাচù=
5;ত
পত্নীকে
অঙ্গীকার
করেছিলেন। =
শুধু
তাই নয়;
কৌলিন্যপ্রö=
9;া
শাসিত
ব্রাহ্মণসমù=
4;জের
পণপ্রথা জনি=
68;
অভিশাপ থেকে=
51;
মুক্ত ছিল
বৈষ্ণব
ভাবাপন্ন
নারীদের জীব=
72;।
বৈষ্ণব সমাজ=
03;
বাল্যবিবাহ
প্রথাও
সংকোচন হয়। =
ক্ষির&=
#2507;দা
দেবী
জগদ্বন্ধু
সুন্দরের
ভক্তি আন্দো=
82;নের
গোড়া থেকেই
ওতোপ্রোতভা÷=
6;ে
জড়িয়ে ছিলেন। তাঁর
স্বামী অতুল
চম্পটী ছিলে=
72;
রূপে গুণে
অতুলনীয়। =
ইংরেজী,
অঙ্ক ও
সংস্কৃত তিন =
476;িষয়ে
অনার্স সহ বি,
এ পাশ। ÷=
6;িখ্যাত
অঙ্কশাস্ত্ø=
0;বিদ
গৌরীশঙ্কর
মহাশয়ের অতি
প্রিয় ছাত্র।
তার
সত্ত্বেও প্=
80;ভু
বন্ধুসুন্দø=
0;ের
কয়েকটি
প্রেমামৃত
কথা তার জীবন=
453;ে
পুরোপুরি
পরিবর্তন
করেদিয়েছে।
কথা কয়টি হলো=
; :
‘দেখুন=
;,
দুঃখময় এই
মায়ার সংসার=
03;
একমাত্র
কৃষ্ণভজনই
সার; আপনি
মায়ায় আবদ্ধ
থাকবেন না,
আপনার দ্বার=
94;
আমার অনেক কা=
460;
আছে।"৬
þ=
0;।
ব্রহ্মচারী,
গোপীবন্ধু,
"বন্ধুলীলা
তরঙ্গিণী",
দ্বিতীয়
সংস্করণ,
১৪১৪,
শ্রীমহানাম÷=
6;্রত
কালচারাল
এণ্ড
ওয়েলফেয়ার
ট্রাস্ট,
কল-৫৯, পৃ-১০১
কথা
কয়টি
চিরকালের
পুরানো কথা
হলেও স্থান-ক=
494;ল
ভেদে ও প্রকা=
486;
-ভঙ্গিতে
অতুলের কাছে
পাষাণে দাগক=
94;টার
মত মর্মস্পশ=
96;
হয়ে উঠেছে। =
তাই
তিনি সমস্ত
ঐশ্বর্য
ত্যাগ করে পর=
478;
মাধুর্যের
মূর্তি প্রভ=
97;
বন্ধুসুন্দø=
0;ের
প্রবল
প্রেমের
আকর্ষণে
হরিনামের
মাতোয়ারা বৈ=
80;াগী
হয়েছেন। =
নামের
শক্তি, কৃপার
শক্তি সব মিল=
503;
অতুলকে পরম
প্রেমের পথে
তুলে দিয়েছে।
এ
প্রসঙ্গে
'বন্ধুলীলা
তরঙ্গিণী''
গ্রন্থে শ্র=
96;মৎ
গোপীবন্ধু
ব্রহ্মচারীö=
0;ী
বলেছেন :
"চম্প=
2463;ীর
কঠোর বৈরাগ্=
79;
দেখিলে দাস
গোস্বামীর
কথা মনে পড়ে
শেষ
পর্যন্ত চম্=
74;টী
ঠাকুর প্রভু
জগদ্বন্ধু
সুন্দরকে জী=
76;নের
ধ্রুবতারা
জ্ঞান করে আত=
509;মজীবনকে
আত্মোন্নতি =
51;
আত্মনিয়ন্তú=
9;রণের
চূড়ান্ত উদা=
89;রণ
হিসেবে জনমা=
72;সে
প্রতিষ্ঠা
করতে
চেয়েছিলেন।
সংসার
ত্যাগের মধ্=
79;
দিয়ে পত্নী
ক্ষিরোদাকে
তিনি শুধুই
অসম্মান করে=
59;িলেন,
এমনটি ভাবা
ঠিক হবে না। =
কেননা,
গোপীবন্ধু
ব্রহ্মচারীö=
0;ীর
'বন্ধুলীলা
তরঙ্গিণী'
গ্রন্থে
সংসার
ত্যাগের আগে =
437;তুল
চম্পটীর
দাম্পত্য
জীবনের যে ছব=
495;
ফুটে উঠেছে,
তাতে স্ত্রী=
80;
প্রতি গভীর ম=
478;ত্ব
ও সহমর্মিতা=
80;ই
প্রকাশ
লক্ষ্য করা
যায়। সংকী=
;র্তনের
মাধ্যমে
সুনিয়ন্ত্রù=
5;ত
ও পরিশীলিত
গণতান্ত্রিõ=
3;
সমাজ গড়ার যে
স্বপ্ন প্রভ=
97;
বন্ধুসুন্দø=
0;
দেখেছিলেন, এ=
476;ং
যে স্বপ্ন
বুকে নিয়ে
অতুল চম্পটী
ঘর ছেড়েছিলে=
72;,
তারই
পুরোভাগে
সেদিন তিনি
স্ত্রীকে রা=
54;তে
চেয়েছিলেন।
সহমর্মী
ক্ষিরোদার ত=
94;
বুঝতে
অসুবিধা হয়ন=
95;
বলে,
জগদ্বন্ধুর
ভক্তি আন্দো=
82;নে
আমরা দেখি
তাঁর অন্য
অবস্থান। =
জগদ্বন্ধুর
জীবনী
সাহিত্যের
কোথাও স্বাম=
96;র
সংসার
ত্যাগের জন্=
79;,
কিংবা সংসার
বিমুখতার
জন্য তাকে
দায়ী করা হয়
নি। এও
জগদ্বন্ধু
সুন্দরের
ভক্তি আন্দো=
82;ন
সূত্রে
বাঙালি নারী=
80;
সামাজিক ó=
7;বস্থান্তরে=
480;ই
ইঙ্গিত বহন
করে।
÷=
4;্রভু
জগদ্বন্ধু
সুন্দরের
ভক্তি
আন্দোলনে আর=
03;কটি
আলোচিত নাম ল=
453;্ষ্মী।
যাঁর কথা না
বললে হয়ত
বর্ণনাই
অসম্পূর্ণ
থেকে যাবে। =
তিনি
ছিলেন নদীয়া
জেলার ডিপুট=
95;
ম্যাজিস্টেö=
3;
শ্রীযুক্ত
মহেন্দ্রনাö=
9;
ভট্টাচার্যú=
3;র
কন্যা। ÷=
8;হেন্দ্রবাব=
497;
উচ্চ শিক্ষি=
68;
ও উচ্চ পদস্থ
ব্যক্তি। =
অনেক
বিষয় অনেক
কিছু জানা
শোনা আছে। =
কিন্তু
ধর্ম বিষয়
বড় একটা
আলোচনা করেন
না। তৎকাল=
;ীন
বহু শিক্ষিত
লোকেরই এই
অবস্থা।<=
/span> সেই
রক্ষণশীল
সমাজ থেকে
উত্তরণ ঘটেছ=
03;
লক্ষ্মীদেবù=
6;র
জীবন। õ=
3;ৌলিন্যপ্রথ=
494;
শাসিত বাংলা=
27;
বৈষ্ণবধর্মú=
3;র
আশ্রয়ে নারী=
80;
ব্যক্তিস্বù=
4;ধীনতা
অন্বেষণে
অসাধারণ দৃষ=
09;টান্ত
লক্ষ্মীদেবù=
6;র
কয়েকটি চিঠি।
এই চিঠিগুল=
95;তে
প্রেমময়ী লক=
09;ষ্মীদেবীর
গভীর প্রেমা=
80;্তি,
“বন্ধ=
2497;
! আমি
সংযম-মন্দির=
03;
তোমার অনুগত।
আমি
ভক্তি-মন্দি=
80;ে
তোমায়
ভালবাসি।<=
/span>
আমি
প্রেম-মন্দি=
80;ে
তোমায় পূজা
করি
আমি
স্থিরতা-মন্=
70;িরে
তোমার
পাদস্পর্শ
লাভ করি।<=
/span>
আমি
আনন্দ-মন্দি=
80;ে
তোমার নয়ন
দর্শন করি।<=
/span>
আমি
আবেশ-মন্দির=
03;
তোমাকে অনুভ=
76;
করি।
আমি
ধ্যান-মন্দি=
80;ে
তোমার জন্য
প্রযত্ন করি।
আমি
শান্তি-মন্দ=
95;রে
তোমায় উপভোগ
করি।
বন্ধ=
497;
! আমি দুষ্ট হই
বা শান্ত হই,
আমি তোমারই।
আমি স=
2494;ধু
হই বা পাপী হই,
আমি তোমারই।
যেহে=
468;ু,
তোমার
সম্পূর্ণতাø=
0;
অপনেয় মূর্ত=
95;
আমার
মধ্যে
বিরাজিত।<=
/span>
আমার বাহ্যি=
53;
মূঢ়ত=
494;য়,
কলঙ্ক অপনয়ন
করিতে এবং
তুমি ও
আমি
একই স্থানে
ছিলাম ও আছি
এই বোধ
করিয়=
494;
যেন তোমা ছাড়=
494;
না হই।
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
সু্ষ=
497;প্তির
গভীর হ'তে
জাগি, আমি
উঠিলাম
যবে
জাগ্রতের
ঘূর্ণ্যমান
সোপান উপর,
চুপে
চুপে
কে কহিল
কর্ণে-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
তুমি
যে আমার জীবন।
রাত্রি
বিরহের পরে
উল্ল=
494;সে
উঠিয়া বসি
ঊষার আসনে
উচ্চারিবে
তালে
তালে আমার
পরাণ-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
আঁকা
বাঁকা সোজা
পথে যেথায়
সেথায় যাই,
আলোক=
503;তে
আঁধারেতে
যেথাই বেড়াই,
সেথা=
527;
আমার মন তব
দিকে অনুক্ষ=
67;
চাহিয়া
রহিব=
503;।
কর্ম-যুদ্ধে
ঝাঁপাইব
হুঙ্কারিয়া
তব নাম,
গাহি=
476;
অবিরাম-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
দৈব
আকাশের মেঘ
যবে, দুঃখ
বজ্র করিবে
নিনা=
470;।
সে শব্দ করিব
স্তব্ধ
ফুৎকারিয়া ত=
76;
নাম-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
তন্ত=
497;বায়
মন মোর নিদ্র=
494;
বস্ত্রোপরি
বুনিতে
শিখি=
476;ে
যবে স্বপন
সুন্দর সেথা=
27;
তোমার নাম
বুনি=
476;
প্রথম ওগো
প্রাণের-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!
গভীর
হইলে নিশি
সুষুপ্তির
ঘরে, ডাক যবে
অবির=
468;
সুশান্তি
আমায়, আনন্দে
আনন্দে
আসে
নাচিয়া
গাহিয়া মরমে=
80;
সখা তুমি-
বন্ধ=
497;
! বন্ধু ! বন্ধু=
!''৮
ø=
2;ক্ষ্মীর
আরও একটি চিঠ=
495;
পাওয়া গিয়েছ=
03; :
"আমার
অন্তরের
নিভৃত কন্দর=
03;
তোমার জন্য
সিংহাসন রচন=
94;
করিয়া
রাখিয়াছি।<=
/span>
তোমার
প্রতীক্ষায়
আমার আনন্দ-প=
509;রদীপ
ক্ষীণাভ।<=
/span>
তোমার আগমনে
তাহা
সমুজ্জ্বল
হইবে।
তোমার আগমন
হউক বা না হউক,
যাবৎ অশ্রু
শরীরকে
দ্রবীভূত না
করে, তাবৎ আমি
তোমার
প্রতীক্ষায়
থাকিব।
তোমার
তুষ্টির জন্=
79;
আমার
প্রেম-সুরভি=
68;
অশ্রু তোমার
শান্তিময় চর=
67;
সিক্ত করিবে।
তোমার আগমন
প্রতীক্ষায়
আমার
হৃদয়-সিংহাস=
72;
শূন্য থাকিব=
03;।
তোমার
নিকট কিছু
বলিব না,
কিছুই চাহিব
না। আমি
এইমাত্র
জানিয়া থাকি=
76;
যে, তোমার
প্রতিক্ষায় =
80;ত
আমার হৃদয়ের
ব্যাথা তুমি
অবগত আছ।<=
/span>
তোমার প্রেম
আমার
ভক্তি-ম্পন্=
70;িরে
চির জাজ্বল্=
79;মান
হউক। আমি
যেন সকলের
অন্তরে তোমা=
80;
প্রেম
উন্মেষিত কর=
95;তে
পারি।
তুমি আমার
ভগ্ন চিন্তা
তরীর
কাণ্ডারী হও।''৯
প্রসঙ&=
#2509;গতঃ
মনে করিয়ে
দেই, প্রভু
জগদ্বন্ধু স=
97;ন্দরের
ভক্তি
আন্দোলন শুধ=
97;
নারীকে অবরো=
71;
থেকে মুক্তি
দিয়েছিল তা ন=
527;,
সমাজে
স্বাধীন পথ
হাঁটারও
সম্মান
দিয়েছিল।<=
/span>
লক্ষ্মীদেবù=
6;
তাঁর এই
চিঠিগুলির
মধ্য দিয়ে বৈ=
487;্ণব
সমাজের বহু
মতান্তর ও
মনান্তরকে
বৃন্দাবনী
ভজনের আশ্রয়=
03;
একসূত্র
বাধঁতে
চেয়েছিলেন।
প্রকৃত পক্ষ=
03;
প্রভু
জগদ্বন্ধুর
ধর্মান্দোল÷=
2;সূত্রে
নারীদের
সামাজিক
ঊর্ধ্বায়নেø=
0;
প্রবহমানতাõ=
1;
ধীরে ধীরে
ব্রাহ্মণ
উচ্চবর্ণীয়
বৈষ্ণবতার
সংকীর্ণ
আশ্রয় ছেড়ে
বর্ণাশ্রমবù=
5;রোধী
মানবিকতার
বৃহৎ
ক্যানভাসে
নিজের গতিপথ =
468;ৈরি
করে নিয়েছে।
প্রভু
জগদ্বন্ধু
সবসময় নারী
সংসর্গ বর্জ=
72;
করে চলতেন এব=
434;
তাঁর
ভক্তদেরও সে=
39;
উপদেশ দিতেন।
বলতেন, ভব বন্=
2471;ন
নারী। ÷=
2;ারী
সম্পর্কে কঠ=
07;রতম
মনোভাবের পর=
95;চয়
পাওয়া যায় ছো=
463;
জয়নিতাই বর্=
60;নে। ছোট
জয়নিতাইকে
বর্জন ও দুঃখ
তাঁর
আত্মহননের
দৃষ্টান্ত
দেখিয়ে
অনেকেই তাঁক=
03;
নারী
বিদ্বেষী
বলার চেষ্টা
করেছেন। =
কিন্তু
তাঁদের একথা=
51;
মনে রাখা
দরকার, এই
প্রভু জগদ্ব=
72;্ধুই
ফরিদপুর ও কল=
453;াতা
থাকাকালীন
সমাজ পরিত্য=
53;্তা
পতিতা
যাদুমণি, খুক=
495;
ও সুরতকুমার=
96;
সহ বহু পতিতা
নারীদের
হরিনামে শুচ=
95;
স্নাত করে
সমাজের মূল স=
509;রোতে
ফেরার সুযোগ
করে
দিয়েছিলেন।
তার মধ্যে দু'জন যুগান্ö=
8;কারী
দৃষ্টান্ত স=
09;থাপন
করেছিলেন। তাঁরা
হলেন, যাদ&=
#2497;মণি
বাইজী ও সুরত=
453;ুমারী। যাদুমণি
ছিলেন শোভাব=
94;জারের
জমিদার কুমা=
80; মণীন্দ্রদে&=
#2476;
বাহাদুরের র=
53;্ষিতা। বারবনিতা
হলেও তার একট=
494;
আলাদা মর্যা=
70;া
ছিল। ø=
8;ুন্দরী
তো বটেই, ত=
495;নি
ছিলেন সুকন্=
64;ী
গায়িকা।<=
/span> তার
সুরের আগুন ছ=
524;িয়ে
পড়েছিল বাইজ=
96; পাড়ার
চারদিকে।<=
/span> তিনি
ছিলেন পতিতা=
70;ের
মধ্যে কুলীন,
সুরতক=
2497;মারী
ছিলেন অসামা=
72;্য
রূপ-যৌবন=
2494;,
রমণীয় অঙ্=
;গের
সৌষ্ঠব, ø=
6;্রী
ও লালিত্য সম=
509;পন্না
বারবণিতা। যার
দৃষ্টি পড়ে ত=
494;র
নয়ন মধুপান ল=
507;লুপ
ভ্রমরের মতো=
; উন্মত্ত
হয়ে ঊঠে।<=
/span> সোনাগাছি
বারবণিতা পল=
09;লীর
গৌরব এবং বর্=
471;মানের
মহারাজের রক=
09;ষিতা। তিনি
তৎকালীন শিক=
09;ষাব্যবস্থা=
2527;
বি, এ পাশ=
। এ
প্রসঙ্গে জগ=
70;্বন্ধুর
জীবনীকার গো=
74;ীবন্ধু
ব্রহ্মচারী =
68;াঁর '
ø=
8;েই
সুরতকুমারী =
47;কদিন
প্রভু বন্ধু =
488;ুন্দরের
অপ্রাকৃত রূ=
74; লাবণ্য
দর্শন করে অতী=
;ত
জীবনের সমস্=
68; স্মৃতি
ভূলে গিয়ে পর=
478;
পবিত্র জীবন =
482;াভ
করেছিলেন। সাধ=
;ক,
মহাপুরুষ=
ও
ভগবানের কৃপ=
94;য়
অনেক পতিতা উ=
470;্ধার
হয়েছে এমন দৃ=
487;্টান্ত
মাঝে মধ্যে প=
494;ওয়া
যায়, কিনú=
9;তু
হীন পতিতাকে =
441;দ্ধার
করে সেবাভাগ=
09;য
দিয়ে ব্রজের =
472;ির্মল
প্রেমভক্তিø=
0; সন্ধান
দিয়েছেন কোন =
478;হামানব
বা অবতার পুর=
497;ষ
এমন দৃষ্টান=
09;ত
জগতে বিরল। শুধু
তাই নয়, ত=
495;নি
যে বাড়িতে থা=
453;তেন
সেই বাড়িটিও =
474;্রভু
বন্ধুসুন্দø=
0;ের
নামে লিখে দে=
472;। যা
মহাউদ্ধারণ =
78;ঠ
নামে খ্যাত,
"সুরত=
2453;ুমারী
শ্রীশ্রীপ্ø=
0;ভুর
নিদ্দেশিত ভ=
60;ন
প্রণালী
নৈষ্ঠিক ভাব=
03;
জীবনে আচরণ
করিতে
লাগিলেন। =
বারবিলাসিন=
496;
কঠোর ব্রহ=
509;মচারিণী
হইলেন। প&=
#2468;িতা
রমণী ব্রজের
উজ্জ্বল রসে=
80;
আস্বাদনে
মঞ্জরীর
সিদ্ধদেহ লা=
77;
করিলেন। =
তাঁহার
এই অভাবনীয়
পরিবর্তনে
সোনাগাছির
পতিতা মহলে এ=
453;
অভিনব জাগরণ
আসিল।’১১
এই সকল
পতিতাদের
সেদিন প্রভু
জগদ্বন্ধু
সুন্দর
হরিনামে শুচ=
95;
স্নাত করে
দিয়েছেন;
বৈষ্ণবতার
আশ্রয়ে তাদে=
80;
সামাজিক
উত্তরণ ঘটেছ=
03;।
শুধু তাঁরা
নয়, তাঁদের
প্রভাবে
শতাধিক বারব=
72;িতার
জীবনে
প্রেমভক্তিø=
0;
প্রবাহ
এসেছিল। =
সব
মিলিয়ে দেখা
যায়,
প্রভু
জগদ্বন্ধুর
ভক্তি
আন্দোলনসূতú=
9;রে
বাংলায়ও
নারীরা
ব্যক্তিস্বù=
4;তন্ত্র্য
প্রতিষ্ঠার
প্রসারিত
পরিসর খুঁজে
পেয়েছিল। =
ব্যক্তি
জগদ্বন্ধুর
স্বভাব-সৌন্=
70;র্য
ও মানসিক
মাধুর্য,
ঔদার্যের
দৃষ্টান্তে =
68;াঁরা
নাম-প্রেমের
স্বরূপ
উপলব্ধি করত=
03; পেরেছেন।
উচ্চবর্ণীয়
অনুশাসন-=
72;িয়ন্ত্রিত
সামাজিক
প্রতিবেশে,
বন্ধুসুন্দø=
0;ের
ব্রাহ্মণ্য-=
74;্রতিবাদী
সংবেদনশীল
নেতৃত্ব এবং =
474;্রভু
জগদ্বন্ধুর =
60;াতি-ধর্ম-বর্=
ণ-লিঙ্গ
বৈষম্যহীন ম=
94;নবিক
প্রশ্রয়ের
প্রেরণায়
বৈষ্ণব
নারীদের জীব=
72;ে
এসেছিল বাক্
স্বাধীনতা,
জীবনযাপনে
নারী পুরুষে=
80; সমানাধিকার,
সংঘবদ্ধ
থাকার অধিকা=
80;,
স্বাধীন ধর্=
78;াচরণের
অধিকার এবং
সর্বোপরি
শিক্ষার
অধিকার।<=
/span>
এ কথা
নিঃসন্দেহে
বলা যায়,
ভারতবর্ষে
ভক্তির আশ্র=
27;েই
নারী জৈবিক
অনুভূমিক
স্তর থেকে জগ=
470;্বন্ধুর
উল্লম্ব রেখায়
উত্তীর্ণ হত=
03;
পেরেছিল। =
ö=
8;থ্য
পঞ্জী :
১। Vidya Dahejja, Antal
and Her Path of Love, Suny Press, new York, 192=
3,
Page-104।
২।
ব্রহ্মচারী, =
465;.
মহানামব্রত,
"বন্ধুলীলা
মাধুরী’,
দ্বিতীয়
সংস্করণ,
১৩৮১,
শ্রীমহানাম÷=
6;্রত
কালচারাল
এণ্ড
ওয়েলফেয়ার
ট্রাস্ট,
কল-৫৯, পৃ-৩।<=
/span>
৩। সুন্দর, প্রভু
জগদ্বন্ধু,
"হরিকথা’
শ&=
#2509;রীমহানামব্=
;রত
কালচারাল
এণ্ড
ওয়েলফেয়ার
ট্রাস্ট, কল-৫৯, পৃ-২০৬।
৪।
ব্রহ্মচারী, =
465;.
মহানামব্রত,
"বন্ধুলীলা
মাধুরী",
দ্বিতীয় সংস=
09;করণ,
১৩৮১,
শ্রীমহানাম÷=
6;্রত
কালচারাল এণ=
09;ড
ওয়েলফেয়ার
ট্রাস্ট,
কল-৫৯, পৃ-৩।<=
/span>
৫।
পৃ-২৭।
৬।
পৃ-১০১।
৭।
পৃ-৫৪৮।
৮।
পৃ-৫৪৯।
৯। পৃ-৫৪৯।
১০। পৃ-৪৩৬।
১১। প=
2499;-৪৪৫।
ভক্তি আন্দ=
07;লনসূত্রে নারী=
80; শ্রে=
87;্ঠত=
2494;ঃ প্রভু
জগদ্বন্ধুর<=
span
style=3D'mso-spacerun:yes'>
ন=
ির্মল
বন্ধু দাস