MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D1A6AA.1BF2E790" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D1A6AA.1BF2E790 Content-Location: file:///C:/5084B1E5/file3573.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Ec=
ho
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-IV,
Issue-IV, April
2016, Page No.
7-12
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
চার্ব=
;াক
নীতিতত্ত্বú=
3;
সুখবাদী
ভাবনা :
একটি সমীক্ষ=
94;
দেবব্=
;রত
সাহা
সহকার=
;ী
অধ্যাপক,
হিরালাল ভকত
কলেজ, নলহাটি
বীরভূম,
কলকাতা, ভারত
Abstract=
In
this paper I want to highlight the hedonistic attitude (sukhobadi
vabna) of the charbaka in
the light of their ethics (nititattva). The
আমাদের
এই ভারত আধ্য=
494;ত্মিকতার
পীঠস্থান।
তাই ভারতের দ=
494;র্শনিক
চিন্তাধারাø=
0;
মধ্যে
আধ্যাত্মিকö=
8;ারই
প্রাধান্য।
তবুও এই
ভারতেই
আধ্যাত্মবা÷=
0;ী
চিন্তাধারাø=
0;
বিরোধী
চিন্তাধারা
হিসাবে
জড়বাদের পরি=
58;য়
পাওয়া যায়।
জড়বাদ বলতে
সাধারণতঃ সে=
39;
দার্শনিক
মতবাদকেই
বোঝায় যে
মতবাদ
অনুযায়ী অচে=
68;ন
জড়বস্তু
একমাত্র
সত্তা এবং
প্রাণ, মন,
আত্মা বা
চৈতন্য জড়
থেকে উদ্ভুত=
04; জড়বাদ
দেহাতিরিক্ö=
8;
আত্মা, ঈশ্বর,
পরলোক প্রভৃ=
68;ি
অতীন্দ্রিয়
তত্ত্বের
বিরোধী। এই
জড়বাদের
প্রচারক
হিসাবে
চার্বাকদের
নাম
বিশেষভাবে
উল্লেখযোগ্÷=
9;।
চার্বাকই
একমাত্র সম্=
74;্রদায়
যারা
বস্তুবিশ্বõ=
3;ে
বা পরিদৃশ্য=
78;ান
জগতকে একান্=
68;
সত্য বলে
স্বীকার করে=
72;।
তাই
বলা যায়
চার্বাক
নীতিতত্ত্ব
তার জড়বাদী ত=
468;্ত্ববিদ্যা&=
#2480;
উপর
প্রতিষ্ঠিতð=
4;
চার্বাক নীত=
95;তত্ত্বের
মূল কথা হল
কিভাবে
ইহজাগতিক যা=
76;তীয়
সুখ সম্ভোগ
সুসম্পন্ন
করা যায় তার
অনুসন্ধান
করা অর্থাৎ
ইহজাগতিক সু=
54;
সাচ্ছ্বন্দú=
9;যের
প্রতি
চার্বাক
নীতিতত্ত্বú=
3;র
মূল অভিমুখ।
চার্বাক সম্=
74;্রদায়
মনে করেন, দেহ
ধারণ করে
জীবনযাত্রা
নির্বাহ করা=
80;
উদ্দেশ্যই হ=
82;
সুখভোগ।
অর্থাৎ
যেভাবেই হোক
ইহজাগতিক
সমস্ত
প্রকারের সু=
54; সম্ভোগই
হল বেঁচে
থাকার
একমাত্র
আদর্শ। চার্=
76;াকগণ
দৈহিক সুখ বা
কাম এবং তার
সাধন অর্থকে=
39;
জীবনের
পরমার্থ বা
পুরুষার্থ
বলেছেন।১
পুরুষার্থ=
03;র
লক্ষণে বলা
হয়, “যেন
প্রযুক্তঃ প=
97;রুষঃ
প্রবর্ত্ততú=
3;,
স
পুরুষার্থঃð=
4;”
অর্থাৎ যাহা=
80;
দ্বারা
প্রযুক্ত –
যত্নবান হইয়=
94;
পুরুষ তাহার
সাধনে চেষ্ট=
95;ত
হয় তাহা
পুরুষার্থ।=
২ পুরুষ +
অর্থ =3D
পুরুষার্থ।
এখানে অর্থ হ=
482;
প্রয়োজন।
সুতরাং যে
বস্তু
পুরুষের
প্রয়োজন সাধ=
72;
করে তাই
পুরুষার্থ। =
78;হর্ষি
জৈমিনি
মীমাংসাসূতú=
9;র
গ্রন্থে (৪/১/২)
বলেছেন,
“যস্মিন
প্রীতিঃ
পুরুষস্য
তস্য লিপ্সা=
80;্থ
লক্ষণ
অবিভক্তত্বù=
4;ৎ”
অর্থাৎ ‘যে
বিষয়ে মানুষ=
03;র
প্রীতি হয়,
তাহাই
পুরুষার্থ,
তাহার যে
লিপ্সা বা
অনুষ্ঠান
তাহা অর্থত
অর্থাৎ
স্বাভাবিক
অনুরাগবশত প=
09;রাপ্ত’।৩
ভারতী=
527;
নীতিতত্ত্বú=
3;
পুরুষার্থকú=
3;
‘সাধ্য’ রূপে
অভিহিত করা
হয়। যা
সাধনালব্ধ
তাই সাধ্যরূ=
74;ে
বিবেচিত।
পুরুষার্থেø=
0;
সহায়ক যে কাম=
509;য
বস্তু তা
শুধুমাত্র
সাধনার
দ্বারাই লাভ
করা যায়। তাই
পুরুষার্থ
চরম ও পরম
মূল্যবান।
পুরুষার্থ
লাভে মানুষে=
80;
মন আনন্দে
পরিপূর্ণ হয়=
04; প্রচলিত
ধারণা
অনুসারে
পুরুষার্থ
চার প্রকার
যথা— ধর্ম,
অর্থ, কাম ও
মোক্ষ। এখান=
03;
ধর্ম বলতে সদ=
509;গুণ,
অর্থ বলতে
সম্পদ, কাম
বলতে সুখ এবং
মোক্ষ বলতে
আত্মোপলব্ধù=
5;কে
বোঝানো হয়েছ=
03;।
এই চারটি
পুরুষার্থেø=
0;
মধ্যে ধর্ম,
অর্থ ও কাম এই
তিনটি ঐহিক ও
পারত্রিক সু=
54;
লাভের উপায় আ=
480;
মোক্ষ হল
পরমার্থ বা
পরম
পুরুষার্থ। =
60;ীবের
মূল্য বা
পুরুষার্থই
ইষ্ট বা কাম্=
479;
বস্তু।৪
ধর্ম :=
‘ধৃ’ ধাতুর
সঙ্গে ‘মন্’
প্রত্যয় করে
ধর্ম শব্দ
নিষ্পন্ন
হয়েছে। ‘ধৃ’ ধা&=
#2468;ুর
অর্থ হল ধারণ
করা। যা সমগ্=
480;
বিশ্বকে ধার=
67;
করে আছে, যা
সমগ্র
বিশ্বের
শৃঙ্খলাকে
রক্ষা করে তা=
439;
ধর্ম। অ&=
#2480;্থাৎ
বলা যায়
ধর্মের অভাব=
03;
জগতে
শৃঙ্খলার অভ=
94;ব
ঘটত।৫
ঋগ্বেদে বল=
94;
হয়েছে, যে গুণ
শক্তি বা
স্বভাব
দ্বারা কিছু
ধৃত হয় বা যে
স্বভাব বা
শক্তি কোন
কিছুকে ধারণ
করে তাকে বলে
ধর্ম।৬ ধর্মে=
2480;
আলোচনা করতে
গিয়ে
যাজ্ঞবল্ক্÷=
9;
যাজ্ঞবল্ক্÷=
9;স্মৃতিতে
বলেছেন—অহিং=
88;া,
সত্য, অস্তেয়,
শৌচ,
ইন্দ্রিয়নিõ=
5;্রহ,
দান, দম, দয়া,
শান্তি এই
নয়টি ধর্মের
সাধন।৭
মনুসংহিতাü=
7; মনু
বলেছেন,
“ধৃতিঃ ক্ষমা
দমোহস্তেয়ং
শৌচমিন্দ্রù=
5;য়
নিগ্রহঃ।
ধীর্বিদ্যা
সত্যমক্রোধú=
7; দশকং
ধর্মলক্ষণমú=
9;।”৮ অর্থা=
2510;
ধৃতি (ধারণ বা
ধৈর্য), ক্ষমা,
দম (সৎ আচরণ),
অস্তেয় (চুরি
না করা), শৌচ
(দেহ ও মনের শু&=
#2458;িতা),
ইন্দ্রিয়
নিগ্রহ
(ইন্দ্রিয়ের
নিয়ন্ত্রণ),
ধী (শাস্ত্র
জ্ঞান),
বিদ্যা
(আত্মজ্ঞান),
সত্য ও অক্রো=
471;
এই দশটি
ধর্মের
লক্ষণ।
এইগুলি পালন=
03;
মানুষ
নৈতিকতার শী=
80;্ষে
অবস্থান করে
সমাজে
অনুসরণীয় হত=
03;
পারেন।৯
অর্থ : পুরুষা=
80;্থরূপে
অর্থ দ্বিতী=
27;
পুরুষার্থ। =
37;র্থ
কেবল উপায়
কিন্তু উপেয়
নয়। অর্থ
ধর্মানুকুল
হলেই
পুরুষার্থ
বলে বিবেচিত
হয়। জীবের না=
472;াবিধ
কাম্য বস্তু
আছে এবং
সেগুলির
সন্তুষ্টি
বিধানের জন্=
79;
প্রয়োজন
অর্থের। অর্=
69;
ছাড়া কাম্য
বস্তু লব্ধ হ=
527;
না, এমনকি তার
সন্তুষ্টি
বিধানও হয় না=
404;
পুরুষার্থরù=
8;প
অর্থকে এমনই
হতে হবে যা
নিজের যেমন ই=
487;্ট
সাধন করতে
পারে তেমনি
অপরের অনিষ্=
63;
সাধন না করে।
অর্থ তাই
একদিকে ইষ্ট
সাধন এবং অপর=
470;িকে
অনিষ্ট নাশক=
04;
কাম <=
b>: মানুষ
দেহধারী, তাই
দেহের
প্রয়োজন সাধ=
53;
বস্তু সে
কামনা করে।
অর্থাৎ
প্রয়োজন সাধ=
53;
বস্তুর প্রা=
74;্তি
ও ভোগ তার
কাম্য।
সেজন্য ‘কাম’
পুরুষার্থেø=
0;
তৃতীয়
পুরুষার্থ।
‘কাম’ হলো
সংযতভাবে সঙ=
09;গত
কামনা সমূহে=
80;
তৃপ্তি সাধন=
04;
মানুষের
মধ্যে দুটি
প্রবৃত্তি
কাজ করে। একট=
495;
জীববৃত্তি
এবং অন্যটি
বুদ্ধিবৃত্ö=
8;ি।
জীববৃত্তির
জন্য মানুষে=
80;
মধ্যে পরিলক=
09;ষিত
হয় নিম্নতর
জৈবিক সত্তা
যা বিভিন্ন
প্রকার দৈহি=
53;
সুখকে পাওয়া=
80;
লালসা কাজ
করে। কিন্তু
মানুষ
বুদ্ধিবৃত্ö=
8;ির
অধিকারী
হওয়ায় শুধুম=
94;ত্র
যৌনসম্ভোগরù=
8;প
কামকে সবসময়
কামনা করে না=
404;
বুদ্ধিবৃত্ö=
8;ির
দ্বারা মানু=
87;
কামকে
সংযতভাবে
চালিত করে।
অসংযত
কামাচার
মানুষের
অন্তঃস্থিত =
88;ত্তাকে
কালিমালিপ্ö=
8;
করে – যা
পশুসুলভ কাম
লালসারই
নামান্তর।
বিকৃত কাম
মানুষকে
ধ্বংসের পথে
টেনে নিয়ে যা=
527;
কিন্তু সংযত
কাম মানুষকে
ভোগের
মাধ্যমে
ত্যাগের
ব্রতে ব্রতী
করে তোলে।
মোক্ষ=
; : সাধারণ=
77;াবে
যে চারটি
পুরুষার্থেø=
0;
কথা পাওয়া যা=
527;
তার মধ্যে
মোক্ষ
শ্রেষ্ঠ
পুরুষার্থ।
আর অপরাপর
পুরুষার্থগù=
7;লি
এর
সহযোগীমাত্ø=
0;।
মোক্ষ হল জীব=
472;
যন্ত্রণা
থেকে, অবিদ্য=
494;
থেকে, ভবরূপ
বন্ধন থেকে,
আত্মার বন্ধ=
72;
থেকে
চিরমুক্তি।
মোক্ষকে
ভারতীয় দর্শ=
72;ে
মুক্তি
অপবর্গ, কৈবল=
509;য,
নির্বাণ এবং
নিঃশ্রেয়স
প্রভৃতি নাম=
03;
অভিহিত করা
হয়। কিন্তু
মোক্ষের
স্বরূপ নিয়ে
ভারতীয়
দার্শনিকগণ
একমত নন। বেদ
বিরোধী জড়বা=
70;ী
চার্বাক চেত=
72;
দেহের
উচ্ছেদকেই
মোক্ষ বলেন।১০ আবার
শূন্যবাদী
বৌদ্ধদের মত=
03;
আত্মার
উচ্ছেদই
মোক্ষ। অন্য
বৌদ্ধদের মত=
03;
বিশুদ্ধ
বিজ্ঞানের
উদয়ই মোক্ষ।
সাংখ্য মতে
পুরুষের
স্বরূপে
অবস্থানই
মোক্ষ।
বেদান্ত মতে
অবিদ্যার
নিবৃত্তি বা =
438;ত্ম
স্বরূপের
অববোধই
মোক্ষ।১১ =
মানুষ
সাধারণভাবে
বা স্বভাবতঃ=
39;
কাম ও তার জন্=
2479;
অর্থ
অনুসন্ধান
করে থাকে
কিন্তু যখন ত=
494;
অর্থাৎ অর্থ
এবং কাম ধর্ম=
503;
অনুবিদ্ধ
থাকে অর্থাৎ
অর্থ ও কাম
যদি ধর্মকে
দ্বার করে
অনুসন্ধান
করা হয় তাহলে
মানুষ বিনাশ=
96;
কামরূপ সুখক=
03;
অতিক্রম করে
পরম
পুরুষার্থ
মোক্ষের বা
অপবর্গের বা
কৈবল্যের বা
নির্বাণের ব=
94;
নিঃশ্রেয়সেø=
0;
অনুসন্ধান
করতে পারে।
চার্বাকগণ
এই চারটি
পুরুষার্থেø=
0;
মধ্যে কাম অর=
509;থাৎ
সুখকেই পরম
পুরুষার্থ
রূপে গণ্য কর=
503;ছেন
এবং সুখলাভে=
80;
সহায়ক অর্থক=
03;
গৌণ পুরুষার=
09;থ
বলে অভিহিত
করেছেন। ধর্=
78;
ও মোক্ষ কে
পুরুষার্থরù=
8;পে
স্বীকার করে=
72;
নি। কারণ
ধর্মের
ভিত্তি
বেদাদি
শাস্ত্র। আর =
447;ই
বেদাদি
শাস্ত্রের
রচয়িতারা
ভণ্ড, ধূর্ত ও
নিশাচর। তাই
ধর্ম পরম
পুরুষার্থ
নয়। আবার তার=
494;
মোক্ষকেও পর=
78;
পুরুষার্থরù=
8;পে
স্বীকার করে=
72;
নি। মুক্তি
বলতে যদি
আত্মার মুক্=
68;ি
বোঝায় তাহলে
তা সম্ভব নয়।
কারণ,
দেহাতিরিক্ö=
8;
আত্মা নেই।
এখানে
আমরা আত্মা
সম্পর্কে
বিভিন্ন
দার্শনিকদেø=
0;
মত আলোচনা কর=
503;
নেব।
ন্যায়=
;-বৈশেষিক
মতে আত্মা
সাংখ্=
;য
দর্শন মতে
আত্মা : =
b>সাংখ্য
দর্শনে আত্ম=
94; পুরুষ
নামে
বিবেচিত।
পুরুষ বা
আত্মা হল
সাংখ্য
দর্শনের
দ্বিতীয় মূল
তত্ত্ব।
সাংখ্য মতে,
পুরুষ বা
আত্মা দেহ,
ইন্দ্রিয়, মন,
বুদ্ধি,
অহংকার থেকে
ভিন্ন এক
স্বতন্ত্র
সত্তা। আত্ম=
94;
চৈতন্যস্বরù=
8;প,
প্রকাশস্বভù=
4;ব।
আত্মা নিত্য,
অহেতুক ও
সর্বব্যাপী
চৈতন্যসত্তù=
4;,
তা প্রকৃতির
পরিণামের এব=
34;
সকল
প্রাকৃতিক
বিকারের
অতীত। পুরুষ
স্বভাবতঃ
উদাসীন এবং
সুখ-দুঃখের
অতীত। সাংখ্=
79;
মতে, পুরুষ বা
আত্মা হল অজ,
নিত্য, অলিঙ্=
455;,
নিষ্ক্রিয়,
নির্গুণ,
অপরিণামী,
বিষয়ী, বিবেক=
496;,
অসঙ্গ,
সুখ-দুঃখ-পূণ=
509;য-পাপাদিরহি=
ত
অমল সত্তা।১=
;৩
মীমাং=
;সা
দর্শন মতে
আত্মা : আ=
ত্মা
সম্বন্ধে
মীমাংসা মত
ন্যায়ের মতই
বস্তুস্বাত÷=
2;্ত্র্যবাদী=
404;
মীমাংসা মতে,
আত্মা নিত্য
এবং অসীম
দ্রব্য
বিশেষ।১৪ যে
দেহে আত্মা
অবস্থান করে =
468;া
মিথ্যা বা
মায়া নয়,
সত্য। চৈতন্=
79;
আত্মার স্বর=
98;প
নয় আগন্তুক
গুণ। বস্তুর
সঙ্গে
ইন্দ্রিয়ের
সম্বন্ধ হলে=
39;
আত্মার
চৈতন্যগুণেø=
0;
আবির্ভাব হয়,
না হলে আত্মা=
527;
চৈতন্য থাকে =
472;া।
ভাট্টমতে,
আত্মা জ্ঞাত=
94;,
কর্তা ও
ভোক্তা। এ
বিষয়ে ন্যায়
মতের সঙ্গে
ভাট্টমতের
কোন বৈসাদৃশ=
09;য
নেই।
বেদান=
;্ত
দর্শনে আত্ম=
94; : বেদান্=
68;
মতে আত্মা এক,
অদ্বিতীয়,
সচ্চিদানন্÷=
0;স্বরূপ।১৫ আত্মা=
2527;
একমাত্র সৎ।
অদ্বৈতবেদা÷=
2;্ত
মতে, আত্মা
নিত্য, বুদ্ধ,
মুক্ত। অজ্ঞ=
94;নবশতঃ
জীব এই স্বরূ=
474;
বিস্মৃত হয়
এবং অনাত্মা
দেহের সঙ্গে নিজেক=
03;
অভিন্ন বলে
মনে করে। ফলে
দেহের জন্ম, ম=
2499;ত্যু,
রোগ, শোক-সবই
আত্মার বলে
মনে হয়।
রামানুজ
আত্মা
সম্বন্ধে এই
অদ্বৈত মত গ্=
480;হণ
করেন না। তাঁ=
480;
মতে, জ্ঞাতা
এবং জ্ঞানের =
476;িষয়
ভিন্ন, শুধু
চৈতন্য বলে
কিছু থাকতে
পারে না।
আত্মা
চৈতন্যস্বরù=
8;প
নয়। চৈতন্য
আত্মার নিত্=
79;
গুণ,
সর্বাবস্থাö=
8;েই
আত্মায়
চৈতন্য গুণ
থাকে।
রামানুজ
এপ্রসঙ্গে
বলেন, চৈতন্য
আত্মার কোন
আগন্তুক গুণ
নয়।
রামানুজের
মতে, আত্মা
নিত্য এবং
ব্রহ্মের
চিদংশ। তাঁর
মতে, আত্মা অণ=
2497;পরিমাণ।
বৌদ্ধ
দর্শনে আত্ম=
94; : বৌদ্ধ ম=
468;ে,
আত্মা কোন
পরিবর্তনহী÷=
2;
নিত্য সত্তা
নয়। বৌদ্ধ
মতে, বিজ্ঞান
বা চৈতন্যের
প্রবাহই আত্=
78;া।
বিজ্ঞান
ক্ষণিক,
বিজ্ঞান একট=
95;
ক্ষণে উৎপন্=
72;
হয় এবং
পরক্ষণে
বিনষ্ট হয় এব=
434;
নতুন আর একটি =
2476;িজ্ঞানের
উদ্ভব হয়। এই
পরিবর্তনশীø=
2;
বিজ্ঞান
প্রবাহ ছাড়া
আত্মা বলে
পৃথক কোন
সত্তা নেই। =
চক্র,
দণ্ড, আসন
প্রভৃতি
অংশসমূহের
একটি বিশেষ
সন্নিবেশকে
বোঝাতে ‘রথ’
শব্দের
ব্যবহার হয়। =
448;
অংশগুলির
অতিরিক্ত রথ
বলে
স্বতন্ত্র
বস্তু নেই।
তেমনি
পঞ্চস্কন্ধú=
3;র
(রূপ, বেদনা,
সংজ্ঞা,
সংস্কার ও
বিজ্ঞান)
অতিরিক্ত
আত্মা বলে কো=
472;
পদার্থ নেই।
রূপাদি
পঞ্চস্কন্দú=
3;র
এক-একটি আত্ম=
494;
নয়।
স্কন্ধসমূহú=
3;র
সমাহারই আত্=
78;া।
জৈন
দর্শনে আত্ম=
94; : জৈন
দর্শনে জীব ও
আত্মা
সমার্থক। জৈ=
72;মতে,
আত্মা
স্বরূপত
নিত্য ও
সর্বজ্ঞ হলে=
51;
আত্মার
অবস্থার
পরিবর্তন
ঘটে। এই পরিব=
480;্তন
আত্মার
বিভিন্ন
দেহধারণের
মাধ্যমে প্র=
68;িফলিত
হয়। জৈনমতে,
আত্মা যে দেহ=
503;
অবস্থান করে,
সেই দেহের
ভিন্নতা
অনুযায়ী
চেতনার পরিম=
94;ণ
কম বা বেশী
হলেও তা দেহে=
480;
সর্বাংশে
পরিব্যাপ্ত
থাকে। অ&=
#2480;্থাৎ
আত্মা দেহের
কোন একটি
বিশেষ অংশে
অবস্থান করে
না, দেহের
সর্বাংশেই
বিরাজ করে।
ফলে একটি
হাতির দেহে
আত্মা যত
বিস্তৃত, একট=
495;
মশার দেহে তত
বিস্তৃত নয়।
প্রদীপের আল=
07;
যেমন কোনো
একটি ঘরের
সর্বত্র জুড়=
03;
থাকে এবং ওই ঘ=
2480;ের
আকার ধারণ
করে, সেইরূপ
চৈতন্যময়
আত্মা স্বরূ=
74;ত
অমূর্ত হলেও
যখন যেখানে
অবস্থান করে,
তখন তার আকার
ধারন করে।
চার্ব=
;াক
দর্শনে আত্ম=
94; : চার্বা=
53;গণ
দেহের
অতিরিক্ত
আত্মদ্রব্যú=
3;
বিশ্বাস করে=
72;
না। তাঁদের
মতে,
চৈতন্যবিশিø=
7;্ট
দেহই আত্মা।১৬
চার্বাক
সম্প্রদায়
আত্মা
সম্পর্কে বৈ=
70;িক
ও অবৈদিক উভয়
মতকে
সম্পূর্ণ
ভ্রান্ত বলে
মনে করেন।
তাঁদের মতে, স=
2478;স্ত
জীব ও জড়জগৎ
ক্ষিতি, অপ্,
তেজ ও মরুৎ এই
চতুর্ভূতের
দ্বারা গঠিত=
04;
আকাশ বা ব্যো=
478;্
যেহেতু
প্রত্যক্ষযú=
7;গ্য
নয় তাই তা
স্বীকার্য
নয়। তাই
চার্বাকমতে
জীবদেহে
ক্ষিতি, অপ্,
তেজ ও মরুৎ এই
চতুর্ভূত
দ্রব্যের
অতিরিক্ত কো=
72;
উপাদান নেই।
জড়জগতের
সঙ্গে
জীবজগতের পা=
80;্থক্য
এখানেই যে,
জীবদেহে
ভূতচতুষ্টয়ú=
3;র
সমন্বয়ে
‘চৈতন্য’ নামক
একটি গুণ
উদ্ভুত হয়
কিন্তু
জড়জগতে এইরূ=
74;
কোন গুণ
উদ্ভুত হয় না=
404;
এই মতে,
‘চৈতন্য’ নামক
এই গুণ
সম্পূর্ণভা÷=
6;ে
জড় উপাদানের
সমন্বয় থেকে=
39;
উদ্ভুত এবং
জড়দেহের উপা=
70;ানের
সঙ্গেই
বিনাশ্য।
মাধবাচার্=
79;
‘সর্বদর্শনস=
34;গ্রহ’
গ্রন্থে চার=
09;বাকদের
পুরুষার্থ
সংক্রান্ত
ধারণাকে
বিশ্লেষণ কর=
03;
বলেছেন—“অঙ্গ=
472;ার
আলিঙ্গন ও
অন্যান্য
কাম্য বিষয়ে=
80;
প্রাপ্তিজনú=
9;য
যে সুখ তাই
পুরুষার্থ।”১৭ তাই
চার্বাকদের
নৈতিক মতবাদ
সুখবাদ নামে
পরিচিত।
তাঁরা মনে
করেন জগতে যত
রকমের সুখ আছ=
503;
তার মধ্যে
ইন্দ্রিয়
সুখই সবচেয়ে
বেশী স্পষ্ট =
451;
তীব্র।
কিন্তু
তাসত্ত্বেও
তাঁরা সুখের
মধ্যে কোন
গুণগত ভেদ
স্বীকার করে=
72;
নি এবং
বর্তমানের
কোন সুখ ভোগে=
480;
মধ্যে
ভবিষ্যতের ক=
07;ন
দুঃখের বীজ
সুপ্ত
অবস্থায় আছে
কি নেই- এইসব
প্রশ্নও
চার্বাকদের
কাছে অবান্ত=
80;
মনে হয়েছে। শ=
497;ধুমাত্র
বর্তমান সুখ=
39;
বাস্তব সত্য-
চার্বাক
দর্শনে এই
ভাবনা
প্রতিফলিত হ=
27;েছে।
ভবিষ্যতে না
পাওয়া
অনিশ্চিত
সুখের আশায়
বর্তমানের
সুখকে
পরিত্যাগ কর=
94;
উচিত নয়- এই সব
বাস্তব
সত্যের মধ্য
দিয়েই চার্ব=
94;ক
সুখবাদের মূ=
82;
দিকটি
পরিস্ফূট
হয়েছে।
বাৎস্যায়নেø=
0;
‘কামসূত্রে’র
বর্ণনা অনুস=
94;রে
চার্বাকদের
জগৎ প্রধানত=
35;
বর্তমানকে
কেন্দ্র করে=
04;১৮ যে
বর্তমান
সুনিশ্চিত
তাকে উপেক্ষ=
94; করে
সংশয়িত
ভবিষ্যতের
লক্ষ্যে
চার্বাকরা
অগ্রসর হতে
চান না। তাঁর=
494;
বলেন, আগামীক=
494;ল
পেতে পার এমন
এক রমনীয়
ময়ূরের তুলা=
27;
তোমার আয়ত্ত=
03; থাকা
একটি কপোত
অনেক বেশী
মূল্যবান।
কেননা, অতীত
তোমার নয়,
ভবিষ্যত
বিশ্বাসযোগú=
9;য
নয়, বর্তমানই
প্রত্যক্ষগú=
7;চর।
বুদ্ধিমান
ব্যক্তির উচ=
95;ত
যে কোন ভাবেই
হোক না কেন
ইন্দ্রিয়গুø=
2;িকে
পরিতৃপ্ত
করা। কারণ,
মানুষের জীব=
72;
হল
ইন্দ্রিয়ময়
জীবন।
চতুর্ভূতে
গঠিত চৈতন্য=
76;িশিষ্ট
দেহই হল জীব
এবং এই দেহকে
কেন্দ্র করে=
39;
জীবের জীবন।
চার্বাকদের
মতে, দৈহিক সু=
2454;
বা
ঐন্দ্রিয়িক
সুখ ভোগই
জীবনের
পূর্ণতা দান
করে। অর্থাৎ
দেহের ধর্মই
হল ভোগ। তাই
চার্বাক
নীত্তিতত্তú=
9;ব
ভারতীয়
দর্শনে
সুখবাদ নামে
পরিচিত। তাই
তাঁরা বলেন,
যাবৎ জীবেৎ,
সুখং জীবেৎ,
ঋণং কৃত্বা
ঘৃতং পিবেৎ,
ভষ্মীভূতস্÷=
9;
দেহস্য পুনর=
94;গমনং
কুতঃ।
ইন্দ্রিয় সু=
54;
উপভোগের জন্=
79;
প্রয়োজন হলে
ঋণ করেও ঘি
খাওয়া উচিত
এবং ভোগের
যতরকম উপকরণ =
451;
উপায় আছে তার
সদ্ব্যবহার
করা উচিত। দে=
489;কেন্দ্রিক
জীবনে
সুখলাভই
অমৃতলাভ। জন=
09;মের
মাধ্যমেই
জীবনের শুরু
আবার
মৃত্যুতে তা=
80; পরিসমাপ্তি&=
#2404;
তাই মানুষ
যতদিন বাঁচে
সুখে বাঁচার
চেষ্টা করা
উচিত।
“সর্বদর্শন=
488;ংগ্রহের”
বর্ণনা
অনুসারে
চার্বাকরা
বৈষয়িক এবং
জাগতিক
ভোগসুখে
আকণ্ঠ নিমজ্=
60;িত।
এই
ভোগাকাঙ্খাø=
0;
চরিতার্থতাó=
9;
তাঁদের জীবন=
03;র
মূল লক্ষ্য।
চার্বাক মতে
জগৎ ভোগসুখে=
80;
সম্ভাবনায়
সমুজ্জ্বল। =
47;ক্ষেত্রে
চার্বাকরা
একেবারে
ভিন্ন পথের প=
469;িক।
বিষয়রসে মগ্=
72;
হয়ে তাঁরা তা=
433;দের
উপভোগস্পৃহù=
4;
চরিতার্থ
করতে আগ্রহী=
04;১৯ বাধা ব&=
#2494;
বিপদের
সম্ভাবনাকে
সম্পূর্ণ
অগ্রাহ্য কর=
03;
জাগতিক সুখে=
80;
উপভোগে তারা
প্রয়াসী।
ইহজগতের
ভোগসুখকে
উপেক্ষা করে
কৃচ্ছসাধন
চার্বাকদের
অভিপ্রেত নয়=
04;
দুঃখ
মিশ্রিত বলে
ভোগজন্য
সুখকে
উপেক্ষা করা
উচিত নয়। যা
আবর্জনীয়রূ÷=
4;ে
সুখের সঙ্গে
এসে পড়ে,
সেরূপ দুঃখক=
03;
স্বীকার করে
নিয়ে সুখকে
ভোগ করতে হবে=
404;
তাই চার্বাক=
87;ষ্ঠীতে
বলা হয়েছে,
‘বিষয়
প্রাপ্তিজনú=
9;য
সুখ দুঃখের
দ্বারা
সংসৃষ্ট বলে
তা পুরুষগণে=
80;
ত্যাজ্য হবে-
এধরণের বিচা=
80;
মূর্খতার
পরিচায়ক। এই =
460;গতে
এমন কোন
সুখার্থী আছ=
03;
কি যে তুষযুক=
509;ত
ও কণাযুক্ত
বলে
সিতবর্ণের
উত্তম তণ্ডু=
82;
যুক্ত ধান কে
পরিত্যাগের
ইচ্ছা প্রকা=
86;
করবে? মৎসার্=
469;ী
ব্যক্তি
সশল্ক ও
সকন্টক
মৎস্যের শল্=
53;
ও কন্টক
অনুপাদেয় বল=
03;
তা বর্জন করে
যা উপাদেয় তা
গ্রহণ করে
থাকেন। শল্ক =
451;
কন্টকের ভয়ে
কখনো উপাদেয়
মৎস্য
পরিত্যাগ
করেন না। আরো
উদাহরণ
সহযোগে বলা
যায়, হাতি
জমির ফসল নষ্=
463;
করে দেবে এই
ভেবে কৃষক
কখনও কৃষিকা=
60;
থেকে বিরত
থাকে না। তাই
দুঃখের ভয়ে
সুখের
অন্বেষণ থেক=
03;
বিরত থাকা
অনুচিত।
চার্বাকরা
বলেন, যথেচ্ছ
ভোগের দ্বার=
94;
জীবন সার্থক
কর।
মানুষের
স্বাভাবিক
প্রবণতা
সুখভোগ, সুখে=
480;
প্রতিপক্ষ
দুঃখকে বিনা=
86;
করা চিরদিনই
তার প্রয়াসে=
80;
অঙ্গ। বিভিন=
09;ন
যুগের
বিভিন্ন
দার্শনিক
গোষ্ঠীর যাব=
68;ীয়
প্রচেষ্টা এ=
39;
লক্ষ্যের
রূপায়নের
পথেই প্রসার=
95;ত।
ভারতীয়
দর্শনের
আচার্যরা যখ=
72;
মোক্ষ বা
নির্বাণের
উল্লেখ করেন
তখন সুখের পথ=
480;োধকারী
দুঃখের
আত্যন্তিক
বিনাশকে
উপলক্ষ্য
করেই তাঁরা
অগ্রসর হন।
কিন্তু
তাঁদের
দৃষ্টিভঙ্গù=
6;
জন্মজন্মানú=
9;তরের
সুখ-দুঃখকে
একসাথে
গ্রথিত করে
সামগ্রিকভা÷=
6;ে
দুঃখের বিনা=
86;
করা। এক্ষেত=
09;রে
চার্বাকদের
দৃষ্টি আবদ্=
71;
নির্দিষ্ট
জীবনের
সীমায়িত
গণ্ডীর মধ্য=
03;,
সুখভোগের
আকাঙ্খাকে
তাঁরা এই
খণ্ডিত
জীবনের
পটভূমিতেই
চরিতার্থ
করার অভিলাষ=
96;।
প্রকৃতপক্ষú=
3;
মানব সমাজের
বৃহত্তর অংশ
এই চার্বাকী
চিন্তারই
অংশীদার।
মোক্ষ, জন্মা=
472;্তর,
কর্মফল
ইত্যাদি
ধারণা
অধিকাংশ ক্ষ=
03;ত্রে
তর্কের
বিষয়বস্তু
এবং মানুষের
যাবতীয়
কর্মপ্রচেষú=
9;টায়
বর্তমান
জীবনকে সর্ব=
07;তভাবে
সুখী করার
প্রয়াসেই
ব্যয়িত।
যে
সব তথাকথিত ম=
494;নবিক
মূল্য
মানুষের
জীবনকে
মানুষের কাছ=
03; আকর্ষনীয়
করে তোলে বলে
মনে করা হয়
সেই মূল্যগু=
82;ি
সম্বন্ধে
চার্বাকগণ
প্রশ্ন
তুলেছেন। সা=
71;ারণতঃ
বলা হয় যে,
মূল্য বর্জি=
68;
মানব জীবন পশ=
497;
জীবনের
সমতুল্য।
কিন্তু
চার্বাকদের
প্রশ্ন হল এই
মূল্যগুলি ক=
95;?
কারাই বা এই
মূল্যগুলি
উদ্ভাবন
করেছেন? জোর
করে কতকগুলি
মূল্যবোধ
মানুষের উপর
চাপিয়ে দেওয়=
94;
যায় না। মানু=
487;
স্বাধীন চিন=
09;তার
অধিকারী।
সুতরাং মূল্=
79;
নির্ধারণের
স্বাধীনতা
মানুষের আছে=
04;
প্রতিটি
মানুষেরই তা=
80;
নিজের জীবনে=
80;
মূল্যবোধ
নির্ধারণ
করার অধিকার
আছে।
অন্ধবিশ্বাø=
8;
ও কুসংস্কার
স্বাধীন
চিন্তাশক্তù=
5;
ও
যুক্তিযুক্ö=
8;
মতামত
প্রতিষ্ঠার
পথে
প্রতিবন্ধকö=
8;া
সৃষ্টি করে।
এই
অন্ধবিশ্বাø=
8;
ও
কুসংস্কারেø=
0;
বিরুদ্ধে
বিদ্রোহ
ঘোষণা করে
চার্বাক
দার্শনিকেরù=
4;
স্বাধীন
চিন্তা করার
পথ উন্মুক্ত
করেছে এবং অন=
509;যান্য
ভারতীয় দর্শ=
72;
সম্প্রদায়
গুলিকে কুসং=
88;্কার
মুক্ত ও বিচা=
480;
নির্ভর মতাম=
68;
প্রতিষ্ঠায়
প্রণোদিত
করেছে।
তথ্যস=
;ূত্র
:
১। অর্থ
কামৌ
পুরুষার্থো,
সর্বদর্শনসó=
4;গ্রহ
২।
চার্বাক
দর্শনম্,
শ্রী পঞ্চান=
72;
শাস্ত্রী,
পৃঃ-১৬
৩।
পূর্বমীমাংø=
8;া
দর্শন, শ্রী
সুখময়
ভট্টাচার্য, =
474;শ্চিমবঙ্গ
রাজ্য পুস্ত=
53;
পর্ষদ, ১৯৮৩,
পৃঃ-৯৪
৪।
৫।
“ভারতীয় দর্শ=
472;
ও তার বিশিষ্=
463;
পটভূমিকা,” গো=
2474;ীনাথ
ভট্টাচার্য,
তত্ত্ব ও
প্রয়োগ, ১৯৯৫,
পৃঃ- ৫৪
৬।
ঋগ্বেদ, ৭/৮৯/৫;
সায়নভাষ্য
৭। Philosophy of Values, =
M. Hiriyanna, The Cultural He=
ritage
of India, Vol. III. P. 647
৮।
মনুসংহিতা
৬/৯২
৯। ভারতীয় নীতিবিদ্যা, দীপক কুমার বাগচী, পৃঃ-৩৭ <= o:p>
১০।
দেহোচ্ছেদো
মোক্ষঃ,
সর্বদর্শনসó=
4;গ্রহ,
পৃঃ-৬, দেহস্য
নাশো মুক্তি,
সর্বদর্শনসó=
4;গ্রহ,
পৃঃ-৭, মরণের চ
মোক্ষঃ,
সর্বমতসংগ্ø=
0;হ,
পৃঃ-১৫, মোক্ষ=
2488;্তু
মরণং,
সর্বসিদ্ধা÷=
2;্তসংগ্রহ,
২/১০
১১।
চার্বাক
দর্শনম্,
শ্রী পঞ্চান=
72;
শাস্ত্রী,
পৃঃ-১৮
১২।
ভারতীয় দর্শ=
72;,
প্রদ্যোত
কুমার মণ্ডল,
পৃঃ-১৬৩-১৬৪
১৩।
ভারতীয় দর্শ=
72;,
রমেশচন্দ্র =
78;ুন্সী,
পৃঃ-২১৮
১৪।
ভারতীয় দর্শ=
72;,
রমেশচন্দ্র
মুন্সী,
পৃঃ-২৬১
১৫। ভার=
468;ীয়
দর্শন,
প্রদ্যোত
কুমার মণ্ডল,
পৃঃ-১৬৩-১৬৪
১৬। সায়=
472;
মাধবীয়ঃ
সর্বদর্শনসó=
4;গ্রহঃ,
শ্রী অশোক
কুমার
বন্দ্যোপাধú=
9;যায়
সম্পাদিত,
পৃঃ-৩
১৭।
‘অঙ্গনালিঙ্=
55;নাদি
জন্যং সুখমে=
76;
পুরুষার্থ’,
সায়ন মাধবীয়=
35;
সর্বদর্শনসó=
4;গ্রহঃ,
শ্রী অশোক
কুমার
বন্দ্যোপাধú=
9;যায়
সম্পাদিত,
পৃঃ-৪
১৮।
কামসূত্র,
১/২/২৯/৩০
১৯।
চার্বাক
দর্শক, লতিকা
চট্টোপাধ্যù=
4;য়,
পৃঃ-১১৫
গ্রন্=
;থপঞ্জী
:
১। গুপ্ত,
কল্যাণচন্দú=
9;র
ও
বন্দ্যোপাধú=
9;যায়,
অমিতাভ, ধর্ম
দর্শন,
পশ্চিমবঙ্গ
রাজ্য পুস্ত=
53; পর্ষদ,
১ম প্রকাশ
সেপ্টেম্বর
১৯৭৪।
২। গুপ্ত,
দীক্ষিত,
নীতিবিদ্যা,
পরিবেশক প্র=
03;স,
১ম প্রকাশ
২০০৩।
৩।
চক্রবর্তী,
নীরদবরণ,
ভারতীয় দর্শ=
72;,
দত্ত
পাবলিশার্স,
কলকাতা, দশম
সংস্করণ, ২০১=
534;।
৪।
চক্রবর্তী,
তপন কুমার,
দর্শন-সমীক্=
87;া,
সংস্কৃত
পুস্তক ভাণ্=
65;ার,
কলকাতা, ১৪১৮
বঙ্গাব্দ।
৫।
চ্যাটার্জী,
অমিতা, ভারতী=
527;
ধর্মনীতি
(সম্পাদনা),
সেন্টার অব্R=
04; এ্যাডভান্স&=
#2465;্
স্টাডি ইন্
ফিলসফি
যাদবপুর
বিশ্ববিদ্যù=
4;লয়,
প্রথম প্রকা=
86;
জ্যৈষ্ঠ, ১৪০=
539;
বঙ্গাব্দ।
৬।
দাসগুপ্ত,
সুরেন্দ্রনù=
4;থ,
ভারতীয়
দর্শনের ভূম=
95;কা,
চিরায়ত
প্রকাশন, ১৪১=
535;
বঙ্গাব্দ।
৭।
ন্যায়সূত্র,
গৌতম,
বাৎস্যায়ন
ভাষ্য সহ, ফণি=
2477;ূষণ
তর্কবাগীশ
কৃত
বঙ্গানুবাদ =
51;
বিবৃতিসহ, (১ম,
২য়, ৩য়, ৫ম খণ্ড=
),
পশ্চিমবঙ্গ
রাজ্য পুস্ত=
53;
পর্ষৎ, কলকাত=
494;,
১ম খণ্ড ১৯৮১,
২য় খণ্ড ২০০০,
৩য় খণ্ড (দ্বি=
2468;ীয়
সংস্করণ)
২০০০, ৫ম খণ্ড
১৯৮৯।
৮।
ভট্টাচার্য,
উমেশচন্দ্র,
ভারতদর্শনসù=
4;র,
বিশ্বভারতীü=
7;,
১৪১১
বঙ্গাব্দ।
৯।
ভট্টাচার্য,
অমিতঃ বৌদ্ধ
দর্শন,
সংস্কৃত পুস=
09;তক
ভাণ্ডার,
কলকাতা ২০০৭=
04;
চার্বাক
দর্শন,
সংস্কৃত
পুস্তক
ভাণ্ডার, ১ম প=
2509;রকাশ
১৪১২।
১০। ভট্ট=
494;চার্য
শ্রীমোহন ও
ভট্টাচার্য
দীনেশচন্দ্ø=
0;
শাস্ত্রী,
ভারতীয় দর্শ=
72;
কোষ, সংস্কৃত
কলেজ, কলকাতা
প্রথম খন্ড
১৯৭৮।
১১।
ভট্টাচার্য,
সমরেন্দ্র,
ভারতীয় দর্শ=
72;,
বুক
সিণ্ডিকেট
প্রাঃলিঃ
কলকাতা, ২০০৫=
404;
১২।
ভট্টাচার্য,
সুখময়,
পূর্বমীমাংø=
8;া
দর্শন, পশ্চি=
478;বঙ্গ
রাজ্য পুস্ত=
53; পর্ষৎ,
কলকাতা,
এপ্রিল ১৯৮৩=
04;
১৩। মণ্ড=
482;
প্রদ্যোত
কুমারঃ
ভারতীয় দর্শ=
72;,
প্রগ্রেসিভ,
পাবলিশার্স,
কলকাতা,
দ্বিতীয় সংস=
09;করণ,
২০০৮।
বৈশেষিক
দর্শন,
প্রগ্রেসিভ,
পাবলিশার্স,
কলকাতা, ২০১০=
404;
১৪।
শাস্ত্রী,
দক্ষিণারঞ্ö=
0;ন,
চার্বাক
দর্শন, পশ্চি=
478;বঙ্গ
রাজ্য পুস্ত=
53;
পর্ষদ, ১৯৮৯। =
span>
১৫।
সর্ব্বদর্শ÷=
2;
সংগ্রহ, সায়ন
মাধবীয়, সত্য=
460;্যোতি
চক্রবর্তী
কর্তৃক
বঙ্গানুবাদø=
8;হ,
সাহিত্যশ্রù=
6;,
কলকাতা,
দ্বিতীয় খণ্=
65;,
তৃতীয় মুদ্র=
67;,
বৈশাখ ১৪১৫
বঙ্গাব্দ।
১৬।
সর্ব্বদর্শ÷=
2;
সংগ্রহ, সায়ন
মাধবীয়, সঞ্জ=
495;ত
কুমার
সাধুখাঁ
কর্তৃক
বঙ্গানুবাদø=
8;হ,
সদেশ, কোলকাত=
494;,
২০১১।
১৭। সান্=
479;াল,
ইন্দ্রাণী ও
শর্মা, রত্না
দত্ত,
ধর্মনীতি ও শ=
509;রুতি,
সেন্টার অব্R=
04; এ্যাডভান্স&=
#2465;্
স্টাডি ইন্
ফিলসফি
যাদবপুর
বিশ্ববিদ্যù=
4;লয়,
২০০৯।
১৮। সেন,
দেবব্রত,
ভারতীয় দর্শ=
72;,
পশ্চিমবঙ্গ
রাজ্য পুস্ত=
53;
পর্ষৎ,
কলকাতা,
চতুর্থ
মুদ্রণ, আগস্=
463;
২০০১।
১৯। সেন,
অমূল্যচন্দú=
9;র,
জৈনধর্ম,
বিশ্বাবিদ্÷=
9;া
সংগ্রহ, ১ম
প্রকাশ
শ্রাবণ, ১৩৫৮=
404;
২০। সাহা,
বিশ্বরূপ,
নাস্তিকদর্ø=
6;ন
পরিচয়, সদেশ,
কোলকাতা,
২০০৬।
চার্বাক
নীতিতত্ত্বú=
3;
সুখবাদী
ভাবনা : একটি
সমীক্ষা =
দেব=
2476;্রত
সাহা