MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D2344C.90C98350" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D2344C.90C98350 Content-Location: file:///C:/F1571194/2.tarakpurkait.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
A
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
Volume=
-V, Issue-II,
October 2016, Page No. 13-19
P=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
স্বাধীনতা
পরবর্তী
বাংলা পৌরাণ=
95;ক
নাটকের
জনপ্রিয়তা
হ্রাসঃ কারণ
অনুসন্ধান
তারক
পুরকাইত
গ&=
#2476;েষক, বাংল=
94;
বিভাগ, সিধো-কানহো-=
476;ীরসা
বিশ্ববিদ্যù=
4;লয়, পুরু=
82;িয়া, পশ্চিমবঙ্গ=
;,
ভারত
Abstract
swadheenata parabartee bangla pouranik natoker jana=
priota
hras : karan annusandhan
Tarak Purkayet ,goveshak ,bangla vibhag, sidho kanho
birsha viswavidyalaya,Purulia
The composition of fundamental bengali play begins in
1852 .G.C Gupta"s "kirtibilas" and Taracharan Sikdar"s
"Vadrarjun' were composed in that year.Bengali mythological drama star=
ted
its journy through the drama "vadrarjun' and it matured itself in the =
hand
of Girish Chandra.Girish Ghosh took the mythological drama to its zenith of
popularity .From the middlle of 19th century to the 3rd decade of 20th cent=
ury
bengali mythological drama churn the ocean of bengalee heart and flowed it =
to
the tide of happiness and devotion .But this time honoured precepts or
tradition of bengali mythological drama faced question tooth and nail after=
the
4th decade of 20th century and it gradually went in the path of extinction
after indepandence .Once(or after a short period) Bengalees turned their fa=
ce
from composing or watching mythological play.approximately after 80 years(u=
pto
'karagar' a play by Manmatha Ray) the Bengali drama which provided Bengalee
with such the utmost flavour of milieu(culture or trend).And if we focus on=
the
cause of the decline of popularity of the bengali mythological drama some
points arises as follows :
i) Peaple
became more materialistics because of the Second World
War,riot,partition,refugee problem etc.Gana Natya Sangha was created on this
platfrom and they tried to express this dilemma of life through their drama=
.
ii) The slaughter or destruction of the two world wars
crated a confusion in human mind about the existence of God.So man turned t=
heir
face from the sentiment of devotion ,the sucess of mythological drama.
বিদ=
;েশির
উদ্যোগে
বাংলা নাটকে=
80;
প্রথম মঞ্চা=
27;ন।
রুশ দেশীয়
গেরাসিম
লেবেদেফের ‘ব=
503;ঙ্গলি
থিয়েটার’
এ ‘ The Disguise=
span>’ এর বাংল=
494;
অনুবাদ
‘কাল্পনিক
সংবদল’ এর
অভিনয়ের মধ্=
79;
দিয়ে বাংলা
নাটকের অভিন=
27;
জীবনের সূত্=
80;পাত।
সালটা ১৭৯৫ খ=
509;রিঃ।
তারপর দীর্ঘ
বছরের
ব্যবধানে
বাংলা নাটক র=
458;না
ও তার অভিনয়ে=
480;
কোন সংবাদ
পাওয়া যায় না=
404;
আমরা ধরে নিত=
503;
পারি ১৮৫২
খ্রিঃ এর
পূর্বে কোন
বাংলা নাটক
রচিত হয়নি।
অবশ্য
নবীনচন্দ্র
বসুর বাড়ির শ=
454;ের
থিয়েটারে
১৮৩৫ খ্রিঃ
বিদ্যাসুন্÷=
0;রের
পালা অভিনীত
হয়েছিল। যদি=
51;
বিদ্যাসুন্÷=
0;রের
পালা নাটক নয়,
গীতাভিনয় -
অনেকটা
যাত্রার
সগোত্র।
বাং=
;লা
মৌলিক নাটক
রচনার
সূত্রপাত ঘট=
03;
১৮৫২ খ্রিঃ।
ওই বছরে রচিত
হয় জি সি
গুপ্তের
‘কীর্তিবিলা=
88;’
এবং তারাচরণ
শিকদারের
‘ভদ্রারজুন’
নাটক।
‘ভদ্রারজুন’
নাটকের মধ্য =
470;িয়ে
বাংলা
পৌরাণিক
নাটকের পথ চল=
494;
আরম্ভ।
গিরিশচন্দ্ø=
0;ের
হাতে যার
পরিপূর্ণ
বিকাশ। বাংল=
94;
পৌরাণিক
নাটককে
জনপ্রিয়তার =
86;ীষে
পৌছে দিয়েছে=
72;
গিরিশ ঘোষ।
উনি=
;শ
শতকে বাংলা
পৌরাণিক
নাটকের উদ্ভ=
76;
ও স্বর্ণযুগ=
04;
এই শতকের
অধিকাংশ
নাট্যকার
পৌরাণিক নাট=
53;
রচনা করেছেন=
04;
এর কারণ হল
পুরাণের প্র=
68;ি
বাঙালীর সহজ=
94;ত
আকর্ষণ।
পুরাণের নান=
94;
কাহিনি
দীর্ঘদিন ধর=
03;
বংশ পরম্পরা=
27;
চালিত হয়েছে
এক প্রজন্ম
থেকে আর এক
প্রজন্মে। স=
94;ন্ধ্য
অবসরে
চন্ডীমণ্ডপú=
3;র
গল্পে, আমোদে
প্রমোদে,
কথকথায়,
ছড়ায়, যাত্রা,
গানে বাঙালি
পৌরাণিক
ঐতিহ্যকেই
লালনপালন
করেছে কাল
থেকে কালোত্তরে।
তাই পৌরাণিক
কাহিনি বা
বিষয় সহজেই
বাঙালিকে
আকষর্ণ করেছ=
03;
এবং আনন্দ
দিয়েছে।
তাছাড়া উনিশ
শতকের শেষপা=
70;ে
হিন্দু
পুনরভ্যুথা÷=
2; আন্দোলন
এবং প্রাচীন
ভারতীয় ধর্ম =
451;
স্ংস্কৃতির
পুনরুজ্জীব÷=
2;
প্রচেষ্টা
প্রবলভাবে
চলছিল। পৌরা=
67;িক
নাটক রচনার
মূলে যা
দারুণভাবে
প্রভাব বিস্=
68;ার
করেছিল।
উনি=
;শ
শতকের মধ্যভ=
94;গ
থেকে বিশ
শতকের তৃতীয়
দশক পর্যন্ত
বাংলা
পৌরাণিক নাট=
53;
আপামর
বাঙালীর হৃদ=
27;
সমুদ্র মন্থন
করে তাকে
আনন্দ ও ভক্তি=
;র
জোয়ারে
ভাসিয়ে নিয়ে
গেছে। কিন্ত=
97;
বাংলা
পৌরাণিক
নাটকের এই
সুদীর্ঘ
ঐতিহ্য বিশ শ=
468;কের
চারের দশকের =
469;েকেই
প্রবল
প্রশ্নচিহ্÷=
2;ের
মুখে এবং
স্বাধীনতা
পরবর্তীকালú=
3;
তা অবলুপ্তি=
80;
পথে। এবং একট=
494;
সময় এসে
পৌরাণিক নাট=
53;
রচনা বা
অভিনয় দেখা
থেকে বাঙালি
মুখ ফিরিয়ে
নেয়। প্রায়
আশি বছরের
কালপরম্পরাü=
7;
যে পৌরাণিক
নাটক
বাঙালিকে পর=
78;
রসের যোগান
দিয়েছে, সেই
পৌরাণিক
নাটকের
জনপ্রিয়তা
হ্রাসের কার=
67;
অনুসন্ধান
করার চেষ্টা
করব। অবশ্য
পূর্বে আমরা
বাংলা পৌরাণ=
95;ক
নাটকের
গৌরবজ্জল
অধ্যায়কে
একবার স্মরণ
করে নেব।
বাং=
;লা
ভাষায় রচিত
প্রথম
পৌরাণিক নাট=
53;
তারাচরণ
শিকদারের ‘ভদ=
509;রার্জ্জুন’(১=
;৮৫২)।
পঞ্চাঙ্ক এই
নাটকটি
মহাভারতের আ=
70;ি
পর্বের
অন্তর্গত
অর্জুন কর্ত=
99;ক
কৃষ্ণভগিনী
সুভদ্রা
হরণের কাহিন=
95;
নিয়ে রচিত। এ=
439;
নাটকটি
সম্পর্কে
সুকুমার সেন
জানিয়েছেন– “ই=
2489;াই
ইংরেজী ও
সংস্কৃতের
যুক্ত আদর্শ=
03;
রচিত প্রথম
মৌলিক
মধুরান্তিক
বাঙ্গালা
নাটক।
ভদ্রার্জ্জù=
7;নের
কাহিনি
পৌরাণিক
কিন্তু
পরিকল্পনায়
সংস্কৃত
নাটকের
পুরোপুরি
অনুসরণ নাই।”
÷=
6;াংলায়
প্রথম মৌলিক
নাটক রচয়িতা
রামনারায়ন ত=
80;্করত্ন
তিনটি
পৌরাণিক নাট=
53;
রচনা করেছেন
এগুলি হল–
‘রুক্মিনিহর=
67; (১৮৭১),
‘কংসবধ’ (=
35;৮৭৫)
‘ধর্মবিজয়’ (১৮৭৫)।
রুক্মিনিহরö=
7;ের
কাহিনি গৃহী=
68;
হয়েছে পুরাণ =
469;েকে।
কৃষ্ণকে
আনয়নের জন্য
কংস কর্তৃক
অক্রুরকে
বৃন্দাবনে
প্রেরন, কৃষ্=
467;
কর্তৃক কংস
নিধন এবং
উগ্রসেনের
পুনরায়
সিংহাসন লাভ ‘কংসবধ”
নাটকটির
বিষয়বস্তু ।
‘ধর্ম বিজয়”
নাটকটি রচিত
হয়েছে রাজা
হরিশচন্দ্রú=
3;র
কাহিনি নিয়ে।
বাঙলা&=
#2527;
শেক্স্পীü=
7;রের
নাটকের প্রথ=
78;
বাংলা নাট্য
অনুবাদক হরচ=
72;্দ্র
ঘোষ ‘কৌরব
বিয়োগ’ (১৮৫৮)
নামে একটি পৌ=
480;াণিক
নাটক রচনা
করেছেন।
নাটকটির কাহ=
95;নি
গৃহীত হয়েছে
মহাভারত
থেকে। ‘র&=
#2494;জা
দুযধনের
উরুভঙ্গাবি÷=
1;ি
ও অন্ধ
রাজাদির ÷=
9;জ্ঞানলে
দগ্ধ হওয়া
পর্যন্ত
অপূর্ব
বৃত্তান্ত স=
97;মার্জিত
সাধুভাষায়
বহুলাংশে
ছন্দে ও অতি স=
2509;বল্পাংশমাত=
্র
পদ্য
প্রবন্ধে
ইংলন্ডীয় না=
63;কের
প্রচলিত
প্রণালীতে
রচনা করিলেন=
04;‘’
‘অ=
লীক
কুনাট্য
রঙ্গে মজে লো=
453;
রাঢ়ে বঙ্গে ন=
495;রখিয়া
প্রাণে নাহি
সয়।’-
অগত্যা বাংল=
94;
নাটক রচনায়
কলম ধরলেন
মাইকেল মধুস=
97;দন
দত্ত। এবং
প্রথম যে
নাটকটি
লিখলেন তা পৌ=
480;াণিক
নাটক ‘শ&=
#2480;্মিষ্ঠা’
(১৮৫৯)।
মহাভারতের
শর্মিষ্ঠা-দ=
03;বযানী-যযাতী
উপাখ্যান
অবলম্বন করে
নাটকটি রচিত=
04;
শর্মিষ্ঠার
নির্বাসন
থেকে নাটক
শুরু হয়ে
যযাতির জরাম=
97;ক্তিতে
নাটকের
সমাপ্তি।
সংস্কৃত
নাট্যরীতি ও
পাশ্চাত্য
নাট্যরীতির সমন্বয়ে
রচিত
শর্মিষ্ঠা
নাটকে
দেবযানী ও
শর্মিষ্ঠার
প্রেমের
জটিলতা
ঈষা-দ্বন্দ্=
76;
এবং প্রেমের =
472;িষ্ঠাই
প্রাধান্য
লাভ করেছে।
শর্মি&=
#2487;্ঠার
পরে মাইকেল
গ্রীক
পুরাণের Apple of Discord”এর
কাহিনি অ&=
#2476;লম্বনে
রচনা করেন “পদ্মাবতী’
নাটকটি। ‘পদ্মাবতী’
নাটকের শচী,
মুরজা ও রতি
যথাক্রমে
গ্রীক পুরাণ=
03;র
জুন প্যালাস =
451;
ভিনাসের
অনুরুপা। সুকুম&=
#2494;র
সেন
জানিয়েছেন
দ্বিজ তনয়া
নামে (যার কাম=
2495;নী
সুন্দরী দেব=
96;)
জনৈকা
নাট্যকার
ঊর্বশী নাটক
(১৮৬৬) রামের
বনবাস নাটক
(১৮৭৭) এবং উষা
নাটক (১৮৭১) প্&=
#2480;ভৃতি
পৌরাণিক নাট=
53;
রচনা
করেছিলেন। গিরিশ&=
#2458;ন্দ্রের
সময়কালে
বিহারীলাল
চট্টোপাধ্যù=
4;য়
মঞ্চের
প্রয়োজনে বে=
86;
কিছু পৌরাণ=
;িক
নাটক
লিখেছিলেন।
যার মধ্যে
উল্লেখযোগ্÷=
9;
হল রাবণবধ
(১৮৮২) দৌপদী
স্বয়ম্বর
(১৮৮৪), রাজসূর&=
#2509;য
যঞ্জ (১৮৮৫),
প্রভাস মিলন (=
2535;৮৮৭),
পরীক্ষিতের
ব্রম্ভ্রশা÷=
4; (১৮৮৯),
ধ্রুব (১৮৯৫)
প্রভৃতি
উল্লেখযোগ্÷=
9;।
বিহারীলালেø=
0;
পৌরাণিক
নাটকে
ভক্তিরসের উ=
10;সার
লক্ষ্য করা
যায়। বাংলা
পৌরাণিক
নাটকের
ধারাকে
বিশেষভাবে প=
80;িপুষ্ট
করেছেন
মনোমোহন বসু=
04;
মনোমোহন
বসু ছিলেন এক=
460;ন
গীতিকার।
বাল্যকাল
থেকেই হাফ
আখড়াই,
পাঁচালী
প্রভৃতি
রচনায় তিনি
ছিলেন
সিদ্ধহস্ত।
তাই তার নাটক
গীতিবহুল।
অনেকে তার
পৌরাণিক
নাটককে
অপেরাধর্মী
বা গীতাভিনয়
বলে অভিহিত
করেছেন- “মনোমোহন
বসুর
নাটকগুলি
আলোচনা করিল=
03;
মনে হয় যে খাঁটি
নাটক অপেক্ষ=
94;
এইগুলিকে
গীতাভিনয় না=
78;
দেওয়া অধিকত=
80;
সঙ্গত। “(অজিত
কুমার ঘোষ-
“বাংলা
নাটকের
ইতিহাস’)।
মনোমোহন বসু=
80;
পৌরাণিক
নাটকগুলি হল–
‘রামাভিষেক’
নাটক অথবা
রামের অধিবা=
88;
ও বনবাস (১৮৬৭),=
সতী (১=
42;৭৩),
হরিশ্চন্দ্ø=
0; (১৮৭৫),
পার্থপরাজয় (=
535;৮৮১)
এবং রামলীলা
নাটক,
প্রভৃতি। ‘পরবর্তীকাল=
503;
গিরিশচন্দ্ø=
0;ের
পৌরাণিক
নাটকে যে রকম
আধ্যাত্মিকö=
8;া
ও তত্ত্বময়ট=
94;
ফুটিয়া
উঠিয়াছিল মন=
07;মোহনের
নাটকে তাহার
কোন আভাস নাই=
404; গিরিশ&=
#2458;ন্দ্রের
সিদ্ধি মূলত
পৌরাণিক নাট=
53;
রচনায়। গিরি=
86;চন্দ্র
তাঁর
নাট্যরচনার
উদ্দেশ্য ঘো=
87;ণা
করতে গিয়ে
বলেছিলেন- “কি &=
#2480;ূপে
ধর্মশিক্ষা =
51;
নীতিশিক্ষা
রঙ্গভূমি
হইতে
সাধারণের
প্রীতিকর কর=
95;য়া
নাটকের
উন্নতি সাধি=
76;’
তাঁর একমাত্=
80;
আকাঙ্ক্ষা।
শ্রীরামকৃষú=
9;ণের
সঙ্গে
পরিচয়ের পর ত=
494;ঁর
উপদেশাবলি
শ্রবণ করে
গিরিশচন্দ্ø=
0;ের
গুরুত্বপূরú=
9;ণ
মানসিক
পরিবর্তন
ঘটে। তাঁর
পৌরাণিক
ভক্তিমূলক
নাটক বা
অবতার-মহাপু=
80;ুষ
জাতীয় নাটক
রচনায় শ্রীর=
94;মকৃষ্ণ
ও স্বামী
বিবেকাননন্÷=
0;ের
জীবন ও বাণীর
প্রভাব
স্পষ্ট। উনি=
86;
শতকের
শেষপাদে
হিন্দু
পুনরভ্যুত্ö=
9;ান
আন্দোলন এবং
প্রাচীন
ভারতীয় ধ্র=
09;ম
ও সংস্কৃতির
পুন্রুজ্জù=
6;বন
প্রচেষ্টা
প্রবলভাবে
চলছিল। গিরি=
86;চন্দ্র
এই আন্দোলন ও
প্রচেষ্টার
সঙ্গে মনে
প্রাণে যুক্=
68;
ছিলেন এবং
তাঁর ভাবাদ্R=
04;র্শকে
তাঁর নাটকের
মধ্য দিয়ে রূ=
474;
দিতে প্রয়াস=
96;
হয়েছিলেন।
গিরিশচন্দ্ø=
0;
উপলব্ধি
করেছিলেন–
“হিন্দুস্থা=
72;ের
ম্র্মে ম্=
80;্মে
ধ্র্ম। ম্=
80;্মাশ্রয়
করিয়া নাটক
লিখিতে হইলে
ধ্র্মাশ্রü=
7;
করিতে হইবে।” গ&=
#2495;রিশ
ঘোষের
পৌরাণিক
নাটকের
সংখ্যা
অসংখ্য। তাঁ=
80; প্রথম
পৌরাণিক নাট=
53;
হল – ‘রাবণবধ’। এই
নাটক রচনা কর=
503;
গিরিশচন্দ্ø=
0;
প্রভূত ö=
0;নপ্রিয়তা
অর্জন করলেন। এতে
উৎসাহিত হয়ে
তিনি ‘সীতার
বনবাস’
নাটক রচনা
করেন। =
বনবাসিনী
সীতার
অশ্রুজলের
প্লাবনে
বাঙালি মহিল=
94;রাও
সেদিন ভেসে
গিয়েছিলেন। এবং
তারা
থিয়েটারে
দর্শক হিসাব=
03;
আসতে শুরু কর=
482;েন। ইতিপূর্বে
বাংলা
রাঙ্গালয়ে
ভদ্রঘরের
মহিলারা দর্=
86;ক
হিসাবে খুব
বেশি আসতেন ন=
494;। বিষয়টির
গুরুত্ব
অনুধাবন করে
অহীন্দ্র চৌ=
71;ুরী
তাঁর “নাট্য
বিবর্ধনে
গিরিশ্চন্দú=
9;র’
গ্রন্থে
লিখেছেন
“সীতার বনবাস=
439;
প্রথম বাংলা=
80;
মা-জননীদের
নাট্যশালায়
অভিনয় দর্শন=
03;
আগমনের জন্য
সমস্ত দ্বিধ=
94;
সংকোচের
দ্বার
উন্মুক্ত কর=
03;
দিল। পরবর্ö=
8;ীকালে
গিরিশ ঘোষ যে
সমস্ত
পৌরাণিক নাট=
53;
রচনা করেছেন =
488;েগুলির
মধ্যে
উল্লেখযোগ্÷=
9;
হল - ল্ক্ষণ
ব্র্জন,
সীতার বিবাহ,
রামের বনবাস,
সীতা হরণ, পাণ=
2509;ডব
গৌরব,
পাণ্ডবের
অঞ্জাতবাস,
প্রহ্লাদচ̴্=
4;রিত্র,
জনা, তপোবল
প্রভৃতি।
এছাড়া অবতার-=
478;হাপুরুষ
জাতীয় নাটক
যেমন–
চৈতন্যলীলা,
নিমাই
সন্ন্যাস,
বুদ্ধ,
বিশ্বমঙ্গল,
রূপসনাতন প্=
80;ভৃতি
উল্লেখযোগ্÷=
9;।
গিরিশচন্দ্ø=
0;ের
পৌরাণিক
নাটকের
ভক্তিরসের
প্রাবল্যে
উনিশ শতকের আ=
474;ামর
বাঙালি সেদি=
72;
ভেসে গিয়েছি=
82;। গিরিশ&=
#2458;ন্দ্রের
সময়কালে
রাজকৃষ্ণ রা=
27;
পৌরাণিক নাট=
53;
রচনা করে
পৌরাণিক
নাটকের
ধারাকে পরিপ=
97;ষ্ট
করেছেন। তাঁ=
80;
লেখা ‘তরণী
সেন বধ’, ভীমের
শরশয্যা’, হ্=
2480;ধ্নুভঙ্গ,
প্রহ্লাদচরù=
5;ত্র,
নরমেধযঞ্জ,
যদুবংশ ধ্বং=
88;,
রামের বনবাস, =
span> প্রভৃ=
;তি
পৌরাণিক নাট=
53;
বিশেষভাবে
উল্লেখযোগ্÷=
9;। অমৃতলাল
বসু
থিয়েটারের
দাবিকে
অস্বীকার কর=
68;ে
পারেন নি।<=
/span> তাই
দর্শকদের
চাহিদানুযায়ী
তিনিও
পৌরাণিক নাট=
53;
রচনায় কলম
ধরেছেন।<=
/span> অমৃতলালের
পূরনাঙ্গ
পৌরাণিক
নাটকের সংখ্=
79;া
দুটি। =
এগুলি
হল
হরিশ্চন্দ্ø=
0; (১৮৯৯)
এবং
যাজ্ঞসেনী
(১৯২৮)। হরিশ্=
2458;ন্দ্র
নাটকটি
ক্ষেমীশ্বরú=
3;র
‘চণ্ড কৌশিক”
নাটক
অবলম্বনে
রচিত।
যাজ্ঞসেনী
অমৃতলালের
সার্থক
পৌরাণিক নাট=
53;।
মহাভারতে্র কৌরব ও
পাণ্ডবদের
বিবাদ কাহিন=
95;র
মূল উপজীব্য। গির=
495;শ
যুগে আরও অনে=
453;
অপ্রধান
নাট্যকার
পৌরাণিক বিষ=
27;
নিয়ে নাটক
রচনা করেছেন।
যেমন কালিদù=
4;স
সান্যালের ‘
নলদময়ন্তি’
দুর্গাদাস
কর এর ‘
স্বর্ণকমল’, নিমাই চাঁ=
70;
শীল এর ‘ধ্রুব
চরিত্র’
নন্দলাল রায়=
03;র
‘অর্জুন বধ’,
মহেশ্চন্দ্ø=
0;
দাশগুপ্তের ‘
অভিমুন্যবধ’,=
488;ুরেন্দ্রনা&=
#2469;
বন্দ্যোপাধú=
9;যায়ের
‘জয়দ্রথ বধ’
প্রভৃতি
উল্লেখযোগ্÷=
9;। উনিশ
শতকে পৌরাণি=
53;
নাটকের জনপ্=
80;িয়তার
প্রাবল্য বি=
86;
শতকে এসে
মন্থর হয়ে পড়=
503;।
বিশ শতকের
গোড়ায়
বঙ্গভঙ্গ
আন্দোলন,
বয়কট, স্বদেশ=
495;
আন্দোলন
প্রভৃতি
জাতীয় জীবনে
যে প্রবল
ভাবাবেগ
সৃষ্টি
করেছিল
সেখানে দাঁড়=
95;য়ে
নাট্যকাররা
নাটকের মধ্য
দিয়ে স্বদেশ
প্রেমের
উত্তেজনাকে
কাজে
লাগালেন। তা=
39;
এই সময় ঐতিহা=
488;িক
নাট্য রচনায়
ঝোঁক বেশি।
অবশ্য
পৌরাণিক নাট=
53; যে
রচিত হয়নি তা
নয়। তবে
পৌরাণিক
নাটকের মধ্য =
470;িয়ে
আধুনিক জীবন
জিঞ্জাসার
প্রশ্ন বড় হয়=
503;
উঠেছে। বিশ
শতকের সূচনা=
27;
ক্ষীর&=
#2507;দপ্রসাদ
বিদ্যাবিনো÷=
0;
বেশ কিছু
পৌরাণিক নাট=
53; রচনা
করেছেন- ব্ভ=
509;রুবাহন
(১৮৯৯),
সাবিত্রী (১৯=
534;২),
ভীষ্ম (১৯১৩),
উলুপী (১৯১৬), ম=
ন্দাকিনী
(১৯২১) এবং
নরনারায়ণ (১৯=
536;৬)। মূলত
মহাভারতের ক=
94;হিনি
নাটকগুলির
উপজীব্য।<=
/span> ক্ষীরোদপ্=
80;সাদ
ভীষ্ম নাটকট=
95;
দ্বিজেন্দ্ø=
0;লালের
‘ভীষ্ম’ নাটকে=
2480;
তুলনায় বেশি
জনপ্রিয়তা
অর্জন করেছি=
82;।
অবশ্য
নাট্যগুণে
দ্বিজেন্দ্ø=
0;
লালের নাটক অ=
472;েক
বেশি সমৃদ্ধ।
‘উলুপী”
নাটকের
বিষয়বস্তু
গৃহীত হয়েছে
মহাভারতের
অশ্বমেধ পর্=
76;
থেকে।
উলুপীর
পাতিব্রত্য, জীবনরস
পিপাসা এবং
প্রেম পিপাস=
94;
মিলে চরিত্র=
63;ি
অনবদ্য হয়ে
উঠেছে।
তাঁর সবচেয়ে
প্রসিদ্ধ এব=
34;
জনপ্রিয় নাট=
53;
‘নরনারায়ন’।<=
/span>
দৈব ও
পুরুষকারের
দ্বন্ধ
নাটকের মূল
বিষয়। =
নাটকটি
শুরু হয়েছে
কর্ণের ব্রহ্÷=
8;শাপ
প্রাপ্তি
থেকে এবং
কর্ণের মৃত্=
79;ুতে
নটকের
সমাপ্তি।<=
/span>
নাটকের
নামকরণে
অর্জুন ও
কৃষ্ণ
প্রাধান্য
পেলেও নাটকে=
80;
মূল কেন্দ্র
বিন্দুতে
রয়েছে কর্ণ।
বাইরের নানা
দ্বন্ধের
সঙ্গে
কর্ণের মনো=
60;গতের
দ্বন্ধ
নাটকটিতে
বিশেষ
আকর্ষণীয় হয়=
03;
উঠেছে।
প্রসঙ্গত
স্মরণীয়
গিরিশ ঘোষের
ভক্তিমূলক চ=
80;িত
নাটকের
দ্বারা
প্রভাবিত হয়=
03;
ক্ষীরোদ প্র=
88;াদ
রচনা করেন
‘রঞ্জাবতী’
এবং ‘রামানুজ’
নামক দুটি
নাটক। দ্বিজ&=
#2503;ন্দ্রলাল
ঐতিহাসিক নাটক রচনায় রাজাধিরাজ।
তবে তিনি তিনখানি পৌরাণিকনাট=
453;ও রচনা করেছেন।
এগুলিহল-
‘পাষানী’ (১৯০০)=
, সীতা
(১৯০৮) এবং ভীষ্ম
(১৯১৪)।’ প=
;াষানী’
নাটকে গ&=
#2508;তম পত্নী অহল্যার কামনা বাসনা,
প্রবৃত্তির তাড়না আধুনিক নারীর অতৃপ্ত কামনার ভাবনাকেই উদ্রিক্ত করে।
‘সীতা’ নাটকে পৌর=
494;ণিক
নাটক রচনায়
অপরেশ্চন্দú=
9;র
মুখোপাধ্যাü=
7;
কৃতিত্বের প=
80;িচয়
দিয়েছেন।<=
/span> রঙ্গমঞ্চে=
80;
সঙ্গে
প্রত্যক্ষ
যোগ থাকায়
তিনি নাটক
রচনায়
বৈচিত্র্য
সৃষ্টি করতে
পেরেছেন।<=
/span> তাঁর
সর্বপ্রথম
মৌলিক
পৌরাণিক নাট=
53;
কর্নাজুন।<=
/span>
মহাভারতের স=
80;্বাপেক্ষা
নাটকীয় অংশ
তিনি নাট্যা=
33;কারে
উপস্থাপিত
করেছেন।<=
/span>
কর্নাজুনের
পর তিনি ‘শ্রী=
2453;ৃষ্ণ’
নামে একট&=
#2495;
নাটক
রচনা করেন।<=
/span> কংস
বধ থেকে আরম্=
477;
করে শ্রী
কৃষ্ণের তনু
ত্যাগ
পর্যন্ত
কাহিনি
নাটকটির
উপজীব্য।<=
/span> পরবর্তী
কালে ‘শ্রী
রামচন্দ্র’
নামে আরও একট=
495;
পৌরাণিক নাট=
53;
রচনা করেন।<=
/span> তাঁর
রচিত
অন্যান্য
পৌরাণিক নাটকের
মধ্যে
উল্লেখযোগ্÷=
9;
হল
‘পুস্পাদিত্=
79;’
‘শকুন্তলা’
ইত্যাদি।<=
/span> এছাড়া
মঙ্গলকাব্যú=
3;র
কাহিনি নিয়ে
রচনা করেন
‘ফুল্লরা’=
নাটকটি।<=
/span> অবশ্য
তাঁর অধিকাং=
86;
পৌরাণিক
নাটকই পৌরাণ=
95;ক
কাহিনির
বিবরণ
মাত্রেই পর&=
#2509;যবসিত,
নাটকীয় রস
সঞ্চারে
অক্ষম। মন্মথ
রায় বেশ কিছু =
2474;ৌরাণিকনাটক
রচনা করে
জনপ্রিয়তা
অর্জন
করেছেন। তার
রচিত পৌরাণি=
53;নাটকের
মধ্যে উল্লে=
54;যোগ্য
হল চাঁদসদাগ=
80; (১৯২৭),
দেবাসুর (১৯২=
542;), কারাগার (১৯=
৩০)
প্রভৃতি। মন=
09;মথরায়ের
পৌরাণিকনাটõ=
3;গুলিকে
খাঁটি পৌরাণ=
95;কনাটক
বলা যায় না। ‘ক&=
#2494;রন
পুরানের কোন
বিশেষ ঘটনা ক=
495;
কাহিনি ব্যত=
96;ত
পৌরাণিকভাব,
আর্দশ, নীতি, ক&=
#2495;ছু
প্রদর্শন কর=
94;
বতমান
নাট্যকারের
উদ্দেশ্য
নহে’। ভক্তিভ=
494;ব
নাটকে তো নেই
বরং
গতানুগতিক
সংস্কার ও
নিষ্ঠার
প্রতি একটা
বিদ্রোহের
ভাব আমরা লক্=
487;্য
করি। ‘কারাগা=
480;’
বা ‘দেবাসুর’এ
রাজনৈতিক
ভাবনার প্রক=
94;শ
ঘটেছে। পৌর=
494;ণিক
নাটক রচনার
মধ্য দিয়েই
নাট্যকার যো=
55;েশ
চন্দ্র
চৌধুরীর
আবির্ভাব।<=
/span>
‘সীতা” নাটক
তাঁর প্রথম
নাটক। ô=
7;ই
নাটক লিখে এব=
434;
অভিনয় করে
তিনি
জনপ্রিয়তা অ=
80;্জন
করেন। =
শিশির
কুমার
ভাদুরির
অনুপ্রেরনাü=
7;
তিনি নাটকটি
লেখেন। অবশ্=
79;
সীতা নাটকটি=
80;
অভিনয় দেখে র=
476;ীন্দ্রনাথে&=
#2480;
নাটকটি মোটে=
39;
পছন্দ হয় নি পৌরাণ&=
#2495;ক
নাটকের
দৈবীভাব, =
ধর্মবিশ্ব=
94;স
এবং ভক্তির
পরাকাষ্ঠা
কিভাবে পরিব=
80;্তিত
হয়ে সমকালীন
জাতীয় জীবনে=
80;
উদ্দীপনা
পৌরাণিক বিষয়াশ্রিত
নাটকে
প্রাধান্য
পেল তার সবচে=
527;ে
বড় উদাহরণ
মন্মথ রায়ের
‘কারাগার”
নাটকটি।<=
/span>
ডঃ অজিতকুমা=
80;
ঘোষ নাটকটি
সম্পর্কে
অভিমত ব্যক্=
68;
করে লিখেছেন
‘এই নাটকটির প=
2508;রাণিক
পরিবেশটি
আমাদের
বর্তমান
বাস্তব পরিব=
03;শের
সঙ্গে এত
সাদৃশ্যযুকú=
9;ত, চরিত্রগুল=
95;র
আবেগ এত
জোরালো ও
জীবন্ত, সংলা=
474;
এত আবেগদীপ্=
68;
এবং জাতীয় ভা=
476;োচ্ছ্বসিত
যে, সমসাময়িক
স্বাধীনতাসó=
4;গ্রাম
যে ইহার মধ্য=
503;
প্রতিফলিত
হইয়াছে সেই
ধারণা
প্রত্যেকটি
উদ্দীপিত
দর্শকচিত্তú=
3;ই
দৃঢ়ভাবে
প্রতিষ্ঠিত
হয়।‘’
পৌরাণিক বিষ=
27;
নাটকে রূপক
হিসাবে
ব্যবহৃত।<=
/span> কংসের
কারাগার আসল=
03;
পরাধীন
ভা্রতভূমি।
কংস হল
অত্যাচারী
ব্রিটিশ
সরকার। =
ভারত
ভূমির
শৃঙ্খলিত
সন্তান হল
বসুদেব্, দেবকী, কঙ্কণ,
কঙ্কা
ইত্যাদি।<=
/span> কৃষ্ণ
হল ভারতের
ভাগ্য বিধাত=
94;, ভারতবাসী
যাকে জাগানো=
80;
সাধনা করছে। বসুদেব
সংগ্রামী
জনগনের নায়ক, তার
সংগ্রাম
অহিংস উপায়ে। বসুদেব
চরিত্রে গান্ধিজির
ছায়া সহজেই
লক্ষণীয়।<=
/span> এইভাবে
নাট্যকার
পৌরাণিক আবহ=
03; সমসাময়িক
রাজনৈতিক
সংগ্রামের
অগ্নিময় দিক =
474;্রকাশ
করেছেন।<=
/span> মন্মথ
রায়ের পর থেক=
503;
বাংলা পৌরাণ=
95;কনাটক
রচনায় ভাঁটা
পড়তে থাকে। এ=
480;
জন্য অবশ্যই
দায়ি দেশ কাল
সমাজ পটভূমি=
04;
প্রথম
বিশ্বযুদ্ধú=
3;র
অভিঘাত শেষ
হতে না হতে আর
একটা
মহাযুদ্ধ সা=
80;া
বিশ্বব্যাপù=
6;
অশান্তির
বাতাবরণ
সৃষ্টি করে। =
488;েই
সঙ্গে
ভারতবর্ষের
রাজনৈতিক
উত্তাপ, দুর্=
477;িক্ষ,
হিন্দ-মুসলম=
94;নের
দাঙ্গা,
দেশভাগ, উদ্ব=
494;স্তু
সমস্যা,
অথনৈতিক সংক=
63;,
মূল্যবোধের
অবক্ষয়
মানুষের মনে
‘কোন এক বোধ
জন্ম নেয়’। এ
বোধ এক
প্রবল
নৈরাশ্যের।
যে নৈরাশ্যে=
80;
চাকায় পিষ্ট
হয়ে মানুষ বড়
বেশি
বাস্তববাদী
হয়ে উঠেছিল। =
468;খন
পুরান নয়, ইতিহাø=
8;
নয়-এক কথায়
অতীত নয়, বর্ত=
2478;ান
তার কাছে বড়
হয়ে উঠেছিল।
বর্তমান সমস=
09;যা
ও সমস্যা
মুক্তির
স্বপ্ন দেখত=
03;
দেখতে সে
বুঝেছিল
‘পূর্ণিমা
চাঁদ যেন
ঝলসান রুটি’।
এই সময়
প্রেক্ষাপটú=
3;
দাঁড়িয়েই
ফ্রান্সের
রমাঁ রোঁল=
;ার ‘The People`s Th=
eatre’এর
আদর্শে ভারত=
03;
১৯৪৩ খৃঃ গড়ে
অঠে ‘ভারতীয়
গননাট্য সংঘ’ =
span>(Indian People`s
Theatre Association, I.P.T.A.)। =
এই
সংঘের
উদ্দেশ্য ছি=
82;
ন্যায় সংগত
অধিকার ও আশা
আকাঙ্খা
পূরনের দাবি
সম্পর্কে
মানুষকে সংগ=
09;রাম
সচেতন করে
তোলা। ‘গননাট=
্য
সংঘ’ এর বাংলা
শাখা যখন গড়ে
ওঠল, তখনও
দ্বিতীয়
বিশ্বযুদ্ধ
শেষ হয়নি।
গান্ধিজির
আগস্ট আন্দো=
82;ন
তখন চলছে। সে=
439;
সঙ্গে
ব্রিটিশদের
দমন পীরন।
দুভিক্ষ,
শ্রমিক
ধর্মঘট,
নৌবিদ্রহ,
হিন্দুমসুল÷=
8;ানের
দাঙ্গা
আজাদহিন্দ
ফৌজের
মুক্তির দাব=
96;-
সব কিছু
মিলিয়ে এক
অস্থির
সময়কালে দাঁ=
24;িয়ে
গননাট্য সংঘ
বাস্তবাবাদù=
6; গননাটক
রচনা ও অভিনয়
করেছে। ফলতঃ
এই সময় প্রেক=
509;ষাপটে
দাঁড়িয়ে
‘আগুন’,
‘নবান্ন’এর
মতো নাটক রচি=
468;
ও অভিনীত
হয়েছে, কোন পৌরাণ=
;িকনাটক
নয়। কারণ
সমস্যাদীর্ö=
7;
মানুষের মন
থেকে দেবদেব=
96;র
প্রতি ভক্তি =
451;
বিশ্বাস যেন =
453;র্পূরের
মতো উবে গেছে=
404;
যে ভক্তিরস প=
508;রাণিকনাটকে&=
#2480;
সিদ্ধি, সেখা=
472;
থেকে দর্শক
মুখ
ফিরিয়েছে। অতঃপর
রাজনৈতিক
কূপমুন্ডকতù=
4;য়
ভারতবর্ষ দ্=
76;িখন্ডিত
হল। সৃষ্টি হ=
482;
উদবাস্তু
সমস্যা এবং
দেখা দিল
অথনৈতিক
সংকট।
গননাট্যের
রাজনৈতিক
প্রভুত্ব
বিস্তার
পছন্দ হল না
শিল্পমোদী
কবি
সাহিত্যিক ন=
94;ট্যকারের।
শম্ভু মিত্র
গণনাট্য ছেড়=
03;
বেড়িয়ে গড়ে
তুললেন
‘বহুরূপী’
(১৯৪৮) নামক
নাট্যগোষ্ঠù=
6;।
শুরু হল
নবনাট্য
আন্দোলনের।
‘সৎ মানুষের
নতুন জীবন
বোধের এবং
নতুন সমাজ ও ব=
2482;িষ্ঠ
জীবন গঠনের
মহৎ প্রয়াস য=
503;
সুলিখিত নাট=
53;ে
শিল্প সুষমা=
27;
প্রতিফলিত,
তাকেই বলতে
পারি
নবনাট্যের
নাটক’। ‘বহুরূ=
পী’
একটি গ্রুপ
থিয়েটার। নব=
72;াট্য
আন্দোলন বলত=
03;
আমরা
মূলতগ্রুপ
থিয়েটার কে
বলতে পারি। য=
494;রা
নূতন নূতন পর=
496;ক্ষা
নিরীক্ষার
মাধ্যমে
শিল্পগুণ
সমৃদ্ধ নাটক
দর্শকদের
উপহার
দিয়েছেন।
বহুরূপী ছাড়=
94;
আরও অনেক
গ্রুপ
থিয়েটার গড়ে
উঠেছিল।
যেমন-নাট্যচ=
53;্র,
ক্যালকাটা
থিয়েটার, পিপ=
482;স
লিটল থিয়েটা=
80;,
থিয়েটার সেন=
09;টার,
রূপকার,
শৌভনিক,
সুন্দরম,
নান্দীকার প=
09;রভৃতি।
তারা
পশ্চিমের
নব্য রীতির
কাছ থেকে
প্রয়োগ এবং
নাটক দুইই
নিচ্ছে। ফলে
পাশ্চাত্য
নাটকের অনুব=
94;দ
হচ্ছে, এমনকি
মৌলিক নাটক
রচনার ক্ষেত=
09;রেও
পাশ্চাত্য
ভাবধারা
অনুসৃত
হচ্ছে। উনিশ
শতকের নাটক
ছিল মূলতঃ
কাহিনি
নির্ভর।
কিন্তু বিশ
শতকের
নাট্যকারেরù=
4;
কাহিনির তুল=
72;ায়
চরিত্রকে
বেশি
প্রাধান্য
দিয়েছেন।<=
/span> বিশেষতঃ
স্বাধীনতা
পরবর্তী কাল=
03;
গ্রুপ থিয়েট=
94;রের
সঙ্গে যুক্ত
নাট্যকাররা
চরিত্রের মন=
88;্তাত্বিক
ভাবনাকে, মনে=
480;
নানা ওঠাপড়া,
দ্বন্দকে
সুনিপুণ
শিল্প
দক্ষতায়
রূপময় করে
তোলার দিকে
জোর দিয়েছেন=
04;
আর এ কারনেই
কাহিনি
নির্ভর পৌরা=
67;িক
নাটক গুরুত্=
76;
হারিয়েছে এব=
34;
এ ধরনের নাটক
রচনা বা নাটক
অভিনয়ের
ভাবনা থেকে
সরে গেছেন
গ্রুপ
থিয়েটারের স=
57;্গে
যুক্ত
শিল্পীরা।
প্রসঙ্গত বল=
03;
রাখা দরকার
যে, স্বাধীনত=
494;
পরবর্তীকালú=
3;
পেশাদারী থি=
27;েটারও
পৌরাণিকনাটõ=
3;
মঞ্চস্থ করা
থেকে সরে
এসেছিল। ÷=
4;ৌরাণিক
নাটকের এই
পরিণতি
সম্পর্কে
আলোচনা করতে
গিয়ে আশুতোষ
ভট্টাচার্য
তাঁর ‘বাংলা
নাট্য
সাহিত্যের
ইতিহাস =
(২খন্ড)”
গ্রন্থে
লিখেছেন “যে
পৌরাণিক নাট=
53;
রচনা দ্বারা=
39;
বাংলা নাট্য =
488;াহিত্যের
সূত্রপাত
হিয়াছিল, =
এক
শত বৎসরের
মধ্যেই তাহা
প্রায় লুপ্ত
হইয়া গেল।<=
/span> বিশেষত
এই পৌরাণিক
নাটকই বাংলা
নাট্যসাহিতú=
9;যের
মধ্যযুগের
সমগ্র
ক্ষেত্র
সম্পূর্ণ অধ=
95;কার
করিয়াছিল এব=
34;
ইহার মধ্যেই
বাংলার সর্ব=
94;ধিক
জনপ্রিয়
নাট্যকারেরõ=
1;
আবির্ভাব
হইয়াছিল।<=
/span> জাতীয়
জীবনের
অগ্রগতির
সঙ্গে সঙ্গে
জাতির রস ও
রুচির ধারা য=
503;
কিভাবে
পরিবর্তিত
হইতে পারে, ইহা
তাহার অন্যত=
78;
প্রমাণ।<=
/span> স্বাধীনতা
লাভের পরও
ঐতিহাসিক
নাটক কোনও উপ=
494;য়ে
আত্মরক্ষা ক=
80;িয়া
বাঁচিয়া
থাকিলেও, =
ইহার
বহু পূর্ব
হইতেই
পৌরাণিক নাট=
53;
যে প্রকৃত
পক্ষে লুপ্ত
হইয়া গিয়াছে, তাহা
অস্বীকার
করিবার কোনও
উপায় নাই।<=
/span>‘’
স্বাধ&=
#2496;নতা
পরবর্তীকালú=
3; পৌরাণিকনাট=
2453;
রচনা যে একেব=
494;রে
স্তব্ধ হয়ে
গিয়েছিল, তা
বলতে পারিনা=
04;
বিক্ষিপ্তভù=
4;বে
হলেও কিছু কি=
459;ু পৌরাণ=
95;কনাটক
রচিত হয়েছে। =
447;
প্রসঙ্গে
আমরা
বুদ্ধদেব বস=
97;র
নাম উল্লেখ
করতে পারি। ব=
497;দ্ধদেব
বসুর ‘তপস্বী
ও তরঙ্গি=
;নী’
রামায়নের কাহিনù=
5;
অনুসরণে
লেখা। প্রথম
পার্থ (১৯৬৯), ক=
ালসন্ধ্যা
(১৯৬৯) ‘অনাম্ন&=
#2496;
অঙ্গনা’ (১৯৭০)-=
প্রভৃতি
কাব্যনাট্য
মহাভারতের
কাহিনি
নির্ভর। কিন=
09;তু
নাটকগুলিকে
যথার্থ পৌরা=
67;িকনাটক
বলতে পারিনা=
04;
কারণ
বুদ্ধদেব
বসুর
কাব্যনাট্য
গুলিতে
নাট্যকারের
নিজস্ব প্রে=
78;
দর্শন ভাবনা
আধুনিক ভবনা=
80; মোড়কে
পরিবেশিত। শম্ভু
মিত্রের ‘চাঁ=
470;
বনিকের পালা’ =
2474;ৌরাণিকআবহে
নির্মিত
ব্যক্তি
স্বাতন্ত=
509;রে
প্রোজ্জবল
আধুনিক
ব্যক্তি
মানুষের
আদর্শের জন্=
79;
দ্বন্দ্ব সং=
56;াত
ও একাকিত্বে=
80;
বেদনায়
প্রকাশিত।
প্রসঙ্গত
অরুন
মুখোপাধ্যাü=
7;ের
‘মারীচ সংবাদ’
এবং মনোজ
মিত্রের ‘নরক গুলজার’
নাটকের কথা
উল্লেখ করা
যায়। পৌরাণি=
53;চরিত্র
ও কাহিনির
স্পর্শ
থাকলেও নাটক
দুটিতে
আধুনিক জীবন
জিঞ্জাসার
প্রশ্নই বড়
হয়ে উঠেছ&=
#2503;। পাপ পু=
ণ্যের
প্রশ্নে আমর=
94;
আজও শরণ নিই
পুরানের
কাছে। সাবিত=
09;রী-সত্যবান,
রাম-সীতা, হরি=
2486;চন্দ্রের
কাহিনি
আমাদের কাছে
অতি পরিচিত। =
453;িন্তু
বাস্তবের দ্=
76;ন্দ্ব
জটিল পথে চলত=
503;
চলতে ‘গোটা
মানুষের
মানে’ খুজতে
গিয়ে আমাদের
তাকাতে হয়েছ=
03;
সমকালের দিক=
03;।
সমকালীন
মানুষের
সমস্যার
দিকে। বিশষত=
35;
স্বাধীনোত্ö=
8;র
কালে মানুষে=
80;
বহু কৌণিক
সংকট এবং
মানুষের মনে=
80;
বহুকৌণিক
ভাবনাকে প্র=
53;াশ
করার দিকেই
সাহিত্যিকেø=
0;
ঝোঁক। নাট্য=
53;ারেরা
এর ব্যতিক্র=
78;
নন। পৌরাণিক=
58;রিত্র
নয়, আধুনিক
মানুষই
নাটকের
প্রধান
চরিত্র হয়ে উ=
464;েছে।
তাই
স্বাধীনতা
পরবর্তী কাল=
03;
বাংলা পৌরাণ=
95;কনাটক
তার কৌলি÷=
2;্য
হারিয়েছে। সহায়ক
গ্রন্থ: ১।
গিরিশ
রচনাবলী (১)-
সাহিত্য
সংসদ। ২।
বাংলা নাটকে=
80;
ইতিহাস- অজিত
কুমার ঘোষ। ৩। বাঙ্গালা
সাহিত্যের
ইতিহাস-
সুকুমার সেন=
04; ৪।
বাংলা
সাহিত্যের
সমগ্র ইতিহা=
88;-
ক্ষেত্র গুপ=
09;ত। ৫।
নাট্যতত্ব
বিচার- ডঃ
দুর্গাশংকর
মুখোপাধ্যাü=
7;। ৬।
বাংলা
থিয়েটারের
ইতিহাস –
দর্শন চৌধুর=
96; সীতা চরিত্রে
পরলোকগতা
পত্নীর এবং
রাম চরিত্রে নাটকের নিজ হৃদয়ের আর্তি
প্রকাশিত। দ=
09;বিজেন্দ্রল=
2494;ল
আধুনিক জীবন
দৃষ্টিতে পৌ=
80;াণিকচরিত্র=
2455;ুলিকে
দ&=
#2503;খেছেন
এবং সে ভাবেই
প্রকাশ করতে
চেয়েছেন।
স্বাধীনতা
পরবর্তী
বাংলা পৌরাণ=
95;ক
নাটকের
জনপ্রিয়তা
হ্রাসঃ কারণ =
437;নুসন্ধান =
তারক
পুরকাইত