MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D113E1.BF283E30" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D113E1.BF283E30 Content-Location: file:///C:/C8F3D499/3.TapanRay.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
ISSN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
Impact Factor: 6.=
28 (Index Copernicus
International)
=
Volume=
-IV,
Issue-II, October
2015, Page No. 17-19
Published by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'mso-bidi-font-size:11.0pt;font-family:"Cambria","serif";mso-fareas=
t-font-family:
"Times New Roman";mso-bidi-font-family:Cambria'>
Website: =
i>http://www.thecho.in
রবীন্দ্=
;রনাথের
ছোটগল্পে
প্রেমের
স্বরূপ ও বৈচ=
495;ত্র্য
=
=
ড. তপন =
রায়
Ex-Post Doctorate Fellow, ICSSR, New
Delhi, India
দেবলীনা
নাথ
M. =
span>Phil Stude=
nt,
Department of Folklore, University of Kalyani, =
India
Abstract
R=
abindranath
Tagore was a pioneer person’s in Bengali short story. He expressed love, ha=
ppy
sorrow, distress, emotion, insignificant fact of daily rural life. Love pla=
yed
an important role on his short stories. He sketched different icons and
expressions of love. He tried to express different angle of love like, soli=
tariness
of love, silent of love, love of nature, love of unsuccessful, unbelief on =
love
etc. According to him love is without end but it is back again and again. He
was always enlightening platonic love not to support in sex. In this paper I
have explored on some important features of love according to Tagore’s short
stories.
= K= ey Wa= rds: Rabindranath Tagore, Short story, Love.<= o:p>
রা=
2476;ীন্দ্রনাথ
ঠাকুর বাংলা
সাহিত্যে
ছোটগল্পের
প্রথম সার্থ=
53;
রূপকার। তাঁ=
80;
সাহিত্যের
বিভিন্ন
শাখার মধ্যে
ছোটগল্প
রচনার প্রতি =
447;কটি
অন্য রকম
আকর্ষণ ছিল। =
468;ার
করণ তিনি
শিলাইদহে
জমিদারি
পরিদর্শনে
গিয়ে
রোমান্টিক
ধ্যানের জগত
থেকে সরাসরি
নেমে এলেন
জীবনের তুচ্=
59;,
প্রাত্যহিক,
ছোট ছোট
সুখদুঃখের
সংস্পর্শে। =
53;াব্যের
বৃহৎ
দার্শনিক
বোধের জগত
থেকে গ্রাম
জীবনের
ক্ষুদ্র,
তুচ্ছ পরিসর=
03;
এসেই খুঁজে
পেলেন
ছোটগল্পের
উপযোগী বিষয় =
451;
আনন্দ
বেদনাকে।১ তবে
তিনি গ্রাম
জীবনের হাসি
কান্না ভরা
খণ্ড খণ্ড
দৃশ্যের
মধ্যে থেকে
প্রেমকে বাদ
দিতে
পারেননি।
তিনি
ছোটগল্পে
প্রেমকে নান=
94;
রঙে, নানা
রূপে, নানা
ভঙ্গিমায়,
বিচিত্র
আবেদনে,
বৈচিত্র্যমü=
7;
প্রকাশভঙ্গù=
5;তে,
অমলিন
মর্মবেদনায়,
কখন ক্ষণিক
প্রাপ্তির ম=
89;িমায়
সমৃদ্ধ করে
তুলেছেন।
তিনি প্রেমে=
80;
না পাওয়ার
মধ্যেও
চিরকালের
প্রশান্তি
খুঁজে
পেয়েছেন।
আবার কখনও
প্রেমের
পরিপূর্ণতাø=
0;
মধ্যে একাকী
নিস্তরঙ্গতù=
4;কে
অনুভব করেছে=
72;।
এ প্রেমে কোন
ফ্রয়েডীয়
প্রেমানুভূö=
8;ি
নেই, কেবল আছে
এক ঐশ্বরিক অ=
472;ুভূতি।
প্রেমে আবেগ =
469;াকলেও
তবে তা শরীরে=
480;
মিলনে নয়, আত্=
2478;ার
বন্ধনে। রবী=
72;্দ্রনাথের
ছোটগল্পগুলù=
5;
বিশ্লেষণ
করলে আমরা
প্রেমের এইস=
76;
বিচিত্র
রূপের সন্ধা=
72;
পাবো।
রবীন্দ্=
রনাথের
ছোটগল্প
রচনার অন্যত=
78;
করণ তৎকালীন
সময়ে
প্রকাশিত
বিভিন্ন
সময়িক পত্র।
হিতবাদী
পত্রিকায়
রবীন্দ্রনাö=
9;ের
ছোটগল্পের
যথার্থ সূচন=
94;
ঘটে। এই
পত্রিকায়
রবীন্দ্রনাö=
9;ের
মোট সাতটি
গল্প
প্রকাশিত হয়—=
479;ার
মধ্যে
পোষ্টমাস্টù=
4;র
অন্যতম।
ছোটগল্প
সমালোচকরা
পোষ্টমাস্টù=
4;র
ছোটগল্পকে এ=
39;
পর্বের
শ্রেষ্ঠ
ছোটগল্প বলে
চিহ্নিত
করেছেন।
পোষ্টমাস্টù=
4;র
গল্পটি
রবীন্দ্রনাö=
9;ের
একটি ব্যর্থ
প্রেমের
কাহিনি। রতন=
03;র
বয়ঃসন্ধি
লগ্নের আলো
আঁধারির
হ্রদয়নাভূতù=
5;
এখানে প্রকা=
86;
পেয়েছে।সমগú=
9;র
গল্পটিতে
রতনের ভালোব=
94;সা
এক অসম্ভবের
উপর দাঁড়িয়ে
ছিল। গল্পের
শেষ পর্যায়ে
রতন সেই
অসম্ভব প্রে=
78;কে
সত্যি বলে
স্বীকার করে
নেয়। ‘স&=
#2503;
কি করে হবে’— এই
সংলাপটি তার
প্রেমের
ক্ষীণ আলোকে
একেবারে
নিভিয়ে
দিয়েছে। এ
প্রসঙ্গে
সমালোচক
নারায়ণ
গঙ্গোপাধ্যù=
4;য়
বলেছেন— “পোষ্=
2463;মাস্টারের
জীবনে রতনের
প্রেম এসেছি=
82; প্রেমের
মতই, বসন্তের
ফুলকে রাখবা=
80;
ব্যর্থ চেষ্=
63;া
যেমন বৈশাখে=
80;
দীর্ঘশ্বাসú=
3;
হারিয়ে যায়— এ=
2439;
গল্পের
পরিনামও তাই=
04;
প্রকৃতির
উদ্দাম বিষন=
09;নতার
মধ্যেই ছোট
জীবনটুকুর
সমাপ্তি ঘটে=
59;ে।”২
রবীন্দ্রনা&=
#2469;
রতনকে বয়ঃসন=
্ধিলগ্নের
নারীর হ্রদয়=
03; প্রেম
বেদনা বিধুর
এক মূর্তি
হিসাবে
নির্মাণ
করেছেন— সে
যৌবনেই
যোগিনী। অনে=
53;ে
আবার রতন ও
পোষ্টমাস্টù=
4;রের
অনুরাগ
আশ্রিত সম্প=
80;্ককে
প্রকৃতি প্র=
03;মের
সঙ্গে তুলনা
করেছেন।
‘হিতবাদী=
;’
পত্রিকায়
রবীন্দ্রনাö=
9;ের
ছোটগল্পের
জয়যাত্রা
শুরু হলেও
পরবর্তী সময়=
03;
‘সাধনা-ভারতী’
পর্বে
ছোটগল্প অধি=
53;
শিল্পসুষমা =
78;ণ্ডিত
হয়ে ওঠে। এই
পর্বের
ছোটগল্পগুলù=
5;তে
প্রেমের
গভীরতর রূপ
প্রকাশিত
হয়েছে। =
এই
পর্বের
উল্লেখযোগ্÷=
9;
ছোটগল্পগুলù=
5;
হল একরাত্রি,
সুভা, সমাপ্ত=
495;,
মেঘ ও রৌদ্র,
দৃষ্টিদান, ন=
487;্টনীড়
ইত্যাদি। এই
গল্পগুলিতে
প্রেমের
মূর্ছনা একে
আন্যের থেকে
স্বতন্ত্র।
কোথাও রয়েছে
প্রেমের
ব্যর্থতা, আব=
494;র
কোথাও প্রেম=
03;র
মৌনতা,
কোথাওবা
প্রেমের উপর =
437;বিশ্বাসের
কালিমা।
অর্থাৎ
প্রতিটি
গল্পেই
প্রেমের
বিচিত্ররূপ
ফুটে উঠেছে।‘=
447;করাত্রি’
গল্পটি একটি
নিটোল
প্রেমের গল্=
74;।
যার
অন্তরাত্মাø=
0;
মধ্যে রয়েছে
প্রেমের
গ্লানির
মধ্যে
প্রাপ্তির
পূর্ণতা।গলú=
9;পের
কথক একদিন
স্বাদেশিকতù=
4;র
উত্তেজনায়
তারই বাল্যস=
54;ী
সুরবালার
প্রেমকে দূর=
03;
সরিয়ে রেখেছ=
95;ল।
যে সুরবালা
একদিন তারই
হতে পারত। =
কিন্তু
স্বপ্নভঙ্গú=
3;র
পরে সে বুঝতে
পারে ঠিক সময়ে
সঠিক
সিদ্ধান্ত ন=
94;
নিতে পারার
করণে হ্রদয়
খুঁড়ে বেদনা
জাগানো ছাড়া
আর কোন উপাই
নেই। তবে এই
প্রেম যে
একমুখিন ছিল
তা নয়, করণ
গল্পের শেষে
দেখা যায় এক
বর্ষণমুখর
রাত্রে জলময়
নির্জন
প্রান্তরে দ=
97;টি
মানব-মানবী
একটি জায়গায়
নিরবে
দাঁড়িয়ে আছে=
04;প্রকৃতির
কোলে এই হঠাৎ
দেখা এবং
ক্ষণিক মিলন =
479;েন
চিরন্তন ও পর=
478;
হয়ে উঠেছে। ক=
495;ছুক্ষণের
জন্য হলেও
প্রেমের এক
কাব্যিক মহি=
78;া
এখানে প্রকা=
86;
পেয়েছে।
লৌকিক জীবনে
সুরবালা
কথকের কেউ নন,
কিন্তু একটি
মাত্র রাত্র=
95;তে
ক্ষণিকের জন=
09;য
শুধু তারই হয়=
503;
উঠেছে। এখান=
03;
প্রেমের প্র=
53;ৃত
রূপ প্রকাশ ন=
494;
পেলেও বিরহে=
80;
মধ্যে এই প্র=
503;ম
চিরন্তন ও
শাশ্বত হয়ে
উঠেছে।
‘সাধনা’
পত্রিকায়
প্রকাশিত
রবীন্দ্রনাö=
9;ের
আর একটি
অনবদ্য
সামাজিক
প্রেমের গল্=
74;
‘সুভা’। এখানক=
2494;র
প্রেম
উজ্জ্বল রঙে =
480;ঞ্জিত
নয়, বরং
আনেকটাই মৃদ=
97;
ও নিষ্কম্প।
গল্পের
কেন্দ্রিয়
চরিত্র
সুভাষিণী এক
জন্মবোধির
কিশোরী। যার
প্রাণের
সখ্যতা
প্রকৃতি এবং
চণ্ডীপুর গ্=
80;ামের
গোঁসাইদের
ছেলে
প্রতাপের
সাথে। কিন্ত=
97;
সমাজিক প্রথ=
94;
মেনে সুভার
বিবাহ হয় পশ্=
458;িমে
চাকুরিজীবি
এক যুবকের
সাথে। তবে
সুভার
অন্তরাত্মাü=
7;
থেকে যায় প্র=
468;াপের
স্মৃতি, যে
প্রতাপ তার
মধ্যে
আন্দোলিত
করেছিল
যৌবনের
রহস্য।
স্বামীর
ভালোবাসা পে=
82;ে
হয়ত সুভার
প্রতাপের
প্রতি
প্রেমের স্ম=
99;তি
বিস্মৃতির
অতলে তলিয়ে
যেত, কিন্তু
সে সৌভাগ্য
তার হয়নি। চি=
480;
নিরব অসীম
অব্যক্ত
ক্রন্দনের
মাধ্যমে তার
প্রেমের
পরিসমাপ্তি
ঘটেছে।
‘স=
াধনা’
পর্বে
রবীন্দ্রনাö=
9;ের
আর একটি
প্রেমের গল্=
74;
হল ‘মেঘ ও
রৌদ্র’। এই
গল্পে
শশিভূষণ ও গি=
480;িবালার
হ্রদয়ানুভব
অঙ্কিত হয়েছ=
03;
এক রাজনৈতিক
প্রেক্ষাপটú=
3;।
গিরিবালার
শৈশব চপলতার
মধ্যে
শশিভূষণ প্র=
03;মের
আনন্দ অনুভব
করেছে। তবে
তাদের প্রেম
মেঘ ও রৌদ্রে=
480;
খেলার মতন,
আলো আঁধারির
মতন। র&=
#2494;জনৈতিক
ও আর্থ-সামাজিõ=
3;
বিরূপতার
করণে তাদের
প্রেম কখনোই =
474;্রকাশ
পায়নি। একে
অপরকে
প্রেমের
বাঁধনে বাধা=
80;
অবকাশ থাকলে=
51;
পরিবেশ
পরিস্থিতির
করণে আব্যক্=
68;
থেকে গেছে।
তবে স্বর্গী=
27;
প্রেম কখনও
নিভে যায় না, ম&=
#2497;ছে
যাই না।ত&=
#2494;ই
ঘন কালো মেঘে=
480;
মধ্যে
বিদ্যুতের
আভার মত ক্ষণ=
503;ক্ষণে
তাদের প্রেম =
474;্রকাশিত
হয়েছে।
ইহলৌকিক
জীবনে কেউ
কারোর হতে না
পারলেও নিঃস=
57;্গ,
নিঃসহায়
জীবনে দুজন
দুজনার
মুখোমুখি হত=
03;
পেরেছে।
সামাজিক ও
রাজনৈতিক
বাঁধা অতিক্=
80;ম
করে শশিভূষণ =
451;
গিরিবালা যখ=
72;
মিলিত হয়েছে =
468;খন
গিরিবালার
জীবনে
অনেককিছু ঘট=
03;
গেছে। যদিও
তাদের এই
মিলনের সুর
করুণ, তবুও দু=
2460;ন
তাতে শান্তি
পেয়েছে।
সাজাতপু=
রে
থাকাকালীন
রবীন্দ্রনাö=
9;ের
লেখা আর একটি
প্রেমের
ছোটগল্প হল
‘সমাপ্তি’। =
এই
গল্পের
অন্তপুরে
রয়েছে
বাংলাদেশের
প্রকৃতি
মগ্নতার একট=
95;
প্রতিচ্ছবিð=
4;
মানুষের জীব=
72;ে
প্রেম কখন
কিভাবে আসে ত=
494;
সত্যিই বোঝা
কঠিন। শুধু
তাই নয়
প্রেমের
জোয়ারে অবগা=
89;ন
করলে মানুষে=
80;
প্রকৃতির যে
কতটা
পরিবর্তন ঘট=
03;
যায় তার
প্রকৃষ্ট
দৃষ্টান্ত
সুভা গল্পের
অপূর্বকৃষ্ö=
7;
ও
মৃন্ময়ী
চরিত্র। অপূ=
80;্ব
কলকাতার
পড়াশুনো করা
শিক্ষিত যুব=
53;,
যার জীবনের
লক্ষ্য
ওকালতি করা। =
437;ন্যদিকে
মৃন্ময়ী
গ্রামের এক অ=
486;িক্ষিত
প্রাণোচ্ছল
কিশোরী।
অর্থাৎ স্বভ=
94;ব
ও প্রকৃতিতে
দুজনা
একেবারে
আলাদা। অপূর=
09;ব
পৃথিবীর বহু
চোখ মুখের
মধ্যে
মৃন্ময়ীর এম=
72; স্বচ্ছতা
দেখেছে যা
থেকে নিজেকে
দূরে সরাতে
পারেনি।
কিন্তু গ্রা=
78;্য
চপলা চঞ্চলা
কিশোরী
মৃন্ময়ীর
কাছে প্রেম-ব=
495;বাহ-স্বামী
ছিল একেবারে
অভাবনীয়
বিষয়। তাই
স্বামী
অপূর্বর
নিবিড় বাহুব=
72;্ধন
তার কাছে হয়ে
উঠেছে লৌহ
শিকলেরর মতন=
04;
প্রথমে
মৃন্ময়ী
অপূর্বকে
একেবারে
ভালোবাসতে প=
94;রেনি,
কিন্তু
অপুর্ব যখন
ব্যর্থ
প্রেমের বির=
89;
কাটাতে কলকা=
68;ায়
চলে এসেছে তখ=
472;
মৃন্ময়ীর
মধ্যে জেগে উ=
464;েছে
অপূর্বের
প্রতি গভীর
অনুরাগ। একদ=
95;ন
যে আলিঙ্গনক=
03;
মৃন্ময়ী
ঘৃনায় সরিয়ে
দিয়েছে সেই
বাহুপাশের
বন্ধনে
স্বেচ্ছায়
ধরা দেওয়ার
জন্য তার ঘন
পল্লবিত চোখ=
03;
জমেছে
পুঞ্জীভূত
বারিরাশি। ই=
89;জীবনে
সাতপাকের
বন্ধনে দুজন=
94;
ধরা পড়লেও,
প্রেমের
বন্ধনে ধরা
পড়তে তাদের
অনেক মান-অভি=
478;ানের
গণ্ডী পেরতে
হয়েছে। তাইত=
07;
অপূর্ব সবসম=
27;
মৃন্ময়ীকে
কাছে পেয়েও
প্রেমের
স্বাদ পরিপূ=
80;্ণ
করতে পারেনি=
04; এখানে
লেখক চাহিদা=
80;
অপূর্ণতাকে
প্রেম হিসাব=
03;
চিত্রিত
করেছেন।
একেবারে
ভিন্ন
স্বাদের একট=
95;
প্রেমের গল্=
74;
হল
‘দৃষ্টিদান’।
ভারতী
পত্রিকায় এই
গল্পটি প্রক=
94;শিত
হয়। এই গল্পে =
2480;বীন্দ্রনাথ
প্রেমের এক
অন্য মহিমা
তুলে ধরেছেন=
04;
প্রেমের
ঔদার্্য্য
রূপটি এখানে
প্রকাশিত
হয়েছে। স্বা=
78;ীর
আনাড়ি হাতের
চিকিৎসার
করণে স্ত্রী =
453;ুমুদিনীর
চোখের আলো
নিভে যায়। এ
সত্ত্বেও স্=
76;ামীর
প্রতি তার কো=
472;
ক্ষোভ বা
অভিমান তৈরি
হয়নি, বরং সে
মনে করেছে— সে
নিতান্তই তা=
80;
স্বামীর সম্=
74;ত্তি
তাই তার প্রত=
495;
যেকোন ধরনের
নিয়ম সিদ্ধ
করার পূর্ণ
অধিকার তার
স্বামীর আছে=
04;
কিন্তু
কুমুদিনীর স=
72;্তানহীনতা
এই সামাজ শেখ=
494;নো
প্রেমের
স্ফটিক খণ্ড=
03;
ফাটল ধরায়। সন্ত&=
#2494;নহীনতার
আভিশাপ তার
দাম্পত্য
জীবনের সুখ
শান্তিকে
ধূলিসাৎ করে
দিয়েছে। কুম=
97;দিনী
স্বামীর
প্রতি দূর্ব=
82;
হ্রদয়নুভূতù=
5;
কারণে
হেমাঙ্গিনীø=
0;
প্রবেশকেই
মেনে নিয়েছে=
04; অবিনাশ
সামাজিক চাপ=
03;
দ্বিতীয়
বিবাহে রাজি =
489;লেও
কুমুদিনীর
প্রতি তার
ভালোবাসা
ফল্গুধারার
মত প্রবাহিত
ছিল। সেই করণ=
503;
সে
দ্বিতীয়বার
বিবাহের আগে =
488;ে
কমনা করেছে ত=
494;র
প্রাণবায়ু
যেন নির্গত
হয়। কুমুদিন=
96;র
প্রতি অবিনা=
86;ের
অব্যক্ত
নিরুচ্চার
প্রেম শেষ পর=
509;যন্ত
জয়ী হয়।এই
গল্পের মধ্য=
03;
প্রেমের যে
সংজ্ঞা পাই ত=
494;
হল— মানব
জীবনে প্রেম
কাঙ্খিত ও
কাম্য হলেও
নিত্য দিনের
ব্যস্ততার
মাঝে পড়ে এই
পরম কাঙ্খিত =
474;্রেম
কোথাও যেন
হারিয়ে যায়,
কিন্তু সংকট=
03;র
মুহূর্তে সে=
39;
হারান প্রেম=
39;
আবার ফিরে আস=
503;
নতুনত্বের
স্বাদ
নিয়ে—যেমনটি
কুমুদিনীর
জীবনে ঘটেছি=
82;।
‘নষ্টনীড়=
;’
রবীন্দ্রনাö=
9;ের
আর একটি
অনবদ্য প্রে=
78;
কাহিনি। এখা=
72;ে
প্রেমের
মধ্যে রয়েছে
নারী
মনস্তত্ত্বú=
3;র
এক গভীর সংকট=
404;
স্বামীর
উদাসীনতার
কারণে বালিক=
94;
বধু চারুর মন=
507;জগতে
প্রেম
সম্পর্কে এক
জটিল দ্বন্দ=
09;বময়
পরিস্থিতির
সৃষ্টি হয়। ক=
495;ছুটা
ইগোর প্রভাব=
03;
চারুর
ভালোবাসার
বাঁধন আলগা
হয়ে যায়। প্র=
503;মের
দুর্নিবার
আকর্ষণে চার=
97;
ছুটে যায় অমল=
503;র
কাছে। এই
প্রেম অবৈধ
প্রেম। কিন্=
68;ু
অমলের
পিছুটান
চারুকে আবার
ফিরিয়ে আনে
সেই
নিঃসঙ্গতার
জীবনে। অমলে=
80;
বিদায় চরুর
প্রেমের দীপ
শিখাকে নিভি=
27;ে
দিয়েছে। চার=
97;র
এই ব্যর্থ
প্রেম তাকে
সারা জীবন
নিঃসঙ্গ করে
রেখেছে। এখা=
72;ে
রবীন্দ্রনাö=
9;
প্রেমকে
আবেগের
তাড়নার ফল
হিসাবে তুলে
ধরেছেন।
রবীন্দ্=
রনাথের
শেষ পর্যায়ে=
80;
একটি প্রেমে=
80; গল্প
হল ‘রবিবার’। এ&=
#2454;ানে
প্রেম
মানুষের প্র=
53;ৃতিকে
পরিবর্তন
করেছে। গল্প=
03;
বিভার
প্রেমস্পর্ø=
6;ে
নাস্তিক
অভীকের অন্ত=
80;াত্মায়
প্রেম ও ঈশ্ব=
480;
এক হয়ে গেছে।
বিভার প্রতি =
437;ভীকের
প্রেম হল
প্রাপ্তির
মধ্যে
অপ্রাপপ্তিø=
0;
প্রতি
দুর্বিবার
আকর্ষণ।নারù=
6;
শক্তির এক
প্রবল
আকর্ষণে আভী=
53; বিভার
প্রেম আকৃষ্=
63;
হয়েছে।<=
/span>
রবীন্দ্=
রনাথের
ছোটগল্পে
প্রেমের
প্রধান
লক্ষ্য হল— ভা=
2482;োবাসো,
প্রেমে বলি হ=
451;
কিন্তু
কামনার রঙে র=
462;্জিত
করোনা।
অর্থাৎ
ছোটগল্পে
রবীন্দ্রনাö=
9;
প্রেমকে এক ব=
495;শেষ
মার্গে নিয়ে
গেছেন যা ঐশি
ভাবের নামান=
09;তর।
তিনি
ছোটগল্পের
নায়ক-নায়িকা=
70;ের
প্রেমকে আর প=
494;ঁচটা
সধারণ
মানব-মানবীর
প্রেমের মতন
করে তুলে
ধরলেও
প্রেমের
সম্ভোগকে অন=
09;য
পর্যায়ে নিয়=
03;
গেছেন। তাই
তার
নায়ক-নায়িকা=
80;া
একে অপরকে কা=
459;ে
পেয়েও না
পাওয়ার বেদন=
94;
ও নিঃসঙ্গতা
অনুভব করেছে।তব=
2503;
তারা কেউই
প্রেমকে
কলঙ্কিত
করেনি,
নিঃস্তব্দতù=
4;র
মধ্য দিয়ে তা=
470;ের
ব্যর্থ
প্রেমকে চাপ=
94;
দিয়েছে। তথ্য&=
#2488;ূত্র
১. চক্রবর=
09;তী
ইন্দ্রাণী, বা=
2434;লা
ছোট গল্প
রীতি-প্রকরণ =
451;
নিবিড় পাঠ, ক&=
#2482;কাতা,
রত্নাবলী=
, ১৯৯৯,
পৃ-৩৫।<=
/span> ২. সিংহ
মীনাক্ষী, র&=
#2476;ীন্দ্রনাথে=
;র
ছোটগল্প,
হীরেন
চট্ট্যোপাধú=
9;যায়
ও কৃষ্ণগোপা=
82; (সম্পাঃ),
সহিত্য
প্রবন্ধ
প্রবন্ধ
সাহিত্য,
কলকাতা, ÷=
6;ঙ্গীয়
সাহিত্য সংস=
70;,
২০০৯, পৃ-=
41;৫৯। =
=
=
=
=
রবীন্দ্রন=
2494;থের
ছোটগল্পে
প্রেমের
স্বরূপ ও
বৈচিত্র্য =
তপন রায়
ও দেবলীনা না=
469;
<=
span
style=3D'font-size:4.0pt;font-family:BenSen'>
<=
span
style=3D'font-size:4.0pt'>