MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D1EBF9.50DB7A00" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D1EBF9.50DB7A00 Content-Location: file:///C:/511511E9/AkshayKonaiBengali.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Ec=
ho
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-V, Issue-I,
July 2016, Page No. 37-45
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
গোপাল
হালদারের মন=
09;বন্তরের
তিনপর্বঃ
উপন্যাসের
পটে ‘ঐতিহাসি=
453;
কথাচিত্র’
অক্ষয় ক=
;োনাই
ছাত্র গ=
;বেষক, ব=
2503;নারস হিন=
509;দু
বিশ্ব=
বিদ্যালয়,
উতú=
9;তরপ্রদেশ,
ভারত
Abstract
Gopal Haldar wrote a trilogy’ponchaser poth’,’=
unoponchasi’, ‘teroso
Without
distortion historical effect to draw up the gloom picture at the aforesaid =
time
in this trilogy the writer portrays the main character Binoy
who belongs to the middle class educated Bengali family. The character does=
not
want to get involved to any political ideology, as a simple Bengali educated
youth without selfness he has come into touch with general people by
cosmopolitan view. This time the people who suffered from that plight effec=
t of
famine,Their full ob=
jective
explanation in the view of character binoy is t=
he
main thrust of the trilogy.
Of
course the character Binoy is not the real hero=
, but
famine. This famine is the prime moving force of the character, and inciden=
ce
of that trilogy. This trilogy is the existential struggle of people who
suffered from the famine is the realistic deed of history. It is the best achievement of writer to=
write
that trilogy.
&=
#2455;োপাল
হালদারের ‘মন=
509;বন্তরের
তিনপর্ব’– এ স্থান
পেয়েছে ‘প&=
#2462;্চাশের
পথ’ (অক্টো=
বর,
১৯৪৪), ‘ঊন=
2474;ঞ্চাশী’
(জানুয়ারী,
১৯৪৬), ‘তের=
;শ
পঞ্চাশ’ (
জানুয়ারী, ১৯৪৫)।
এই উপন্য=
;াসের তিনটি পর্বই পরস্পরের সঙ্গে সম্পর্কিত, আবার পৃথক দৃষ্টিতে প্রত্যেকটি
পর্ব স্বয়ংস=
78;্পূর্ণও
বটে। গোপাল
হালদার ছিলে=
72;
সক্রিয়
কম্যুনিস্ট
কর্মী, ‘পিপলস
রিলিফ কমিটি=
80;’
সদস্য রূপে
মন্বন্তর পী=
24;িত
গ্রাম বাঙলা=
27;
রিলিফের কাজ=
03; তিনি
ঘুরেছেন।<=
/span>
মন্বন্তরেø=
0;
কারণ এবং তার
প্রতিকার
সম্পর্কে বহ=
97;
জনসভায় তাঁর
মুল্যবান
বক্তব্য
উপস্থাপন
করেছেন। =
তাছাড়া
সেই স÷=
8;য়ের
যে উত্তাল
ভয়াবহ অবস্থ=
94;
তিনি প্রত্য=
53;্ষ
করেছিলেন, সে=
439;
সম্পর্কে
তৎকালীন সময়=
03;
অনেক
প্রতিবেদন
তৈরি করেছিল=
03;ন। তাঁর
নিজের
প্রত্যক্ষ
করা বাস্ত÷=
6;
অভিজ্ঞতাই
তাঁকে প্রেরö=
7;া
জুগিয়েছিল ‘ম=
472;্বন্তরের
তিনপর্ব’
রচনায়।
&=
#2455;োপাল
হালদারের
মন্বন্তর
ত্রয়ীর ঘটনা
কালের ব্যপ্=
68;ি হল ১&=
#2543;৪২
সালের
এপ্রিলের শে=
87;
থেকে ১৯৪৪ এর
এপ্রিলের
মধ্যভাগ।<=
/span>
দ্বিতীয়
বিশ্ব যুদ্ধ, আগস্ট
আন্দোলন, &=
#2480;াজনৈতিক
দলগুলোর
মধ্যে
সম্পর্কের
টানাপড়েন, এবং
সর্বোপরি
পঞ্চাশের
মন্বন্তরকে
প্রেক্ষাপট
রূপে ব্যবহা=
80;
করে রচিত
এটি একধরনের
‘দলিল’ব=
;া
‘ড=
453;ুমেন্টারি’
উপন্যাস।
এই গ্রন্থের
ভুমিকা অংশে
তিনি একে
ডকুমেন্টারù=
5;
নভেল বলে
উল্লেখ
করেছেন , লেখক &=
#2437;বশ্য
একে ‘ঐতিহা=
সিক
উপন্যাসের
দৃষ্টি’দ=
2495;য়ে
রচনা করেছেন-“সত্যিকারে=
2480;
যে কোনো
ঐতিহাসিক
উপন্যাস লিখ=
68;ে
গেলে এই হয়
সমস্যা ।<=
/span>
ঘটনাকে বিকৃ=
68;
করা চলেনা।<=
/span>,মানুষকে
অবান্তর করে
তোলাও
চলে না।<=
/span>
এরূপ
উপন্যাসে
আসলে ঘটনাই
মহানায়ক।<=
/span>
কিন্তু তবু
থাকে নায়ক
নায়িকা ; হয়&=
#2468;
তারা আবার
একাধিক , ক=
েউ
তারা ঘটনার
স্রোতে ভেসে
চলেছে, কে&=
#2441;
ঘাট ছুঁয়েছে
, কেউ ঘাটের
নিশানা ও
পায়নি।<=
/span>
আমার এই ধারণ=
494;
যদি ভুল হয়
তাহলে এই
উপন্যাসের
মূল ধারণাতে=
39;
ভুল রয়ে গেছে- তা মানতে
হবে। =
”১
&=
#2535;৯৩৯
খ্রিষ্টাব্÷=
0;ে
সমগ্র বিশ্ব=
60;ুড়ে
যুদ্ধের যে
তাণ্ডবলীলা
শুরু হয়েছিল বর্ণনù=
4;মূলক
ভঙ্গীতে
উপস্থাপন
করেছেন লেখক।
=
=
<=
span
style=3D'mso-spacerun:yes'> নিজস্÷=
6;
অভিজ্ঞতায় ‘ইতিহাসের
মর্যাদা’=
2437;নেকটা
অবিকৃত রেখে
সাহিত্যে তা=
80;
রূপায়নের
জন্য তিনি
বিনয়ের মতো
একজন শিক্ষি=
68;
বাঙালিকে
বেছে নিয়েছে=
72; ।
তার দৃষ্টিকোণ
থেকে তিনি
মন্বন্তরের
কারণ , ঘটন=
াবলি,
এবং তার
হুদয়বিদারক
করুণ পরিণাম
দেখাতে
চেয়েছেন ।<=
/span>তিনি
চেয়েছেন চরি=
68;্রের
মধ্য দিয়ে
ঐতিহাসিক
ঘটনা প্রবাহ =
479;েন
সত্য হয়ে উঠত=
503;
পারে। উপন্য=
94;সের
ভুমিকায় লেখ=
53;
বলেছেন-“আম=
2495;
খুঁজে নিয়েছ=
95;
এমন লোককে যে
শিক্ষিত বাং=
82;ার
কোনো মতামতে=
80;
স্পর্শে
আসেনি – সা=
ধারণ
বাঙালি – য=
ে
পলিটিক্সও পছন্দ
করে না , যে
আত্মকেন্দ্ø=
0;িক
বা আবেগপ্রব=
67;
নয় , শিক্ষ=
িত
শ্রেণীর হলে =
451;
নানা কাজে ছোট
বড় অন্য
শ্রেণীর সম্=
74;র্কে
আসছে-এমন=
span> মান=
2497;ষের
চোখে কেমন
ঠেকেছিল এই
মন্বন্তর ? আর কি হবে এই
ঘাত
প্রতিঘাতে
তার নিজের পর=
495;ণতি
?”২
উপন্যাস=
503;র
এই শিক্ষিত
যুবক হলো বর্মা
ফেরত ডাক্তা=
80;
বিনয়।
তবে তাকে
উপন্যাসের
নায়ক বলা যাব=
503;
না। কেননù=
4;
সাধারণ
গতানুগতিক
উপন্যাসে
নায়ক বলতে
আমরা যা বুঝি
বিনয় সেরকম
নায়ক নয়, এই
উপন্যাসে যদ=
95;
কোন নায়ক থাক=
503;
তাহলে সে হল ন=
2495;ঃসন্দেহে
মন্বন্তর , এই
মন্বন্তরই হ=
82;
উপন্যাস
ত্রয়ীর
চালিকা শক্ত=
95;।মন্বন্তররূ=
474;ী
নিয়তির অমোঘ
তাড়নায়
উপন্যাসের
চরিত্রগুলো
অবশ্যম্ভাবù=
6;
পরিনতির দিক=
03;
ভেসে চলেছে।
&=
#2470;্বিতীয়
বিশ্বযুদ্ধú=
3;র
জাপান কর্তৃ=
53;
বর্মা প্রদে=
86;
আক্রমনের
প্রেক্ষাপটú=
3;
বিনয়ের বর্ম=
94;
ত্যাগ করে
বাঙলায় আসার
বিবরনে
উপন্যাসের
শুরু ,
শেষ হয়েছে তা=
480;
আত্মোপলব্ধù=
5;তে। বিনয় ও
অমিতের
কথপকথনের
মাধ্যমে উঠে
এসেছে বিনয়ের
নিজের দেখা
জাপান কর্তৃ=
53;
রেঙ্গুনে বো=
78;া
বর্ষণেও ফিরতি
পথে মানুষের
লাঞ্ছনার
ইতিবৃত্ত। =
বর্মাতেই
বিনয়ের জন্ম=
88;্থান
হলেও সে
ভারতবর্ষকেó=
9; নিজের
স্বদেশ বলে
ভালবেসেছে।
সোনাকান্দি
বিনয়ের
নিজেদের
গ্রাম, বর=
2509;মা
থেকে বিতারি=
68;
হয়ে সেখেনে
আশ্রয় নিয়েছ=
03; ।
কিন্তু
দ্বিতীয়
বিশ্বযুদ্ধú=
3;র
করাল গ্রাসে =
486;ুধু
বর্মাই নয়, সারা
ভারতবর্ষ তথ=
94;
বাংলারও তখন
ভয়ভীত অবস্থ=
94; ।
ইংরেজ
উপনিবেশের
রাজধানী
কোলকাতাতে
জাপানী বিমা=
72;
হামলার
সম্ভাবনা ।<=
/span>
বিনয় বুঝেছে , &=
#2455;্রামেই
থাকতে হবে এখ=
472; –বাঁচতে হলে<=
/span>;
শহর তো
রেঙ্গুনের
মতো মৃত্যুর
ফাঁদ হবে
জাপানের
বোমার মুখে।
কিন্তু
সেখানেও বাধ
সাধল সরকার, অচিরেয় তাক=
ে
সোনাপুর
ছাড়তে হয়েছে,
কেননা –‘ফৌজ
আসবে’, তাই
‘চব্বিশ
ঘণ্টার মধ্য=
03;
গ্রাম ছাড়তে
হবে’।
চাঁপা ডাঙা,
সোনাকান্=
470;ির
ইত্যাদি
গ্রামের
মানুষদের
অন্যত্র সরা=
72;োর
জন্য সরকারী
হুকুম জারি
হয়েছে-‘জমি
ছাড়াও,নৌ=
2453;া
কারো’।
&=
#2478;ানুষের
বিপর্যয়ে
ভগিনী হেনা
প্রতি আকর্ষ=
67;,
চিত্রার
সঙ্গে ঘর
বাঁধার বাসন=
94;
বিনয়কে
কলকাতার
সুখস্বপ্নেø=
0;
মধ্যে আবদ্ধ
রাখতে
পারেনি। ‘মান=
497;ষ
বাঁচুক’ এই
মন্ত্রে
উদ্দীপিত হয়=
03;
জাপানী বোমা=
80;
ভয় তুচ্ছ করে
সে বার বার
ভেসে
বেরিয়েছে সো=
72;াপুর,
চাঁপাডাঙা,
মথুরাপুর,
মেদিনীপুরেø=
0;
গ্রামে
গ্রামে ।<=
/span> উপন্যাসে
দেখা যাচ্ছে
ব্রিটিশ শাস=
53; ফৌজের
থাকার
প্রয়োজনে সাধার=
67;
মানুষদের
গ্রাম ছাড়াও
ক্ষতিপূরণ
এর কথা ঘোষণা
করলেও সরকার=
95;
আমলা,
কর্মচারীরা
তাদেরকে নান=
94;
অজুহাতে
ন্যায্য
পাওনা থেকে
বঞ্চিত করছে। কম্যুনিস্ট
কর্মী সুধা
গুপ্তা ,চব=
2509;বিশ
পরগণার কৃষক
কর্মী
কমরেড যত=
2496;ন
দাসের সঙ্গে
বিনয় ও তাদের
সঙ্গী হয়েছে। ট্র=
2503;নে
যাত্রাপথে
ভুক্তভোগী
গ্রামের
সাধারণ
মানুষের
সঙ্গে
কথোপকথন প্র=
88;ঙ্গে
বিনয় জেনেছে =
479;ুদ্ধে
তাদের
প্রতিক্রিয়ù=
4; । দেশের
জমিদার, পু=
2482;িস,হাকিম, ÷=
0;ারগারাই
তাদের শত্রু
বলে
প্রতিপন্ন হয়েছে। এই
যুদ্ধকে
সাধারণ জনতা
মনে প্রানে
সমর্থন করে
না। ১৯৪১
খ্রিষ্টাব্÷=
0;ে
হিটলার
সোভিয়েত রাশ=
95;য়া
আক্রমণ করলে
এই যুদ্ধকে
কম্যুনিস্টø=
0;া
অক্ষ শক্তির
সঙ্গে
সাধারনের
‘জনযুদ্ধ’ বলে
আখ্যায়িত
করেছে।
কম্যুনিস্ö=
3;দের
এহেন নীতিতে =
451;
যৌক্তিকতায় সাধারö=
7;
মানুষ আস্থা
রাখতে পারে ন=
494;
,তারা
বিভ্রান্ত
হয়েছে । ত&=
#2494;দের
কাছে তখন
পরাধীনতার
গ্লানি ও
ব্রিটিশ শাস=
53;ের
অত্যাচার
অনেক বেশি
প্রত্যক্ষ ও =
488;ত্য। যুদ্ধ=
;ে
জাতীয়
কংগ্রেস
সেদিন
কম্যুনিস্ö=
3;দের
এই নীতিকে
সমর্থন করেন=
95; , বরং
জাপানকেই
তারা মিত্র
বলে মনে
করেছেন।
=
&=
#2479;ুদ্ধের
সময় ব্রিটিশ
শাসক
কম্যুনিস্ট÷=
0;ের
বিনা বিচারে
জেলে বন্দী
করেছিল। কিন্তù=
7;
জনযুদ্ধের
নীতি সমর্থন
করলে কম্যুন=
95;স্টদের
মুক্তি দেওয়=
94;
হয় এবং পার্ট=
495;কে
বৈধ ঘোষণা কর=
494;
হয়। প্রমথ
চৌধুরী ও
অনান্য
কম্যুনিস্টø=
0;া
মুক্তি
পেয়েছে । “কংগ্র=
03;সের
বিরুদ্ধে
ওদের কাজে
লাগাবার
জন্যই গভর্ন=
78;েন্ট
ওদের উপর
দাক্ষিণ্য
দেখিয়েছে, বি=
472;য়েরও
তাই বিশ্বাস”
&=
#2479;ুদ্ধের
সময়ে বিদেশী
কোম্পানিগুø=
2;িতে
শ্রমিক ধর্ম=
56;টকে
কেন্দ্রকরে
শ্রমিক
ইউনিয়ন,মুসল=
95;ম
লীগ ,ট্রেড
ইউনিয়ন
কংগ্রেস
এদের
মধ্যে মতবি=
80;োধ
হয়। যুদ্ধের
সময় কারখনাগ=
97;লোতে
শ্রমিকেরা
যাতে ধর্মঘট
না করে সেজন্=
479;
সুধা , অমিত
সমেত কম্যুন=
95;স্টরা
প্রাণপণ
চেষ্টা
করেছে। তাদে=
80;
লক্ষ্য ছিল
জনযুদ্ধে
ব্রিটিশ শাস=
53;ের
কোনরকম
অসুবিধা যাত=
03;
না হয় সেদিকে
লক্ষ্য রাখা=
04; ।গুজব
রটেছিল-“কম্য=
497;নিস্টরা
বিলিতি
কোম্পানিকে
জব্দ করলে না,
টাকা খেয়ে
স্ট্রাইক
মিটিয়ে দিলে=
04;”৪
কিন্তু
জাতীয়
কংগ্রেস
ধর্মঘট করে
উৎপাদন ব্যব=
88;্থাকে
বিকল করে ব্রিটù=
5;শকে
দুর্বল ও
বিপর্যস্ত
করে ফেলতে
চেয়েছিল,
উপন্যাসে বর=
09;ণিত
একথা
ঐতিহাসিকভা÷=
6;ে
সত্য।
<=
span
style=3D'mso-spacerun:yes'>
‘=
ঊনপঞ্চাশী’
শুরু হয়েছে
ভারত ছাড়ো
আন্দোলনের
উত্তেজক পরিস্ö=
9;িতির
মধ্য দিয়ে- “মহাত্=
78;াজী
গ্রেফতার,
পণ্ডিত
নেহেরু
গ্রেফতার,
মৌলানা আজাদ
গ্রেফতার,
বোম্বায়ে
আগুন,দাঙ্গা=
04;
”৫ গা=
ন্ধীজীর
আন্দোলনকে
মুসলিমলীগ
সমর্থন করতে
পারে নি ,
কেননা
মুসলমানদের
দাবী দাওয়াত=
03;
গান্ধীজী কর=
09;ণপাত
করেন নি ।<=
/span> উপন্যাসে
সাহেদুদ্দি÷=
2;
মনে করে
মুম্বায়ে অখ=
67;্ড
হিন্দুস্তা÷=
2;
প্রস্তাব
নাকচ করে
কংগ্রেসের
দরকার ছিল
লীগের সঙ্গে
বোঝা পড়া করা
। লীগের
জাহিদুদ্দি÷=
2;
ও মনে করে, “আপন=
াদের
স্বাধীনতা
মানে অখণ্ড
হিন্দুস্থা÷=
2;-
আমাদের
স্বাধীনতা
মানে
পাকিস্তান।
আপনারা
স্বাধীন হবে=
72;
মানে আমরা হব
আপনাদের
অধীন।”৬
১৯৪৬ সালে
কোলকাতার
বুকে হিন্দু–=
478;ুসলিমের
মধ্যে যে ভাত=
499;ঘাতী
রক্তকú=
9;ষয়ী
ভয়াবহ
দাঙ্গা
হয়েছিল তার
বীজ এখানেই
নিহিত । জাতী=
527;
কংগ্রেসের
প্রতি মুসলি=
78;লীগ
আস্থা স্থাপ=
72;
করতে পারেনি,
একে তারা
হিন্দুদের
স্বার্থরক্ø=
7;াকারী প্রতি=
88;্থান বলেই
মনে করেছিল।
গোপাল
হালদার এই
বিষয়টাকেই
উপন্যাসে
নিপুণ দক্ষত=
94;র
সঙ্গে এভাবে
তুলে এনেছেন=
04;
<= o:p>
&=
#2455;ান্ধিজির
‘করেঙ্গে ইয়া
মরেঙ্গে’ নীত=
495;
জনগনের মধ্য=
03;
ব্যাপক সাড়া
জাগিয়েছে কি=
72;্তু
অল্পকালের
মধ্যে তাতে হিংসাö=
8;্মক
কার্যকলাপ
শুরু হয়েছে, কিন্তù=
7;
গান্ধীজী
অহিংস নীতির
প্রতি
আস্থাশীল।
বিভিন্ন
রাজনৈতিক
মহলে ও আমলাদ=
503;র
কাছে মুরারি =
488;েন,
ধরমবির
মেহেরার কাছ=
03;
ঘুরে ঘুরে
বিনয় উপলব্ধ=
95;
করেছে, এই
আন্দলনে
হিংসাত্মক
কর্মকাণ্ডে
গান্ধীজীর
কোনোরকম মত
ছিল না। আ&=
#2472;্দোলনের
বিরোধিতা
করায় সাধারণ
মানুষের মনে
হয়েছে, কম্যু÷=
2;িস্টরা
সাম্রাজ্য
বাদীদের
দালাল। ডাক্=
68;ার
খাঁ গান্ধীর
সঙ্গে দেখা
করতে মুম্বা=
39;
গিয়েছিলেন ,
তিনি দেখেছে=
72; –‘করেঙ্গে
ইয়া মরেঙ্গে’ –
এর ডাকে
বিক্ষুব্ধ
জনতা উপন্যù=
4;সে
ট্রাম পুড়িয়=
03;
দিচ্ছে,লাইন
উপরে ফেলছে,ট=
503;লিফোন
,টেলিগ্রাফ
বন্ধ করছে জন=
468;া।
গান্ধী বাদী
নেতা হরসুখ
রায়ের মুখে
গান্ধীর
মনোভাব
প্রকাশ
করেছেন লেখক
‘সত্যি
মহাত্মাজী
এসব চাইতেন
না’ ।মহাত্=
;মাজিকে
আগেই সরিয়ে
দিয়ে আগুন
ছড়াবার ব্যব=
88;্থা
যে
গভর্নমেন্ট
নিজেই করেছে,
সেই প্রসঙ্গ
‘স্বদেশী’
মুরারি সেন ও
অন্যান্য
ব্যবসায়ীদেø=
0;
আলোচনার
মাধ্যমে উঠে
এসেছে। “তাই
তো রক্ষা
-মহাত্মাজিক=
03;
এবার ó=
8;গেই
সরিয়ে
নিয়েছে। নইল=
03;
আগুন দেখেই
উনি বলতেন, ‘আম&=
#2495; উপোষ
শুরু করলাম-
অহিংসা হচ্ছ=
03;
না।’”৭
&=
#2455;োপাল
হালদার তাঁর
উপন্যাসে
জাপানী
বিমানহানা ও
সাধারণ
মানুষের আতঙ্কú=
3;র
প্রসঙ্গ
এনেছেন।
জ্যোৎস্নাø=
8;্নাত
রাত্রে
অপ্রত্যাশিö=
8;
সাইরেনের
সব্দে মানুষ=
03;র
অসহায়তা, ত্র=
488;্ততা,
স্তব্ধতা ও প=
509;রানে
বাঁচার
প্রাণপণ
প্রয়াস; আবার
কিছুক্ষণ পর=
03;
অল ক্লিয়ারে=
80;
শব্দে মানুষ=
03;র
সম্বিৎ ফিরে
পাওয়া, আবার
নিয়মিত
জীবনারম্ভ ল=
03;খক
সার্থক ভাবে=
39;
দেখিয়েছেন
। বর্মায়
বিনয় এই শব্দ
শুনেছে, শুনে=
459;ে
সোনাপুরে,
কোলকাতায়; দে=
454;েছে
সভ্যতার অভি=
86;াপস্বরূপ
এই যুদ্ধও
জিঘাংসার
রাজনীতি।
&=
#2453;োলকাতা
শহরের লোক
ভয়ভীতও শঙ্ক=
95;ত
হয়ে পালাতে
শুরু করেছে ,
কলকারখানার
শ্রমিকদের
মধ্যে মালিক=
03;র
কাছে বাঁচার
নানা দাবী ,
আত্মরক্ষার
জন্য শেল্টা=
80;ের
দাবী প্রবল
হয়েছে। বিনয় =
470;েখেছে,
মানুষ চলেছে
সারি সারি ;
তার স্মৃতিপ=
63;ে
ভেসে উঠেছে
রেঙ্গুন-বর্=
78;ার
পথের
বিভীষিকা- “কো=
2482;কাতা
ছেড়ে
চলেছে সবাই। তার
দরিদ্রতম শহ=
80;বাসীরা
চলেছে কলকাত=
94;
ছেড়ে। হ&=
#2503;ঁটে
ছোটো খাটো
পোঁটলা নিয়ে
চলেছে স্বাম=
96;,
চলেছে স্ত্র=
96;,
চলেছে
পুত্রকন্যাð=
4;
দুঃস্থ ,রুগ্=
472;,
ত্রস্ত,-সবাই
চলেছে। ...স্ত্&=
#2480;ীর
কক্ষে সন্তা=
72;
, হাতে ধরা
সন্তান, মাথা=
527;
হয়তো ওদের পিতলেø=
0;
বা এনামেলের
হাঁড়িকুড়ি,
চলেছে দলে দল=
503;
। ...বাস ছুটেছে=
, ঊর্ধ্বশ্বা=
2488;ে
ছুটেছে,
প্রাণপণে
ছুটেছে।
অভিশপ্ত
শহরের
প্রান্তে
মানুষের বোঝ=
94;
নিক্ষেপ করত=
03;
হবে। ট্রাম
চলেছে
অপেক্ষাকৃত
মন্দগতি-দূর=
03;
যেতে হবে,
ঘুরে যেতে
হবে। বিষণ্ণ,
শ্রান্ত,
রাতজাগা,
নিষ্প্রভ
নরনারী তার
কোটরে। ট্রামú=
3;ও
চলেছে মানুষ =
404;
... তারা হাওড়ায়
পৌঁছুবে ।<=
/span> তাড়াতাড়ি
পৌঁছুতে চায়
তারা।– দেরি
করবে না। তার=
494;
শহর ছেড়ে
চলেছে। ”৮
=
span>
&=
#2441;পন্যাসে
দেখাযাচ্ছে =
79;ুদ্ধও
মন্বন্তরের
পটে দুটি
বিপরীতমুখী
মানুষের স্র=
07;ত
তৈরী হয়েছে।
একটি, ব্রিটি=
486;
উপনিবেশ
কোলকাতায়
জাপানী বোমা=
80;
ভয়ে ভাবনায়
ব্যস্ত মানু=
87;ের
শহর ত্যাগ কর=
503;
গ্রামে
পালায়ন ,
অন্যটি ভিটে
মাটি হারিয়ে
খাদ্যের
সন্ধানে শহর=
03;
আগমন।
&=
#2479;ুদ্ধের
বাজারে বিনয়
দেখেছে মুনা=
75;ার
মৃগয়া চলছে দ=
503;শ
জুড়ে, যেন নেম=
2503;ছে
টাকার জোয়ার =
404;
মুরারি সেন,
সচিপ্রসাদ,
মেহেরা প্রভ=
99;তিরা
মুনাফù=
4;র
মৃগয়ায় মেতে
গেছে।
শিক্ষিতরা
কেউ বেকার নে=
439;,কন্ট্রাক্ট,
দালালি
ইত্যাদি
পেষায়
নিযুক্ত
হয়েছে।
বাঙালি মহাজ=
72;েরা
পাঞ্জাব ও মুম্বù=
4;য়ের
মারোয়াড়ীদেø=
0;
থেকে পিছিয়ে
পড়েছে এবং
নিজেদেরকে ত=
94;দের
সঙ্গে
প্রতিযোগিতù=
4;য়
দাঁড় করাবার
জন্য মরিয়া
হয়েছে।
মুরারি সেন,
সচিপ্রসাদ
প্রতিকূল
পরিস্থিতির
মধ্যে দিয়ে
নিজেদের
ইন্ডাস্ট্রù=
5;
গড়ে তুলেছে।
“আজ ভারতীয়
ইন্ডাস্ট্রù=
5;র
বাড়বার দিন ,
বিলিতি
ইন্ডাস্ট্ø=
0;ির
গুটানোর দিন=
04;”
মুরারির
ব্যাংক টাকা=
27;
ফেঁপে উঠেছে,
বিরু ব্যবসা
করছে,
জাহেদুদ্দি÷=
2;
দালালি করছে,
ইদ্রিসের
উন্নতির স্ত=
80;
গুলো – প্রথমে
‘ইদ্রিস
কন্টগদার,’
‘ইদ্রিস মিয়া
কন্টগদার’,’ইদ=
2509;রিস
আহমেদ ,আরমি
কন্ট্রাক্টø=
0;’,
আজ সে ‘জেলার
নতুন ধনিদের
মধ্যে সেরা
ধনী’। ‘টাকার
জোয়ার চলেছে!
টাকার জোয়ার=
03;
দেশই চাপা
পড়ল। চারিদি=
53;েই
খালি টাকা,
কিন্তু
মানুষের
দুর্দশার
অন্ত নেই,
সবার সেই এক
কথা-“ধান নেই।
চাল নেই
,তেল,নেই, নুন
নেই, কাপড় নেই,
কয়লা নেই,
কাগজ পর্যন্=
68;
নেই। ”
&=
#2447;কদিকে
যুদ্ধের
পরিস্থিতি এ=
76;ং
তার সঙ্গে
প্রাকৃতিক
দুর্যোগ এই
দুইয়ের
মেলবন্ধনই বাঙলাõ=
3;ে
মন্বনú=
9;তরের
অবশ্যম্ভাবù=
6;
পরিনতির দিক=
03;
নিয়ে গিয়েছি=
82;।
তবে লেখক
মানুষকেই মূল
অভিযুক্তর
কাঠগড়ায় দাঁ=
24;
করিয়েছেন। ম=
72;্বন্তর
নিবারণের
জন্য সরকারে=
80;
চেষ্টার ত্র=
97;টিও
উদাসীনতা, বি=
477;িন্ন
রাজনৈতিক
দলের মধ্যে
মতবিরোধ, প্র=
527;োজনের
তুলনায় খুবই
কম লঙ্গরখান=
94;
স্থাপন,মন্ব=
72;্তরগ্রস্ত
মানুষের
গ্রাম ছেড়ে
শহরে আগমন,শহ=
480;ের
রাস্তায়
তাদের করুণ
পরিনতির
দৃশ্য,
মহামারীর
প্রকোপে
ভয়ঙ্কর মৃত্=
79;ুর
দৃশ্য
ইত্যাদি
প্রসঙ্গ লেখক
তাঁর
উপন্যাসে ঘটনাকú=
9;রমের
নিরিখে
বাস্তবনিষ্ö=
4;ভাবেই উদ্ঘা=
63;িত
করেছেন-
(=
ক)
যুদ্ধের সময়=
03; জাপানী
আক্রমনের
সম্ভাব্য
জায়গা থেকে
চাল সরিয়ে
নেওয়ার পরিক=
82;্পনা
করে ব্রিটিশ =
488;রকার।
এজন্য দিল্ল=
95;
গভর্নমেন্ট
বেঙ্গল
সরকারকে হুক=
97;ম
জারি করেছে। “=
2476;াঙলার
বাড়তি চাল
কিনে ফেলতে
হবে। ...÷=
0;িল্লির
ঢালা হুকুম
–বেঙ্গল
গভর্নমেন্ট
এজন্য যা টাক=
494;
চায় তা’ই পাবে,
কিন্তু কাজট=
94;
সারতে হবে
তাড়াতাড়ি, খু=
476;
তাড়াতাড়ি” ১ý=
4; এজন্য
বেঙ্গল
গভর্নমেন্ট
ভালো কমিশনে
এজেন্ট নিযু=
53;্ত
করেছে।
মুম্বাইয়ের
‘ইব্রাহিমভা=
39;
এন্ড কোং’ তবে
কন্ট্রাক্টø=
0;
দেওয়ার
ব্যাপারে
মন্ত্রিদের
পক্ষপাতিত্÷=
6;ের
অভিযোগ
রয়েছে। এই
কোম্পানির
দালাল কে হবে
তা নিয়ে খুব
প্রতিদ্বন্÷=
0;িতা
চলে, লীগের এম
এল এ জাহেদ
লীগের
সেক্রেটারী
হাফেজের
মধ্যে। হাফে=
60;ই
পায় দালালি। =
470;ালালদের
মারফৎ চালের =
489;স্তান্তরের
সঙ্গে সঙ্গে
মূল্য বেড়ে
গিয়েছে। এক
তালহারা
ছন্দহারা
ঊনপঞ্ছাশী ঘিরে ধ=
480;েছে
দেশকে -দেশের
মানুষকে , এমন
সময় বিনয় সীত=
494;র
চিঠির ডাকে
সোনাপুরে এস=
03;
দেখেছে, পৌষে=
480;
ফসল এবার তেম=
472;
ভালো হয়নি।
চরের ধান
কিনছে এব্রা=
89;িম
ভাইরা।
জিনিসপত্রর
দাম হু হু করে
বেড়ে গিয়েছে=
04;
(খ) ইন=
475;্লেশান,
অর্থাৎ যুদ্=
71;ের
বাজারে সরকা=
80; প্রচুর
কাগজের নোট
ছাপিয়ে
বাজারে
ছেড়েছে দেশি
চাল লুটতে । =
টাকার
দাম কমেছে ,
জিনিসের দাম
উত্তরোত্তর
বেড়েছে।
এভাবে দেশীয়
অর্থনীতির
ফাঁকির
দিকগুলো
দেখিয়েছেন
লেখক । মিস্ট=
;ার
সেন বলেন –“বিন&=
#2495;
পয়সায় এদিকে
আমাদের মাল
যাচ্ছে
বিদেশে ...আমরা
পাচ্ছি কাগজ,
নোট আর নোট । ...
জিনিস চাই,
কাজ চাই ?
ছাপাও নোট”১ý=
5;
(গ) দ্বিতীয়
বিশ্বযুদ্ধú=
3;
জাপান কর্তৃ=
53; আক্রা÷=
2;্ত
বর্মা প্রদে=
86;
থেকে প্রচুর
শরণার্থী
বাঙলায় এসে
আশ্রয়
নিয়েছে। তাদের
খাদ্যের জন্য
সরকারের তরফ
থেকে কোন রকম
ব্যবস্থা
গ্রহণ করা
হয়নি। উপরন্=
68; বর্মা ,
সিলেট ও
অনান্য
প্রদেশ থেকে যে
প্রচুর
পরিমাণে
খাদ্যশস্য ব=
94;ঙলায়
আমদানি হোত,
তা বন্ধ
হয়েছে। তাছা=
24;া
দুর্ভিক্ষেø=
0;
দিনে নৌকা
নাই, রেল নাই,
যোগাযোগ বিচ=
09;ছিন্ন,
আবার হুকুম
করে চাল
আমদানি বন্ধ =
453;রেছে
ব্রিটিশ
সরকার।
(=
ঘ)
বিশ্বযুদ্ধõ=
3;ালীন
ব্রিটিশের
‘পোড়ামাটি নী=
468;ি’
দুর্ভিক্ষকú=
3;
ত্বরান্বিত
করেছিল।
জাপানীরা
পূর্ব
সীমান্ত দিয়=
03;
ভারতে
পৌঁছালে যাত=
03;
খাদ্য
সামগ্রী না প=
494;য়
সেজন্য ফসল
নষ্ট করে ফেল=
494;
হয়েছে। কৃষক=
70;ের
ঘর থেকে
খাদ্যদ্রব্÷=
9; সরকার
আগেই
কিনে
নিয়েছিল অধি=
53; মূল্যে
।
মুদ্রাস্ফীö=
8;ির
অর্থ না বুঝে =
2488;াধারণ
মানুষ
প্রলোভনের
ফাঁদে পড়ে বে=
486;ি
মুল্যে চাল
বিক্রি করে
দিয়েছে-
“সমস্ত ধান
চাল বিক্রি
করে দিয়েছে
চাষি গৃহস্থ=
03;রা
। নিজেদের এর
পরে কি হবে
ভাবেনি
দুর্ভাগারা ।ভাবলে
সারে এগার
টাকা মন চাল
বাপের জন্মে =
451;
শোনেনি কেউ।
(=
ঙ)
আউসের ফসল নষ্টও
ক্ষতিগ্রস্ö=
8;
হয়েছে তুফান =
451;
বন্যায় ।‘তের=
486;
পঞ্চাশে’র
শেষে
দেখি আউস
ধানের দিন এস=
503;
যাচ্ছে, কোথা=
451;
কোথাও তা কাট=
494;
হচ্ছে – প্রথম
কার ফসল। তখন=
495;
এল দামোদরের
বন্যা। এই
প্লাবনে
মৃতপ্রায়
বাংলার দশ
লক্ষ বাঙালি=
80;
ঘর দুয়ার
ক্ষেত ডুবিয়=
03;
দিয়েছে। দু
কটি বাঙালির
প্রাণরক্ষাø=
0;
পথ দিয়েছে
উরিয়ে চুরমা=
80;
করে। “=
76;াঁধ
ভেঙে
দামোদরের জল
ভাসিয়ে নিয়ে
গেল পশ্চিমব=
94;ংলার
শস্যভরা
ক্ষেত ,
ঘর-দুয়ার,
বাড়ি -ঘর ।
পাঁচ লক্ষ এক=
480;
জমি হয়ে গেল
শূন্য। ”১৩
(=
চ)
বিনয় দেখেছে
জোতদার,
মহাজন, সরকার=
496;
এজেন্টদের
ঘরে চালের
পাহাড় জমেছে=
04;
কিন্তু সেই
চাল অগ্নিমু=
82;্যের
বাজারে
সাধারনের
করায়ত্ত
হয়নি।
“ইব্রাহিম
ভাইয়ের
গুদামে চাল
জমেছে লাখ লা=
454;
মণ , এতদিন শিল&=
#2503;টের
চাল এসেছে,এ
দিকের চাল এর
পরে যাবে । সব
চাল জাহাজ
ভর্তি কলকাত=
94;
যাবে বিদেশে=
80;
জন্য।
তা ছাড়া ,এই
শিলেটের
ওদিকের চালই
আবার ইব্রাহ=
95;ম
ভাইয়ের থেকে
কিনছে
কাছারের
চাবাগানওয়াø=
2;ারা।শিলেটে=
480;
ওদিক থেকে
নৌকায় আসে
সূর্য্যিপুø=
0;
সেখান থেকে
যায় গোয়ালন্=
70;
,কোলকাতায়,
আবার পরে ফের=
468;
যায় কাছারে
আসেমে। সেই
শিলেটেরই চা=
82; ।
এই চলছে মজা। ”<=
sup>১৪
অধিক মুনাফা
দিয়ে সরকার
চাল কিনে
নিচ্ছে যুদ্=
71;ের
সৈনিকদের রস=
70;
হিসাবে। =
তাছাড়া
কিনছে
এরোড্রমের
ঠিকাদাররা ,
মিলিটারির
কনট্রাক্টরø=
0;া।
খাদ্যশস্য
অগ্নিমূল্য হয়েছে,
সাধারণ
মানুষের ক্র=
27;
ক্ষমতার
সীমার বাইরে
চলে গেছে চাল=
404;
দুর্ভিক্ষেø=
0;
মনুষ্য সৃষ্=
63;
কৃত্রিম কার=
67;
গুলোকে সচেত=
72;
ভাবেই গোপাল
হালদার
উপন্যাসে
উপস্থাপিত ক=
80;েছেন।
(ছ) দেশের
দুর্ভিক্ষে লীগ
সরকারের
উদাসীনতার
দিকে লেখক
অভিযোগের
আঙুল
তুলেছেন।
উপন্যাসে
দেখা যাচ্ছে নির্ব=
94;চনে
পদপার্থীর
ব্যাপারে
তাঁরা
পরস্পরের
মধ্যে কলহে
লিপ্ত।
দুর্ভিক্ষেø=
0; প্রতিরোধের
জন্য কোনোরূ=
74;
তৎপরতার
পরিচয় তাঁরা দেননি=
04; অথচ, বি=
474;র্যয়ের
চরম মুহূর্ত=
03; বক্তৃতার
ফোয়ারা ছুটি=
27;ে
দেন তাঁরা, মন=
2509;ত্রীরা
বলেছেন —“চালে=
2480;
আসলে অভাব
নেই। দেশের
লোকেরও ভয়ের
কোন কারণ নেই।”১৫ সুরাহ=
76;রদি
বললেন-“তিনি
ভারত সরকার
থেকে আর ও ধান
ও চাল
আনাচ্ছেন।
চোদ্দ লক্ষ ম=
467;
চাল আসছে, ষোল
লক্ষ মণ অন্য
খাদ্যশস্য ও
তাঁরা পাবেন”
<=
span
style=3D'mso-spacerun:yes'> ‘তেরশ
পঞ্চাশ’-এ
লেখক বিবরণ
দিয়েছেন
পঞ্চাশের
মন্বন্তরের =
77;য়াবহ
মৃত্যুর
বিভীষিকা,
বাঁচার জন্য
মানুষের আপ্=
80;াণ
চেষ্টা।
আত্মহত্যার
খবর এখন পুরো=
472;ো,আসছে
অনাহারে
মৃত্যুর খবর; সোনাকù=
4;ন্দি,
সর্ষেখালি,
সল্লাখালি,
হাকিমহাকা,
মেহেরপুরে
মানুষের
খাদ্যাভাবে
কচু, গাছের
পাতা, ফল-মূল,ত&=
#2494;ই
দিয়ে উদর
ভর্তি করার
দৃশ্য বিনয়
দেখেছে।<=
/span>
আবার তাও যখন
শেষ হল তখন
ক্ষুধায়,
শীর্ণ-বিশীর=
09;ণ,নিস্প্রভ,
অস্থিচর্মসù=
4;র
দেহের
মানুষদের
শহরে পাড়ি
জমালো । ক&=
#2507;লকাতা
আবার
প্রত্যাবৃতú=
9;ত
লকজনে ভরে
উঠেছে। কোলক=
94;তার
রাস্তায় ঘরব=
94;ড়ি
ছাড়া অজস্র
নরনারী
‘জীবন্ত মানু=
487;ের
সহস্র সহস্র
মৃত আত্মার
ন্যায়’ ঘুরে ব=
2503;ড়াচ্ছে।
ম&=
#2494;নুষ
নেই তারা আর ,
সোনাপুরের ম=
68;োই
কঙ্কালের সা=
80;;
তেমনি
ক্লান্ত-ক্ল=
95;ষ্ট-অন্নহীন
ও প্রাই
বস্ত্রহীনওð=
4;
পথের দুপাশে
জীবন ধুঁকছে =
404;
তাদের
কোলাহলে
পূর্ণ শহরের
বাতাস। অবস্=
69;ার
পরিবর্তনের
সঙ্গে সঙ্গে
পরিবর্তিত
হয়েছে তাদের
চাওয়া- ‘মা ভাত
,মা ভাত’, তারপর
‘মা দুটি
ফ্যান ভাত- ফ্=
2479;ান
ভাত’, এখন আবার<=
span
style=3D'mso-spacerun:yes'> ‘মা
ফ্যান, মা
ফ্যান ,মা
ফ্যান’।
<=
o:p>
প্রমথ,
শিবু,মজিদ
প্রভৃতি
কম্যুনিস্ট
কর্মীরা
ভুখামিছিল ব=
03;র
করেছে।
দুর্ভিক্ষেø=
0;
প্রতিরোধে খাদ্য
সমিতি গড়েছে,
গ্রামে
গ্রামে ঘুরে
খাদ্য
সম্মেলন
ডেকেছে। কিন=
09;তু
এই
প্রচেষ্টায় =
68;ারা
কংগ্রেস, লীগ,
হিন্দু
মহাসভাকে
সমানভাবে
পায়নি।
পার্টিগত
আদর্শ ও
বক্তিগত ক্ষমত=
94;
প্রতিষ্ঠার
ব্যাপারে
তারা পরস্পø=
0;ের
মধ্যে
দ্বন্দ্বে
লিপ্ত
থেকেছে। বিন=
27;
কম্যুনিস্ট
কর্মীদের কর=
09;মনিষ্ঠায়
মুগ্ধ হয়েছে,
কিন্তু তাদে=
80;
নীতিকে সর্ব=
94;ংশে
সমর্থন করতে
পারেনি।
খাদ্য কমিটি,
পিপলস রিলিফ
কমিটির
প্রয়োজনীয়তù=
4;
বুঝেছে। লাউ=
68;লিতে
কম্যুনিস্ট÷=
0;ের
বৃদ্ধা
‘বাঈ আম্মার’
সঙ্গে বিনয়ে=
80;
পরিচয় হয়েছে, =
2468;াঁর
এক ছেলে খালে=
470;
আজ ‘ইন=
53;েলাবের
দলে, ‘মজদুর
রাজ’ কায়েম
করার
উদ্দেশ্য
নিয়ে সে
‘মজদুর
কিসানের
মুলুকে
লড়াইতে গেছে’=
404;
বাঈ আম্মার
মুখ থেকে বিন=
527;
শোনে এই সত্য-
“দুনিয়ার লড়া=
439;
চলছে – গরীবকে
মারছে,
সবাই মিলে
মারছে
গরীবকে। তার=
94;
জমি চাষ
করে,ফসল করে,
খেতে পায়না
গরিবই তবু; মরবার
বেলা আবার তা=
470;েরই
পড়ে প্রথম ডা=
453;
”১৮ তবে তিনù=
5;
নিজের স্থির
বিশ্বাসে
অটল। “=
438;র
জিতব ও আমরাই=
404;
ইমান আমাদের
সাফ –আমরাই
জিতব। ”১৯ দুর্ভ=
95;ক্ষের
প্রেক্ষাপটú=
3;
কম্যুনিস্ট
কর্মকাণ্ডে নিষ্ঠù=
4;
ও
সেবাব্রতেø=
0;
প্রতি একরকম
শ্রদ্ধাবোধ
নিয়ে
চরিত্রগুলোõ=
3;ে
রূপায়ù=
5;ত
করেছেন লেখক=
04;
=
‘তেরশ
পঞ্চাশ’এর
নতুন বৎসরের
প্রথম দিন,
‘নতুন বৎসর
বুঝি আজ -১৩৫০’,
অভ্যর্থনা
ক্ষুধা-দুর্=
77;িক্ষ
ও যুদ্ধের
দ্বিবিধ
আয়োজনে। মহানগ=
80;ী
কোলকাতার
রাস্তায়
নিরন্ন
মানুষের ভিড়,
মায়েদের
শুষ্ক বুকে
সুস্ককন্ঠ
শিশুদের ধী=
80;ে
ধীরে মৃত্যু=
80;
দিকে এগিয়ে
যাওয়ার
দৃশ্যে, ‘মা
ভাত, মা ভা্
মা ভাত’ শব্দে
ও সাইরেনের
শব্দে।=
বিনয় দেখেছ=
03;,
“দুপুরের পথে
জল-কাদা, ঘোলা
জলের যথেচ্ছ
প্রবাহ, তরকা=
480;ির
খোসা -চারিদি=
453;ে
ডাস্টবিনের
ছাপিয়ে-পরা
আবর্জনা। তা=
80;
চারিদিকে
পাঁতি পাঁতি
করে খুঁজছে
মানুষ খাদ্য –
বুড়ো ,ছেলে, না&=
#2480;ী-পুরুষ
-শ্মশানের
প্রেতের মতো
মূর্তি –
খাদ্য খুঁজছ=
03;।”২০
দুর্ভù=
5;ক্ষ
প্রতিরোধে
সরকারী
বেসরকারি
উদ্যোগে
লঙ্গরখানা
খোলা হলেও তা
প্রয়োজনের
তুলনায় খুবই
কম। দলে দলে
মানুষ চলেছে
লঙ্গরখানার
উদ্দশ্যে,
তারা অসংখ্য=
94;,
হাতে তাদের
ভাঙা থালা,
মাটির পাত্র ,
টিনের কৌটো।
নানা ভেজাল
লঙ্গরখানার
খিচুড়িতে, তা
খেয়েও অনেকে=
80;
মৃত্যু
হচ্ছে। অনাহাø=
0;ে
মৃত
মানুষগুলোকú=
3; এ-
আর- পির
লোকেরা লরিত=
03;
নিয়ে যাচ্ছে
=
&=
#2535;৩৫০
এর শেষের দিক=
503;
দেখি মহামার=
95;
আসছে।
দুর্ভিক্ষ
পীড়িত কঙ্কা=
82;সার
দেহে টাইফয়ে=
65; ওকলেরার
প্রকোপ দেখা
দিচ্ছে,
ম্যালেরিয়া
বাড়ছে, চলছে
বসন্ত, কুৎসি=
468;
রোগেও দেশ
ছেয়ে যাচ্ছে=
04; এদিকে
কুইনাইন
বাজার থেকে
উধাও, দাম
আকাশ ছোঁয়া। =
474;য়সার
বিনিময়ে
কুইনাইন
পাওয়া গেলেও
তাতে ভেজাল, স্বাদ
তেঁতো নয় ,
মিষ্টি। একদিকú=
3;
দেশের
মানুষের
সেবার সুযোগ,
অনদিকে সম্প=
70;
আহরনের
হাতছানিতে
বিনয় ওষুধের
কারখানা
খুলেছে।
সোনাপুরের
কথা, সীতার
অসুখ,
প্রভাতবাবুø=
0;
অসুখ ,আর
ওষুধের অভাব=
03;
মারা গেল
বিরুর দাদা।
এই বিপর্যয়ে=
80;
মুখে দাঁড়িয়=
03;
ভগ্নীপতি সচ=
95;প্রসাদের
কর্মশক্তি ও
অভিজ্ঞতাকে
কাজে লাগিয়ে
সে কারখানা
তৈরি করেছে।
বিনয় বুঝেছে
মহামারীর হা=
68; থেকে
মানুষের রক্=
87;া
নেই,
ওষুধের
কারখানায়
খাঁটি ওষুধ
তৈরি হয়না,
কেমিক্যাল,
কয়লা
ইত্যাদির
অভাব। বিহারী
সেনের স্ত্র=
96;
মরেছে খাদ্য=
03;র
অভাবে নয়,
ভেজাল খাদ্য
খেয়ে। শিল্প=
74;তি
সচিপ্রসাদেø=
0;
একমাত্র
কন্যা ইরার
মৃত্যু হয়েছ=
03;
তার মামা
বিনয়ের
ন্যাশান্যাø=
2;
মেডিসিন
কোম্পানির
শক্তিহীন ও
ভেজাল ওষুধ খ=
503;য়ে।
লেখক
দেখিয়েছেন
মন্বন্তর বল=
95;
নেয় নিরন্নদ=
03;র
কাছ থেকে,
কিন্তু
মহামারী বলি
নেয় অন্নপতি=
70;ের
ঘর থেকেও। =
&=
#2441;পন্যাসের
প্রারম্ভেই =
53;োলকাতায়
অমিতের শয্য=
94;
পাশে বিনয়
বলেছিল ‘আমি
পলিটিক্স চা=
27;
না’।সেই বিনয়
ধীরে ধীরে
দেশকে
ভালোবেসে,
দেশের
মানুষকে
ভালোবেসে জী=
76;নের
এক গভীর
সত্যকে অনুভ=
76;
করেছে; সে
উপলব্ধি
করেছে দেশ জু=
524;ে
এক মুনাফার
মৃগয়া চলছে,
দয়া-মায়া-মমত=
494;
আর কিছু নাই । &=
#2438;র
দেখতে দেখতে
মুনাফার
মৃগয়া হয়ে
পড়েছে মানুষ=
03;র
মৃগয়া এ দেশে=
404;
যা
কম্যুনিস্ট÷=
0;ের
মূল কথা ,
‘বীজমন্ত্র’।
বিনয় বুঝেছে ,
সাধারণের
পথই হল
পলিটিক্সের
পথ –“মানুষ এক
সঙ্গে চলতে
গেলেই সে চলা
হয়ে ওঠে
পলিটিক্স-চল=
68;ে
চলতেই বিনয়
বুঝল এ সত্য।
আর
পলিটিক্সকে
তাই তখন থেকে
মনে মনে
অস্বীকার ও
করতে
পারল না।
বিনয়ের জীবন=
03;
সে এক
প্রকাণ্ড
আবিষ্কার।”২=
;১
=
&=
#2486;িল্পগুণে
উপন্যù=
4;সটি
তেমন উন্নতম=
94;নের হয় নি
ঠিকই , কিন্তু
তার মূল ঐতিহ=
494;সিক
বাস্তবতার
মাটিতে
প্রোথিত। মন্বন=
09;তরকে
প্রেক্ষাপট
রূপে ব্যবহা=
80;
করে লেখা
অনান্য
ঔপন্যাসিকদú=
3;র
রচনার ভিড়ে গোপাল
হালদারের
মন্বন্তর
ট্রিলজি
স্বতন্ত্র
মর্যাদার দাবী
রাখে। =
কেননা
এখানে লেখক
উদার
দৃষ্টিভঙ্গù=
5;
নিয়ে ইতিহাস=
03;র
সত্যকে
অবিকৃত রেখে
মন্বন্তরের
বস্তুনিষ্ঠ
ব্যাখ্যা
বিশ্লেষণ
করেছেন। মন্=
76;ন্তরের
প্রেক্ষাপটú=
3;
লেখা সুবোধ
ঘোষের ‘তিলাঞ=
509;জলি’।
সুবোধ ঘোষের ‘=
2468;িলাঞ্জলি’তে
কংগ্রেসি
মতাদর্শের
প্রতি অকুণ্=
64;
আস্থা,
কম্যুনিস্ট÷=
0;েরপ্রতি
তিনি উদারতা=
80;
পরিচয় দিতে
পারেননি - নান=
2494;
ঘটনা প্রসঙ্=
55;ে
ব্যঙ্গচ্ছলú=
3;
তিনি তাদেরক=
03;
নিন্দা
করেছেন। কিন=
09;তু
গোপাল হালদা=
80;
কম্যুনিস্ট
হলেও
কংগ্রেসের
প্রতি একটা
প্রচ্ছন্ন শ=
09;রদ্ধাবোধ
রচনার
নেপথ্যে
প্রেরণা
জুগিয়েছে। শ=
94;হিদুদ্দিনে=
2480;
প্রতি বিনয়ে=
80; শ্রদ্ধাবোধ
কংগ্রেস ম্য=
94;নদের
প্রতি গোপাল
হালদারের
শ্রদ্ধাকেই =
78;নে
করিয়ে দেয়। অ=
478;িত
বলে - “প্রথম
দিন থেকে আমি
কংগ্রেসের
সভ্য। ...কিন্ত&=
#2497;
তবু বিপ্লবী =
474;্রেরণাকে
অস্বীকার
করিনি । এ
মাটির সেই প্=
480;েরনারই
পরিণতি আমরা=
04;
বিপ্লবী
ঐতিহ্য তো মি=
469;্যা
হয়নি , তাই
আমরা আজ
কম্যুনিস্ট- =
486;্রেষ্ঠ
পরিচয় একালে=
80;
বিপ্লবীর।”২=
;২
এখান=
েই
অমিতের সঙ্গ=
03;
তার স্রষ্টা
লেখকের হুবহ=
97;
মিল। দুজনেই
কংগ্রেস ছেড়=
03;
কম্যুনিস্ট
হয়েছেন। ১৯২০
খ্রিষ্টাব্÷=
0;ে
গান্ধীজী
পরিচালিত
অসহযোগ
আন্দোলনএ গো=
74;াল
হালদার
আকৃষ্ট
হয়েছিলেন ।
কংগ্রেস দলে=
80;
সদস্য
হিসাবে
১৯২৩ সালে
দিল্লিতে কং=
55;্রেসের
বিশেষ
অধিবেশনে
তিনি উপস্থি=
68;
ছিলেন।
কিন্তু
কংগ্রেসের
কিছু নীতি
কর্মসূচি ও
যৌক্তিকতা
সম্বন্ধে
তিনি দ্বিধা
গ্রস্ত
ছিলেন। ১৯৪০ =
488;ালে
তিনি সুভাষ
চন্দ্র বসুর
সঙ্গে
কংগ্রেস
ত্যাগ
করেন।
=
span> =
span>
“তবু &=
#2486;েষ
পর্যন্ত আমি
এই মন্বন্তর=
03;র
কথাচিত্র লি=
54;লাম
এই জন্য যে, আম&=
#2495;
এই সময়ে বাঙলাü=
7; জীবিত
ছিলাম- আর দেখ=
2503;ছি
ঘটনা ও মানুষ=
453;ে;
এই আমার সা&=
#2453;্ষ্য
। য&=
#2469;াসাধ্য
তাই আমি চেষ্=
463;া
করেছি এই সাক=
509;ষ্যকে
সত্য করতে।<=
/span> দেখেছি
, প্রথমত, ঘটনা য=
03;ন
বিকৃত হতে না =
2474;ারে, মানে ইতিহা=
সের
মর্যাদা থাক=
03;।”২৩ সুতরাং
বোঝাই যাচ্ছ=
03; নিছক
পাঠকদের আনন=
09;দদানের
উদ্দেশে লাগ=
94;মছাড়া
কল্পনার অবক=
94;শ
ঘটিয়ে মনোজ্=
62; রসরচনার
কোনরকম মানস=
95;কতা
বা আগ্রহ লেখ=
453;ের
ছিল না।<=
/span>
সুধা-চিত্রা-=
488;ীতা
প্রভৃতির
সঙ্গে বিনয়ে=
80;
সম্পর্ককে
ঘিরে একটি
জটিল প্রণয়
সম্পর্কের
আবর্ত তিনি অ=
472;ায়াসেই
সৃষ্টি করতে
পারতেন।
কিংবা রেণু – ব&=
#2503;নু-
বিরূর
সম্পর্ককে
ঘিরে
মনস্তাত্ত্÷=
6;িক
বিশ্লেষণের
সুযোগ তাঁর
ছিল। কিন্তু
তিনি ø=
8;েপথে
অগ্রসর হন নি। ইতিহা=
;সের
মর্যাদা
অক্ষুণ্ণ
রাখার তাগিদ=
03; ঘটনা
প্রবাহকে
স্থান ছেড়ে
দিয়েছেন পর্=
76;ের
পর পর্বে,
অধ্যায়ের পর
অধ্যায়ে। তা=
39;
উপন্যাসে
মানুষের ভিড়
বেড়েছে ঠিকই
,কিন্তু সকলক=
503;
ভালো করে
দেখাবার
,তাদের
অন্তরহস্য উ=
70;্ঘাটন
করার সুবর্ণ
সুযোগ থাকলে=
51;
তা তিনি সুকৌ=
486;লে
এড়িয়ে
গিয়েছেন। তা=
39; রচনাশৈলী, শিল্পকৌশল=
2503;র
দিক থেকে খুব
উৎকৃষ্ট
মানের রচনা ন=
494;
হলে ও নিজের
প্রত্যক্ষ
অভিজ্ঞতার
ভিত্তিতে
রচিত এই ডকুম=
503;ন্টারি
নভেল – ‘মন্বন্&=
#2468;রের
তিনপর্ব’ ইতি=
489;াসের
একটি পর্বের =
476;াস্তবনিষ্ঠ
দলিলস্বরূপ
,আর এখানেó=
9; গোপাল
হালদারের
কৃতিত্ব ও
তাঁর রচনার
সার্থকতা।
তথ্যসূত্রঃ
১।
হালদার,
গোপাল, ‘লেখকের
কথা’,
‘মন্বন্তরের
তিনপর্ব’,
প্রকাশ ভবন ,
কোলকাতা- ৭৩, <=
span
style=3D'mso-spacerun:yes'> প্রথম
অখণ্ড প্রকা=
86;
ভবন সংস্করণ=
35; জানুয়ারী-
২০১৫, পৃষ্ঠা- &=
#2539;-৬
।
২।
ঐ, পৃষ্ঠা- ৬
।
৩।
ঐ, পৃষ্ঠা -২২২<=
/span>
।
৪।
ঐ, পৃষ্ঠা -১৩৭<=
/span>
।
৫।
ঐ, পৃষ্ঠা- ২৪১<=
/span>
।
৬। ঐ,
পৃষ্ঠা- ৩৩৪
৭। ঐ,
পৃষ্ঠা- ২৪৬
৮।
ঐ, পৃষ্ঠা – ৩৯৮=
।
৯।
ঐ, পৃষ্ঠা- ৪৫২<=
/span>
।
১০।
ঐ, পৃষ্ঠা- ১০১<=
/span>
।
১১। ঐ,
পৃষ্ঠা- ১০৪
১২।
ঐ, পৃষ্ঠা- ৪৫৩<=
/span>
।
১৩।
ঐ, পৃষ্ঠা -৬১২<=
/span>
।
১৪।
ঐ, পৃষ্ঠা -৩৪৮<=
/span>
।
১৫
,১৬। ঐ, পৃষ্ঠা =
– ৫৬২
।
১৭। ঐ,
পৃষ্ঠা- ৫১৩
১৮,১৯।
ঐ,
পৃষ্ঠা-১৫৬
।
২০। ঐ,
পৃষ্ঠা -৬৪০
২১। ঐ,
পৃষ্ঠা -৪৫০
২২। ঐ,
পৃষ্ঠা ৭০৩-৭ =
2534;৪
।
২৩। ঐ,
পৃষ্ঠা -৬ ।=
=