MIME-Version: 1.0 Content-Type: multipart/related; boundary="----=_NextPart_01D1EBF9.B4DA3B40" This document is a Single File Web Page, also known as a Web Archive file. If you are seeing this message, your browser or editor doesn't support Web Archive files. Please download a browser that supports Web Archive, such as Windows® Internet Explorer®. ------=_NextPart_01D1EBF9.B4DA3B40 Content-Location: file:///C:/D6C712A9/HarashankarAdhikari.htm Content-Transfer-Encoding: quoted-printable Content-Type: text/html; charset="windows-1252"
atidhwani the Ec=
ho
A Peer-Reviewed International Journal of
Humanities & Social Science
=
=
IS=
SN: 2278-5=
264 (Online) 2321=
-=
93=
19 (Print)
=
=
Im=
pact Factor: 6.=
28 (=
I=
ndex Copernicus
International)
=
=
Volume=
-V, Issue-I,
July 2016, Page No. 24-29
P=
=
u=
blished by Dept.
of Bengali, Karimganj College, Karimganj,
Assam, India<=
span
style=3D'font-family:"Cambria","serif";mso-fareast-font-family:"Times New R=
oman";
mso-bidi-font-family:Cambria;mso-bidi-language:BN-BD'>
=
Website: =
i>http://www.thecho.in
নারীর
শরীর যখন
উৎকোচের
উপঢৌকন- নারী
স্বাধীনতা ও
সমানাধিকারú=
3;র
প্রাসঙ্গিক=
468;া
ও সম্ভাবনা=
হরশংকর
অধিকারী
&=
#2488;মাজসেবী,
পশ্চিমবঙ্গ,
ভারত
Abstract
Women are victims of patriarchal politics
historically. But after rapid education and participation of women in
employment or economic empowerment of women have brought change in women’s =
life
and they now struggle for equity and justice. But the changing global cultu=
re
shapes women’s attitude like as competition with males. They use to enter
different service sector where their body is used as erotic capital. On the
other hand, the rampant corruption in our society is an urgent issue of
concerned in every sphere of the society. The women are being used as bribe and thu=
s, they
are entering into another world of sex industry as call girl to enjoy a
প্রাচীন=
53;াল
থেকে
পিতৃতান্ত্ø=
0;িকতা
বা পুরুষতান=
09;ত্রিক
সমাজ
ব্যাবস্থায়
নারী পুরুষে=
80; সম্পত্তি
বা পুরুষের
অধিকার
হিসাবে
পরিগণিত। এই
অধিকার
প্রাককালে
বিবাহ
প্রতিষ্ঠানú=
3;র
জন্ম এবং
সম্পত্তির
অধিকার আইনে=
80;
মাধ্যমে বলব=
10;
করা হয়। ইহা
পুরুষচালিত
সমাজ
ব্যবস্থায় ন=
94;রীকে
বশীভূত করার
এক সুকৌশল
চক্রান্ত।
কারণ সামাজি=
53;
শৃঙ্খলার
নামে নারীকে
নিয়ন্ত্রণ
করার উপায়
ভিন্ন কিছু
নয়।
মহাভারতের
যুগে এর দৃষ্=
463;ান্ত
বহুল। যেমন
দ্রৌপদীর
বিবাহের স্ব=
27;ংবর
সভায়
লক্ষ্যভেদেø=
0;
মাধ্যমে
পাত্র
নির্বাচন ও ব=
495;বাহ।
এখানে নারীর
ইচ্ছা-অনিচ্=
59;া,
পছন্দ-অপছন্=
70;
আমল পায়নি।
আবার
পাশাখেলার
বাজিও দ্রৌপ=
70;ী।
এখানে নারী
উৎকোচের বা
বাজির শিকার=
04;
প্রাক-ব্রিট=
95;শ
ভারতে এবং ব্=
480;িটিশ
শাসনাধীন
ভারতে সতীদা=
89;
বা সহমরণ প্র=
469;া
নারী
নির্যাতনের
এক সুচতুর
পুরুষ কৌশল।
ইতিহাস
পর্যালোচনা
করলে এরূপ এক
বিশাল
তালিকার
মুখোমুখি হত=
03;
হয়। বলাবাহু=
82;্য
এ শুধু
পুরুষের
কলঙ্ক নয়,
সমাজ ও
সভ্যতার
লজ্জা।
সমাজকে
পিছিয়ে রাখা=
80;
এক কদর্য
প্রচেষ্টা।
পুরুষতান্তú=
9;রিকতার
এই দিকটিকে
আপাত আড়াল কর=
503;
অন্য আর
একদিকে নজর
দেওয়া জরুরি,
কারণ যেখানে
নারী
অন্যভাবে
পুরুষের
ভোগের ও কৌশল=
503;র
শিকার। নারী
যেখানে তার
শরীর ও
যৌনতাকে ভোগ=
03;র
সামগ্রী
হিসাবে
ব্যবহার
করছে।
অন্যদিকে
পুরুষও নারী
শরীরকে কামন=
94;
ও রোজগারের
অস্ত্র
হিসাবে
ব্যবহার
করছে।
&=
#2476;র্তমান
সমাজের
বিভিন্নস্তø=
0;ে
উৎকোচ প্রায় =
437;গোচরে
গোচরে (অ) আইনা&=
#2472;ুগ
অবধারিত এক প=
509;রথা
হিসাবে
সমাজের
বিভিন্নস্তø=
0;ে
জাল বিস্তার
করেছে। তবে এ=
439;
প্রথা যে
অতীতে ছিল না,
তা কিন্তু নয়=
404;
কারণ ইতিহাস=
03;
এর
পুর্ব-পুরুষ=
03;র
পরিচয় অহরহ।
তবে
বর্তমানের
বহুরুপী বহু=
82;
পরিচিতি যেন
অনিয়ন্ত্রিö=
8;
বংশ
বিস্তারে।
যার মধ্যে
সংযম বা
নিয়ন্ত্রণ
প্রায় নেই
বললে চলে। এর
জন্য অবশ্যই
আন্দোলন বা
সচেতনের
লোকের অভাব
সত্যিই এক
তীব্র
সঙ্কটের মতো=
04;
যা আবার
অনবদ্য ও বটে।
এর বিস্তার
গাছের পাতার
জালিকাকার
বিন্যাসের
মতো চারিদিক=
03;
ছড়িয়ে পড়ছে।
প্রসঙ্গত
গণতান্ত্রিõ=
3;
ভারতে
রাজনীতি এবং
তার রাজনৈতি=
53;
দল বা দলগুলি=
480;
কাছে এক
অবিচ্ছেদ্য =
51;
অপরিহার্য
অঙ্গ। =
এবার
আসা যাক
উৎকোচের
মোটামুটি
একটা ধারণায়=
04;
এই উৎকোচ হল
লোভনীয়
নিষিদ্ধ
উপহার যা বাড়=
468;ি
সুবিধার
বিনিময়
মাধ্যম।
উৎকোচ
গ্রহীতা তার
পদ বা
মর্যাদার
অন্যায়
ব্যবহারের
মাধ্যমে অবা=
62;্ছিত
সুবিধা
দাতাকে
প্রদান করে
থাকে। কোনো
বিশেষ
সুবিধাটি
পাইয়ে দেওয়া=
80;
জন্য। তবে ইহ=
494;
গলাধঃকরণে
বিশেষ পরিতৃ=
74;্তি
আনে। কারণ
ভোগবহর
বাজারে
ভোগগ্রস্ত ম=
94;নুষের
নানান আশা
আকাঙ্ক্ষা
পূরণের এক
অন্যতম উপায়
যা তার মাস
মাইনে বা শুধ=
497;
সৎ পরিশ্রম
মাধ্যমে পূর=
67;
করা প্রায়
অসম্ভব।
উপঢৌকনের ধর=
72;
অনুযায়ী উৎক=
07;চ
নানান রকমের
হয়ে থাকে। এক
কথায় ইহা
বহুরূপী বা
বহুবিধ। যেম=
72;
নগদ টাকা,
নানান মুল্য=
76;ান
সামগ্রী (সোন=
494;দানা
থেকে
নিত্যপ্রয়োö=
0;নীয়
সামগ্রী=3D টেল&=
#2495;ভিশন,
ফ্রীজ,
রেফ্রিজেরেö=
3;র,
মাইক্রোভেন,
কম্পিউটার
প্রভৃতি),
পানীয় সহ
লোভনীয় খাদ্=
79;
সামগ্রী যা
আবার পানশাল=
94;,
রেঁস্তারা ব=
94;
হোটেলের তার=
94;
সংখ্যার
দ্বারা নির্=
71;ারিত
হয়। তালিকা
বিশাল হলেও আ=
480;
এক উল্লেখযো=
55;্য
উপঢৌকন হল
নারীর শরীর
তথা নারী
যৌনতা। যাহা
প্রায়
অবধারিত
বিভিন্ন বড় ব=
524;
deal এ বা আদান
প্রদানে। এই
নারী আবার
নির্ধারিত/ন=
95;র্বাচিত
হয় বয়স ও
শারীরিক মেদ
বহুলতা তথা
সৌন্দর্যের
উপর। কারণ
উৎকোচ
গ্রহীতার
রুচি এর
নির্ণায়ক।
কখনো তাদের
কাছে ১৪-১৮
বৎসরের
বালিকা, কখনো
আবার ২২-২৪
বৎসর বয়স্কা
মহিলা, আবার
দৃষ্টি কখনো
৩২-৩৫ বৎসরের
বিবাহিত
মহিলার দিকে=
04;
আসলে এই বিকৃ=
468;
কামুকদের যৌ=
72;
ক্ষুধা ও এক
মানসিক ও চার=
495;ত্রিক
বিকারের
পরিচয়। অথচ
যৌনতা এক
নিয়ন্ত্রণ
যোগ্য জৈবিক
প্রক্রিয়া, য=
494;
অন্যদিকে
চোখের ভ্রম ও
বলা যেতে
পারে। এই
বিকারগ্রস্ö=
8;
যৌনতা
সামাজিক
বিশৃঙ্খলার
কারণও।
পরিহাসের ও
পরিতাপের
বিষয় যে, আমরা
প্রকাশ্যে এ=
80;
বিরোধীতা,
সমালোচনা বা
চরিত্রের
সতীপনা
দেখালেও আড়ালে
এর জন্য
লালায়িত এবং
নারীর প্রতি
নানান তীর্য=
53;
মন্তব্য
আমাদের আসল র=
498;পের
পরিচয় প্রকা=
86;
করে থাকে।
&=
#2474;ুনঃপরিহাস
ও পরিতাপের
বিষয়
সর্বাধুনিক
বিশ্বায়িত
সমাজে যখন
নারীর
সমানাধিকার
এবং পিতৃতান=
09;ত্রিকতার
করাল গ্রাস
থেকে মুক্তি=
80;
লড়াই চলছে,
সেই সমাজে
নারীর শরীর
উৎকোচের
উপঢৌকন
হিসাবে
পর্যবসিত
হচ্ছে। এ কি
ধরণের
বৈষ্যমতা! ইহ=
494;
কি আবার সেই
পুরুষের নতু=
72;
এক চক্রান্ত?
শহুরে বা
গ্রাম্য নব্=
79;
শিক্ষিতা ও ক=
480;্মনিযুক্তা
আধুনিক
পোষাকে-আশাক=
03;
সজ্জিতা
লাস্যময়ী
নারীর আবাধ
বিচরন/দাপিয়=
03;
বেড়ান (আবার
কখনো কখনো
মদ্যপ
অবস্থায় হাত=
03;
জ্বলন্ত সিগ=
94;রেট
নিয়ে) কি কেবল
পোষাকী নারী
স্বাধীনতা ব=
94;
স্বাধীনতার =
74;ুর্বাভাস
না নতুন করে
পরাধীনতা।
নারী স্বয়ং
তার শরীরকে ব=
494;
পুরুষেরা
নারীর শরীরক=
03; erotic
capital হিসাবেই =
476;্যবহার
করতে উদ্যত।
না এ এক ধরণের
স্বেচ্ছাচাø=
0;িতা!
আসলে
বর্তমানে
আমরা দেখতে
পাই (শহর বা
গ্রাম
সর্বত্রই)
বিজ্ঞাপন ও
বিনোদন
মাধ্যম
মানুষের
জীবনে এক
গুরুত্বপূরú=
9;ণ
ভূমিকায়
অবতীর্ণ
হয়েছে এবং তা
মানুষের
প্রতিদিনের
জীবনযাপনের
ধারক ও বাহক।
বলাবাহুল্য
বিশ্বায়ন ফল=
03;
আমাদের সমাজ=
03;
যে
দারিদ্রতার
সংজ্ঞা ও
মাপকাঠির
পরিবর্তন
ঘটেছে তা কেব=
482;
আহার,
বাসস্থানের
উপর নির্ভর
করে নয়। আ&=
#2471;ুনিক
বিনোদন যেমন
টেলিভিশন, মোবাইল ও আর=
;ো
নিত্যপ্রয়োö=
0;নীয়
সামগ্রী
ব্যবহারের
ক্ষমতার উপর=
04; এর
প্রভাব
আমরা দেখতে
পাই সুপ্রভা=
68;
থেকে
শুভরাত্রি
পর্যন্ত
জীবনের
প্রতিটি
কর্মে। তা
খাবার
নির্বাচন, পোষাক–আশাক
এবং
অন্যান্য সব
কিছুই
বিজ্ঞাপন
নির্ভর। ইহা
বহুজাতিক
সংস্থা
উৎপাদিত পণ্=
79;ের সহজ
বিক্রীর এক অভিনব
কৌশল। দেখা
যায় যে, এই
সংস্থাগুলি
যথেচ্ছ ভাবে
নারী শরীরকে =
476;িজ্ঞাপনের
স্থূল যৌন
বস্তু হিসাব=
03;
ব্যবহার করে =
458;লেছে।
নারীর যৌনতা
তার
আসল বাজার
ধরার ও পণ্য
বিক্রীর মূল
উপাদান। তাই
আমরা জুতোর
কালি থেকে
উচ্চভিলাসী
পণ্যের
বিজ্ঞাপন
দেখি নারীর
নানান যৌন
আবেদনের বিক=
99;তি ছবি।
এবং বিজ্ঞাপ=
72;
ও বিনোদন
মাধ্যমগুলি
যে কোন বয়সের
নারী, শিশ&=
#2497;
থেকে
বয়স্কার চাওয়া
পাওয়া, রু&=
#2458;ি
ও সন্তুষ্টি
সবই বিজ্ঞাপ=
72;
নিয়ন্ত্রণ
করে থাকে। আব=
494;র
বিনোদন ও বিজ্=
462;াপনের
তারকাদের মত=
07;
জীবন বিলাস
নকল করা সব
বয়সের নারীর
প্রবণতা হয়ে
দাড়িঁয়েছে। =
72;ারী
হল প্রকৃতি।
সে সমাজের
নতুন প্রাণে=
80;
প্রবহমান ধা=
80;া
ও সমাজ
বিকাশের অন্=
79;তম
স্তম্ভ। অথচ
সেই নারী
আধুনিকতার
সাথে সাথে হারাচ=
09;ছে
তার
নিজস্বতা। এ
কি বিড়ম্বনা
নয়?
&=
#2474;্রসঙ্গত
স্বামী
বিবেকানন্দú=
3;র
পাশ্চাত্যেø=
0;
শিষ্যদের
সাথে কথোপকথ=
72;
উল্লেখ্য। ব=
95;দেশিনী
শিষ্যাদের
উদ্দেশ্যে
তিনি
বলেছিলেন যে
তাদের
পুরুষদের মত=
07; জীবন—যাপন
পদ্ধতি বহুল
প্রশংসনীয়। =
53;িন্তু
এই
পুরুষোচিত আচার
ব্যবহার দৈন=
72;্দিন
সুখী জীবনের
অন্তরায়, ক=
2494;রণ
তাহা সামাজি=
53;
প্রতিষ্ঠান
বিরোধী। এর জ=
472;্যই
তাদের
মধ্যে বিবা=
89;
বিচ্ছিনের সংখ্য=
94;
ক্রমবর্ধমা÷=
2;,
সন্তানহী=
472;তার
প্রবনতা অনে=
53;
বেশি
ইত্যাদি।তি÷=
2;ি
সেখানে
ভারতীয় নারী=
70;ের
আদর্শকে
প্রাধান্য
দিয়েছিলেন। =
76;র্তমানে
কী ভাø=
0;তীয়
নারীর জীবন
পাশ্চাত্যù=
4;নুকরণে
বিঘ্নিত? নারী
শিক্ষার
বিস্তার, &=
#2453;র্মনিযুক্ত=
;ি
এবং নানান
পরিবর্তন সত্ত্=
76;েও
সে ভাবে নারী=
480;
অবস্থান
পাল্টালো না
কেন? এ
বিষয়ে নারীর
এক পেশার অবত=
494;রণা
অপরিহার্য।
&=
#2448;তিহাসিকভাব=
;ে, বেশ্যাবৃত=
2509;তি
আমাদের সমাজ
ব্যবস্থার
তথা ধনতান্ত=
09;রিক
সমাজ
ব্যবস্থার নারী শোষণে=
80; এক
উল্লেখযোগú=
9;য
দিক নির্দেশ =
453;রে।
এই পেশার
শিকার মূলত
গরিব ও নীচু
শ্রেণির
মহিলারা। দা=
80;িদ্রতা,
লিঙ্গ
বৈষম্য, ক&=
#2478;
বয়সে বিবাহ ও বিবা=
489; বিচ্ছিন্নত=
া
এবং পুরুষের
প্রতারণাই
প্রধান কারণ। এই
কলঙ্কিত
পেশাই হয়ে
উঠে
মহিলাদের আমরণ
যৌন অত্যাচা=
80;ের
সাথে বেঁচে
থাকার
একমাত্র পথ। =
468;বে এই
পেশা
বা
বৃত্তির
নানান
প্রকারের (সা=
480;া
পৃথিবীতে
নানান সমীক্=
87;ায়
জানা গেছে যে এর যোগান
পান, তেমন&=
#2495;
কোন বিপদে বা =
span>client এর
অত্যাচার বা
আর্থিক
লেনদেনে
সংক্রান্ত স=
78;স্যা
সমাধান করে
থাকে। এই
প্রবন্ধের
আলোচ্য বিষয়
হল ডাক বালিক=
494;
যারা উৎকোচে=
80;
উপঢৌকন।
প্রসঙ=
509;গতঃ
উল্লেখ্য যে, ৩০ জন ডাক
বালিকা যাদে=
80;
বয়স ১৮-৩৫ এর
মধ্যে
এই আলোচনার
উপজীব্য
বিষয়। আলাপচ=
94;রিতার
মাধ্যমে
জানা যায় যে, এই
নারীরা হল
কলকাতা শহরে=
80;
বাসিন্দা। এ=
70;ের
ব্যবসা কেবল
মাত্র কলকাত=
94; শহর
ও আশেপাশের
এলাকার মধ্য=
03;
সীমাবদ্ধ নয়=
04; এরা
client এর
চাহিদা
অনুযায়ী
বিভিন্ন
টূরিষ্ট
এলাকায় সঙ্গ
দেয়। এমনকি
এরা পেশার কা=
480;ণে
বিদেশেও গিয়=
03;
থাকে। সমীক্=
87;ায়
শিক্ষাগত
যোগত্যা
অনুযায়ী দেখ=
94;
গেছে যে, ৩০%
কলেজ/বিশ্বব=
95;দ্যালয়ের
ছাত্রী যাদে=
80;
১০% বিভিন্ন
জেলা/পশ্চি=
78;বঙ্গের
পাশের রাজ্য
থেকে আগতা। ত=
494;রা
হস্টেলে বা
পেয়িং গেস্ট
হিসাবে বসবা=
88;
করে। ৪০%
মহিলা
বিভিন্ন
বেসরকারী
সংস্থায়
কর্মরতা। এব=
34;
তাদের অর্ধে=
53;
মিডিয়া বা
&=
#2460;ানা
গেছে
যে
এরা
স্বেচ্ছায়
এই পেশা
বেছে
নিয়েছে। এদে=
80;
৮৫% এর এজেন্ট
হল এদের
আত্মীয় বা নিক=
463;
বন্ধু। পতিত=
94;দের
মতো এরা
দারিদ্রতা, লিঙ্গ
বৈষ্যমতার ব=
94; প্রতারণার
কারণে এই
পেশায়
যুক্ত
হয়নি। এরা
শহর
জীবনের ভোগ=
76;িলাসকে
পুরোমাত্রাü=
7;
আস্বাদনের
হেতু এই
পেশায়– যা
অনায়াসে
অনেক
অর্থ এনে দি=
468;ে
পারে। দেখা গেছে য=
503;,
বয়সের
বিচারে ৩০
উর্দ্ধ
বয়স্কা
মহিলাদের এই
বৃত্তিতে
চাহিদা ও
রোজগার সর্=
76;াপেক্ষা বেশি। =
453;োন
কোন
ক্ষেত্রে এই শ্র=
503;ণির
ডাক বালিকাদ=
03;র
মাসিক সংগ্র=
89;
প্রায় লক্ষাধিক বা তার
বেশি অর্থ। ত=
476;ে
বেশির ভাগ ডা=
453;
বালিকাদের
মাসিক রোজগা=
80;
৫০,০০০ এর কম
বেশি। তৎসহ
অন্যান্য আর=
07;
নানান
ভোগসামগ্রù=
6;।
আবার কেউ কেউ (প্=
2480;ায়
৫৬% ডাক
বালিকা) প্রে=
478;িকার
কাছে
ভালোবাসায়
প্রতারিত। এ=
76;ং
অনেক আবার
যৌন
প্রতারণার
শিকার। কারো
কারো (২৫%)
বাবা-মার সাথ=
503;
তিক্ত
সর্ম্পক,
এরা পরিবার
থেকে
বিচ্ছিন্ন।
অল্প বয়সে
পরিবারের
অজান্তে
বিবাহ এবং অপ=
480;িণত
বৈবাহিক
সম্পর্ক, পরে
তার
বিচ্ছিন্নতù=
4;।
সমীক্ষায় আর=
07;
দেখা
গেছে যে,
১২% ডাক
বালিকা
গ্রাম থেকে
এসেছে কলকাত=
94;
শহরে
উচ্চশিক্ষা
লাভের হেতু। =
468;াদের
পরিবার ও যথেচ্=
59; সচ্ছল।
কিন্তু
বন্ধু-বান্ধ=
76;ের
প্রভাব ও প্র=
480;োচনায়
এই পেশায়। সং=
455;ৃহীত তথ্য
বিশ্লেষণ কর=
03;
পাওয়া গেছে য=
503;,
এই পেশায়
প্রবেশের কা=
80;ণ
অনেক সময় বাবা-ম=
494; ও।
এই গবেষণায়
ডাক
বালিকাদের
মধ্যে প্রায়
৭% নারী
বাবা-মায়ের
ইন্ধনে এই
বৃত্তিতে। এ=
70;ের
বেশির ভাগ
১৪-১৮ বছরের। =
2447;খানে ইহা প্=
480;ণিধানযোগ্য
যে, তারা সকলেই
শহরের
নামকরা ইংর=
03;জী
মাধ্যম
বিদ্যালয়েø=
0;
পাঠরতা
ছাত্রী। এদে=
80;
আংশিক
সময়ের
এই পেশা পরি=
476;ারের
আর্থিক
স্বচ্ছলতা
এনে দিয়েছে। =
447;ই
বালিকাদের
বাবা-মা তাদে=
480;
কন্যার শরীর=
53;ে
যৌনভোগ্য
পণ্য হিসাবে
ব্যবহারে
কুণ্ঠিত নয়,
তাদের কাছে
আভিজাত্যের
জীবনই বড়।
কন্যার ভালো=
78;ন্দ
ও
ভবিষ্যৎ
বিচার্য নয়। =
468;াদের
কাছে জীবনের
মূল্যবোধ ও নীতি-ন=
504;তিকতা সেকাল=
03; বস্তা পচা সামগ্=
80;ীর
মতো।
&= #2479;ৌন পেশায় যুক্ত ডাক ব= 494;লিকারা স্বাধীন ভোগবিলাসী জীবন যাপন চর= 495;তার্থ করে অ÷= 2;ায়াসে। তাদের কাছে শিক্ষার দ্বার= 94; অর্থবহ রোজগার গুরুত্বহীন এর দ্বারা দুবেলা আহার জুটলেও তাদে= 80; জীবনের আকাঙ= 09;ক্ষিত (ভোগ সর্বস্ব) মনো= 476;াসনা পূরণ হয় না । তারা মনে করে এই পেশায় তাদের সামাজ= 95;ক মর্যাদা কোনোভাবে লঙ্ঘিত হয়না, কারণ তারা গোপনে এই ব্যবসা সংঘটিত করে থাকে। একদিক= 03; যেমন তারা অনেক বেশী অর্থ রোজগার করতে পারে, অন্যদিকে নানান উপহার সামগ্রী ও প্রভাবশালী ব্যক্তির সংস্পর্শে আ= 88;তে পারে যা তাদে= 480; চাকুরী পেতে সাহায্য করে আর চাকুরীরত= 94;দের চাকুরিতে পদোন্নতি অনায়াসে এনে দেয়। আবার glamour জগতে প্রবেশ করতে = 451; সাহায্য করে= 04; তাদের দালাল বা যোগ= 479;োগকারী বা এজেন্টের থেকে জানা গেছে যে, Customer রা সমাজের প্রভাবশালী = 51; ধনী ব্যক্তি= 04; নারীবাদ বা সমানাধিকার অর্জন প্রভৃতি বিষয়গুলি থে= 53;ে অর্থ ও বিলাসবহুল জীবনযাপন তাদের আগ্রা= 71;িকার। পরিবার তাদে= 80; কাছে কেবল পরিচয়ের এক তকমা। বস্তুবাদ তাদের জীবনে= 80; আসল লক্ষ্য। এদের কাছে লিঙ্গ সাম্যতার অর্থ লিঙ্গ প= 509;রতিযোগীতা।<= o:p>
আবার
আলোচনা ও তার
বিশ্লেষণে
জানতে পারা
যায় যে, এই সব ডাক
বালিকাদের
শৈশব ও
সামাজিকীকরö=
7;
তাদের
বস্তুবাদী
জীবন গঠনের
অন্যতম কারণ। এরা
শৈশবে পিতা
মাতার
উদাসীনতা, স্নেহের
অভাব ও কাজের
ঝি এর কাছে
মানুষ এবং কখ=
472;ো
কখনো পিতা
মাতার ভগ্ন
সম্পর্ক ও
পারিবারিক
বিচ্ছিন্নতù=
4;র
মাঝে বড় হয়ে
উঠেছেন। এদে=
80;
শৈশব ছিল
একাকীত্বভরù=
4;।
পিতা মাতার
স্নেহ হল
বস্তু
সামগ্রী ও ভো=
455;বিলাসী
জীবনের
আশ্বাস এবং
আস্বাদ।
সেখানে নৈতি=
53;তা
ও মূল্যবোধে=
80;
চেয়ে বস্তু
নির্ভরতা
জীবনের মূল
অঙ্গ। ভোগ
তাদের জীবনে=
80;
বেঁচে থাকার
মূল উপাদান।
ইহাই তাদের জ=
496;বনকে
অন্যভাবে
পরিচালিত
করছে। যা এক
সর্বনাশা দি=
53;
ও বটে।
অন্÷=
9;দিকে
এই
ডাকবালিকারù=
4;
এই পেশায়
প্রতি মুহুর=
09;তে
নানান
অত্যাচার ও
সংকটের
মুখোমুখি হত=
03;
বাধ্য হয়।
বিকৃতকাম
পুরুষ এই
মহিলাদের
কেনা দাসীর
মতো অত্যাচা=
80;
চালায়।
ডাকবালিকাদú=
3;র
কথায় এই যৌন
অত্যাচার
অনেক সময় পাশ=
476;িক
এবং অমানবিক=
04;
জীবন সংশয়ের
কারণও বটে।
এদেরকে অনেক
সময় নানান
অসামাজিক
কাজেও
ব্যবহার করা
হয়ে থাকে।
বহুল অর্থ ও ব=
2495;লাসিতার
কাছে তাদের
অত্যাচার এক=
80;কম
পরাজিত। এক
ডাকবালিকার
কথায়- ‘আমার
সুসজ্জিত
বিলাস বহুল
বাড়ি,
আমার
সাজসজ্জা, আমার
আধুনিক
জীবনের সমস্=
68;
উপাচার যোগা=
27;
এই পেশা। যা
অন্য কোনভাব=
03;
যোগান দেওয়া
কোনদিন সম্ভ=
76;
নয়। আর সতীত্=
476;
এ সব সেকেলে
বস্তা পচা
সংস্কার।
টাকাই সব।
অনি÷=
6;ার্যভাবে
এই কৌতূহলের
জন্ম হয় যে, এই পেশায়
অবসর অর্থাৎ =
479;খন
কোন client বা <=
span
style=3D'font-size:12.0pt;font-family:"Cambria","serif";mso-bidi-font-famil=
y:
BenSen;mso-bidi-language:BN'>customer এর ডাক পায়না
(৩৫ বৎসর
বয়সের পর)
এদের অবসরপ্=
80;াপ্ত
জীবনের হাল
হকিকৎ কী? আলোচনায়
জানা গেছে যে, এরা
ভীষণভাবে
অমিতব্যয়ী।
রোজগারের
সিংহভাগ
বিলাসিতায়
ব্যয়িত করে।
সঞ্চয় এর
পরিমান তুলন=
94;য়
নগন্য। তাও
সামান্য
কয়েকজন এই
ভবিষ্যৎ সঞ্=
58;য়ে
আগ্রহী। এদে=
80;
অনেকেই পরে
ধনী client এর
রক্ষিতা
হিসাবে জীবন
যাপন করে। আবা=
2480;
কেহ কেহ ধনী client এর সাথে
বিবাহ বন্ধন=
03;
আবদ্ধ হলেও অ=
458;িরে
তা ভেঙ্গে
যায়।
ফলস্বরূপ এর=
94;
এক বড় অঙ্কের
ভর্তূকী লাভ
করে। আরো জান=
494;
যায় যে, কেহ কেহ আবার
স্বাভাবিক
বৈবাহিক
জীবনযাপন কর=
03;-
স্বামী
সন্তান ও
পরিবার নিয়ে=
04;
বাকি আর এক গো=
2487;্ঠীর
অবসর জীবন এক
কষ্টের
মুখোমুখি
দাঁড়ায়, চলে
প্রতিদিনের
বেঁচে থাকার
লড়াই।
আমরù=
4;
দেখতে পাই যে, নারীরা ন=
494;নানভাবে
পুরুষের তৈর=
96;
ফাঁদে বিচরণ
করছে
কর্মনিযুক্ö=
8;ির
নামে। বর্তমান=
03;
নানান
প্রচেষ্টায়
সার্বিক
শিক্ষার, বিশেষত নারী
শিক্ষার হার, উচ্চশিক=
09;ষায়
পদার্পন ও
সম্পন্ন করা
হার উর্দ্ধম=
98;খী।
কিন্তু
নীতি-নৈতিকত=
94;, মূল্যবো=
71;ের
মতো সুকুমার
প্রবৃত্তিগù=
7;লি
হ্রাস পাচ্ছ=
03;
উল্লেখযোগ্÷=
9;ভাবে।
পরিবর্তে বস=
09;তুবাদ, আত্মকেন=
09;দ্রিকতা
ও
ঈর্ষা-বিদ্ব=
03;ষ
ক্রমবর্ধমা÷=
2;।
যা আবার
দুর্নীতির
কলেবর এবং জা=
482;
বিস্তার করত=
03;
সাহায্য
করছে। এ এক
যুগান্তরের =
56;ূর্ণিপাক।
নারী শিক্ষা =
451;
নারী
স্বাধীনতা
কেবল সুস্থ
পরিবার নয়, এক
প্রগতিশীল ও
উন্নত দেশ ও
সমাজের জন্ম
দেয়।
কিন্তু
বিশ্বায়িত
সমাজে নারীর=
94;
নূতনভাবে শো=
87;ণের
শিকার। তারা
আজও যৌন
ভোগ্যপণ্য
হিসাবে
বিবেচিত হয় ব=
494;
হচ্ছে এবং
নারীরা নিজে=
80;াই
নিজেদের আরো
বেশী ভোগপণ্=
79;
করে তুলেছে।
এখানে ডাকবা=
82;িকার
এর অন্যতম
উদাহরণ। কার=
67;
সরবরাহ থাকল=
03;
চাহিদা বাড়ে=
04;
এ কথা অনস্বী=
453;ার্য
যে, নার=
2496;
নিজেকে
উপঢৌকনে পরি=
67;ত
করেছে বলেই
পুরুষেরা
তাদের
ব্যবহার
করছে। তাদের
অতি ভোগের
প্রতি আকর্ষ=
67;ই
বাড়িয়েছে যৌ=
72;
অত্যাচার, শ্লীলতা=
89;ানি
ও ধর্ষনের মত=
507;
পাশবিক
দৃষ্টান্ত।
ভোগ ও লোভ
আজকের অন্যত=
78;
পরিচালক। ইহ=
94;
গরিব ধনী।
শিক্ষিত
অশিক্ষিত, যুবক
বয়স্ক, পুরুষ মহিলা
সবাইকে গ্রা=
88;
করতে উদ্যত।
জীবন ও জীবন দ=
2480;্শন
বিকারের
শিকার। এই ভো=
455;
ও লোভ হল রোগ
এবং হিংসার
কারণ। সমাজের এ=
453;
শ্রেণির
মানুষের
ব্যবসার
অন্যতম
যন্ত্র
হিসাবে কাজ
করে চলেছে।
ঈশোপনিষদে
বলা হয়েছে
সুস্থ সমাজে
মানুষের উচি=
68;
পর ধনে লোভ না
করা। কারণ ইহ=
494;
নিজের ধনের প=
509;রতি
আসক্তি
বাড়ায়। আবার
সুস্থ জীবনে=
80;
আর এক উপায় হল
ত্যাগের
মাধ্যমে ভোগ
করা। বর্তমা=
72;ে
তা প্রায়
কোথাও
পরিলক্ষিত
হয়না। আজ আমর=
494;
ভুল শিক্ষার
শিকার।
শিক্ষা মানে
জীবিকা ও
প্রতিযোগিতù=
4;
নয়,
শিক্ষার অর্=
69;
আগে জীবন ও
পরে জীবিকা।
দেশের দারিদ=
09;রতা
ও বেকারত্বই
মানুষের জীব=
72;ের
প্রতি
মুহুর্তে
প্রতিযোগিতù=
4;র
কারণ। সুতরাং
নারীই বা কেন
এই বিকৃতির
বাহিরে
থাকিবে?
কবিõ=
5;ুরু
আক্ষেপ
করেছিলেন, ‘নারীকে
আপন ভাগ্য জয়
করিবার কেন
নাহি দিবে অধ=
495;কার?’ আজও
আক্ষেপের
সুরে বাজছে-
যার কারণ
হিসাবে নারী=
80;
বেহিসাবী
জীবনযাপনকেó=
9;
দায়ী করা যেত=
503;
পারে নাকি? নারী
জাতিকে
সত্যিকারের
সমানাধিকার
বা সমমর্যাদ=
94;য়
প্রতিষ্ঠিত
হতে হলে
প্রয়োজন
নারীর প্রতি
দৃষ্টির
পরিবর্তন। ন=
94;রী
কেবল যৌন
ভোগ্য ও যৌন
কামনা
চরিতার্থ এর =
476;স্তু
নয়। নারী সমা=
460;
টিকিয়ে রাখা, সমাজের
অগ্রগতি ও দৃ=
525;
ভিত্তির কার=
67;। ইহা
সত্যকারের
রূপায়নের
জন্য নারীর
ভূমিকা অগ্র=
55;ণ্য। বিন=
2507;দন
মাধ্যম বা
বিজ্ঞাপন
নারী জীবন ও
ভবিষ্যৎ নিয়=
72;্ত্রণ
করতে পারেনা=
04;
শিক্ষা, নিজস্বতা ও
সরল অনাড়ম্ব=
80;
জীবন যাপনই
প্রকৃত উপায়=
04;
সবার আগে পিত=
494;
মাতা ও
পরিবারের
লিঙ্গ দৃষ্ট=
95;ভঙ্গি
পাল্টানো
জরুরী
প্রয়োজন।
নারীদের সদা
সতর্ক থাকতে
হবে যেন তারা
পুরুষের কোন=
77;াবে
শিকার না হয়।
অন্যথায় নার=
96;
অস্তিত্ব
বিপন্ন নয় কী?
Reference:
=
1. Bandopadhayay,
D. ‘Beshya Sangit and Baiji Sangit’, Kolkat=
a , Ananda, 2002
=
2. Chatterjee,
Indrani, ‘Refracted
Reality: The 1935 Calcutta Police Survey of Prostitutes’, Manushi, 57, .1990, pp 28=
-36
=
3. Chunder,
Pratapchandra.
‘Kautil=
ya
on love and morals’. Kolkata , Jyanti, 1970=
=
4. Clammer,
J. ‘Consuming Bodies : Constructing=
and
Representing the Female Body in Contemporary Japanese Prin
Media’, Woman, Media and Consumption in Japan Lise Skov and Brian Morean=
eds.
Honolulu : U of Hawaii, 1995, pp197-219
=
5. Geetha,
V, ‘Gender’,
Kolkata, =
Stree,
2002
=
6. Hakim,
C, ‘Erotic
Capital', European Sociological Review, 26(6), 2010, pp499-518
=
7. Howrad,
Lisa A ,
presented the paper entitled Prostitution, “The Oldest profession in the World”- Is it possible to Reduce Deman=
d?
In a conference in Chicago on Demand Dynamics: The Forces of Demand in Glob=
al
Sex Trafficking, 2003
=
8. Kincaid,
Dennis. ‘British Social Life in Ind=
ia
1608-1937’, New Delhi, Routledge & Kegan Pau=
l, 1973
=
9. Lewis,
Oscar , ‘LaVid=
a’, New York:V=
intage
Books, 1965
=
10. Mukherjee.
S K. ‘Prostitution in India’, K=
olkata
, Dasgupta Co,
1935
=
11. Mukherjee,
SN. ‘Calcutta : Myths and History=
i>’,
Kolkata , Subarnarekha, 1977